ক্লাব ইনসাইড

জাবিতে শুরু হচ্ছে সপ্তাহব্যাপী প্ল্যানিং ফেস্টিভাল


প্রকাশ: 17/12/2022


Thumbnail

জাবিতে নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগের ২৫ বর্ষে পদার্পণ উপলক্ষে দ্বিতীয়বারের মতো আয়োজন করা হচ্ছে সপ্তাহব্যাপী ‘প্ল্যানিং উইক’ -এর। আগামী ১৭ হতে ২৩ ডিসেম্বর অবধি অনুষ্ঠিত হতে যাওয়া এবারের উৎসবের নামকরণ করা হয়েছে ‘প্ল্যানিং ফেস্টিভাল -২২’।

সপ্তাহব্যাপী এ আয়োজনে- প্রদর্শনী বিতর্ক, কেস কম্পিটিশন, নগর পরিকল্পনা বিষয়ক প্রামাণ্যচিত্র প্রদর্শনী, ফটোগ্রাফি এক্সিবিশান, ক্যাম্পাস পরিচ্ছন্নতা কার্যক্রম, কুইজ প্রতিযোগিতা, ব্যাডমিন্টন, ফুটবল, ক্রিকেট ও দাবা প্রতিযোগিতা, সাংস্কৃতিক সন্ধ্যা ও নৈশভোজের মতো গুরুত্বপূর্ণ ইভেন্ট অন্তর্ভুক্ত থাকবে বলে জানা গিয়েছে।

প্ল্যানিং ফেস্টিভাল -২২ এর আয়োজনের সঙ্গে জড়িত একাধিক ব্যক্তিবর্গের সঙ্গে কথা বলে জানা যায়, ১৭ ডিসেম্বর সকাল সাড়ে নয়টায় র‍্যালী-শোভাযাত্রার মাধ্যমে শুরু হবে সপ্তাহব্যাপী উৎসবের। র‍্যালী শেষে সকাল ১০ টায় সমাজবিজ্ঞান অনুষদের গ্যালারিতে ‘নগর পরিকল্পনা প্রণয়ন ও বাস্তবায়ন এর চ্যালেঞ্জ’ -শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।

এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. নূরুল আলম। সেমিনারে ‘ঢাকা মহানগরীর বিশদ অঞ্চল পরিকল্পনা (ড্যাপ) প্রণয়ন প্রক্রিয়ার চ্যালেঞ্জ’ ও ‘পরিকল্পিত ঢাকা গড়তে সিটি কর্পোরেশনের চ্যালেঞ্জ’ -বিষয়ে প্রবন্ধ উপস্থাপিত হবে।

পরিকল্পনা সপ্তাহ আয়োজনের বিষয়ে নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগের সভাপতি অধ্যাপক ড. আনিসা নূরী কাকন বলেন, “১৯৯৮ সালের ১৭ ডিসেম্বর জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় সিন্ডিকেট কর্তৃক নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগটি অনুমোদিত হয়। এরপর নানা বন্ধুর পথ পেরিয়ে ২৫ বছরে পদার্পণ করতে যাচ্ছি আমরা। এমন কাঙ্ক্ষিত উপলক্ষ্য স্মরণীয় করে রাখতেই সপ্তাহব্যাপী প্ল্যানিং ফেস্টিভ্যালের আয়োজন করতে যাচ্ছি। সপ্তাহব্যাপী এ আয়োজনে সর্বাত্মক সহযোগিতা করছে বাংলাদেশ ইন্সটিটিউট অব প্ল্যানার্স (বিআইপি)।”

উল্লেখ্য, ইতোপূর্বে, সংশ্লিষ্ট বিভাগের দু দশক পূর্তি উপলক্ষ্যে প্রথমবারের মতো এ ধরণের সপ্তাহব্যাপী অনুষ্ঠান আয়োজন করা হয়েছিলো।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭