ইনসাইড পলিটিক্স

বিএনপির সাত এমপির পদত্যাগ, বিভ্রান্ত নেতাকর্মীরা


প্রকাশ: 17/12/2022


Thumbnail

গত ১১ ডিসেম্বর জাতীয় সংসদ থেকে পদত্যাগ করেছেন বিএনপির সাতজন সংসদ সদস্য। ইতোমধ্যে সংশ্লিষ্ট ছয় আসন শূন্য ঘোষণা করে প্রজ্ঞাপনও জারি করা হয়েছে। উল্লেখ্য যে, এর আগের দিন অর্থাৎ ১০ ডিসেম্বর বিএনপির ঢাকা বিভাগীয় সমাবেশে রাজধানীর গোলাপবাগে গণসমাবেশে সংসদ থেকে পদত্যাগের এই ঘোষণা দেন তারা। কিন্তু তাদের এই পদত্যাগের ঘটনা খোদ বিএনপির নেতাকর্মীদের মধ্যে এক ধরনের বিভ্রান্তি তৈরি করেছে। এ নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে রীতিমতো ট্রল করা হচ্ছে বিএনপিকে।

উল্লেখ্য যে, বিএনপি এখন সরকারবিরোধী আন্দোলন করছে। তারই অংশ হিসেবে দলটি দেশব্যাপী বিভাগীয় সমাবেশ করেছে এবং সেই ধারাবাহিকতায় তারা গত ১০ ডিসেম্বর ঢাকায় সমাবেশ করে। ওই দিন সমাবেশেই সংসদ থেকে পদত্যাগের ঘোষণা দেন বিএনপির সাতজন এমপি। দলের শীর্ষ নেতাদের সঙ্গে কথা বলে পার্লামেন্ট থেকে পদত্যাগের সিদ্ধান্ত নিয়েছেন বলে জানিয়েছেন বিএনপির ওই সাতজন সংসদ সদস্য। তাদের এই সিদ্ধান্ত সরকারবিরোধী আন্দোলনেরই অংশ বলে জানা গেছে। কিন্তু তাদের এমন সিদ্ধান্তে দলের তৃণমূলের নেতাকর্মীরা যেমন হতবাক হয়েছেন তেমনিভাবে বিভ্রান্তও হয়েছেন তারা। 

পদত্যাগ করা সাতজন এমপি দলের শীর্ষ নেতাদের সঙ্গে কথা বলে পদত্যাগ করার কথা বললেও স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন বলছেন ভিন্ন কথা। তিনি গণমাধ্যমে বলেছেন, আমরা সংসদকে বাতিল করতে বলেছি, কাউকে পদত্যাগ করতে বলিনি। পদত্যাগ করা সাতজন এমপির বক্তব্য এবং দলের শীর্ষ নেতার এমন বক্তব্যে বিভ্রান্ত দলের নেতাকর্মীরা।

উল্লেখ্য যে, গত ৯ ডিসেম্বর দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম গ্রেফতার হওয়ার পর ড. খন্দকার মোশাররফ হোসেনের নেতৃত্বে বিএনপি কর্মসূচি পালন করছে। ১০ ডিসেম্বরের সমাবেশে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে তিনি বক্তব্য রেখেছিলেন। আগামী ৩০ ডিসেম্বর বিএনপির গণমিছিল তারই নেতৃত্বে করা হবে বলে জানা গেছে।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭