ইনসাইড পলিটিক্স

সম্রাটের অভাব টের পাচ্ছে আওয়ামী লীগ!


প্রকাশ: 17/12/2022


Thumbnail

আজ মহান বিজয় দিবস উপলক্ষে রাজধানীতে বর্ণাঢ্য বিজয় শোভাযাত্রা করে আওয়ামী লীগ। এতে আওয়ামী লীগের বিভিন্ন অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতা-কর্মীরাও অংশ নেয়। তবে বিজয় শোভাযাত্রা ছিল অনেকটা নিষ্প্রাণ। অথচ কিছুদিন আগেও আওয়ামী লীগের এ ধরনের শোভাযাত্রায় লোকারণ্য হতো নজরহীন। আর এর পেছেনে সবচেয়ে বেশি অবদান ছিল ঢাকা মহানগর দক্ষিণ যুবলীগের বহিষ্কৃত নেতা ইসমাইল হোসেন চৌধুরী। রাজধানীতে যেকোনো সভা সমাবেশে লোকের জমায়েত করার ক্ষেত্রে তার ভূমিকা ছিল অন্যতম। তিনি ছিলেন আওয়ামী লীগের দুঃসময়ে সময় কাণ্ডারী। ঢাকা মহানগরীতে আওয়ামী লীগের সংগঠিত করার ক্ষেত্রে সম্রাট ছিলেন অন্যতম সহায়ক শক্তি। কর্মীবান্ধব হওয়ার কারণে দ্রুতই কর্মীদের সঙ্গে তার সম্পর্ক হয়ে উঠে। এভাবেই কর্মীদের তিনি চাঙ্গা করে রাখতেন। উল্লেখ্য যে, গত ২২ আগস্টে জ্ঞাত আয়বহির্ভূত সম্পদ অর্জনের মামলায় তিনি জামিনে মুক্তি পেয়েছেন।

২০০১ সালে বিএনপি-জামায়াত জোট সরকার ক্ষমতায় আসার পর থেকেই ইসমাইল চৌধুরী সম্রাট আলোচনায় আসেন। এই সময় ঢাকা মহানগরীতে বিপর্যস্থ আওয়ামী লীগের সংগঠিত করার কাজ শুরু করেন ইসমাইল চৌধুরী সম্রাট। এরপর ২০০৬ সালে বিএনপি-জামায়াত জোট সরকার যখন ক্ষমতা ছাড়ে তখন পল্টন এলাকায় বিএনপি-জামায়াতের সঙ্গে আওয়ামী লীগের সহিংসতা ঘটে। সেই সময় বিএনপি-জামায়াতের পরিকল্পনা ছিল আওয়ামী লীগ অফিস জ্বালিয়ে দেওয়া। কিন্তু ইসমাইল চৌধুরী সম্রাটসহ আরও কয়েকজন নেতা সেদিন সাহসিকতার সঙ্গে বিএনপি-জামায়াতকে প্রতিহত করেছিল। না হলে আওয়ামী লীগের ঢাকায় অস্তিত্ব কতটুকু থাকতো সেটি নিয়েও রাজনৈতিক অঙ্গনে নানারকম আলোচনা রয়েছে।

২০০৭ সালে ওয়ান-ইলেভেন আসার পর শেখ হাসিনা গ্রেফতার হন। এই সময় ইসমাইল চৌধুরী সম্রাটের ভূমিকা ছিল প্রশংসনীয়। শেখ হাসিনার পক্ষে নেতাকর্মীদেরকে সংগঠিত করার ক্ষেত্রে তিনি গুরুত্বপূর্ণ হয়ে উঠেছিলেন। এভাবেই আস্তে আস্তে রাজনীতিতে তিনি একটি আলাদা বলয় তৈরি করেছেন। এমনকি নেতারাও তার উপর নানা বিষয়ে নির্ভরশীল ছিলেন। কিন্তু ২০১৯ সালের ৬ অক্টোবর গ্রেপ্তার হওয়ার পর অনেকটা বেকায়দা পড়েন অনেক কেন্দ্রীয় নেতাও। বিশেষ করে এখনকার রাজনৈতিক বাস্তবতায় সরকারবিরোধীদের মোকাবিলা করতে সম্রাটের মতো একজন রাজনৈতিক সংগঠক দরকার বলে অনেকেই মনে করছেন। কারণ বর্তমান রাজনৈতিক বাস্তবতায় ঢাকা মহানগরীতে আওয়ামী লীগের যে জোয়ার থাকার কথা সেই জোয়ার নেই বলে দলের অনেকে মনে করছেন। অন্যদিকে সম্রাট জামিন মুক্তি পেলেও রাজনীতিতে তিনি পুরোপুরি সক্রিয় নন। তবে আওয়ামী লীগের হাইকমান্ডের সবুজ সংকেতের ইঙ্গিতের অপেক্ষা করছেন বলে তার অনুসারীদের দাবি। এখন দেখার বিষয় সম্রাটের ব্যাপারে আওয়ামী লীগ কি সিদ্ধান্ত নেয়।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭