ইনসাইড গ্রাউন্ড

মরক্কোকে হারিয়ে তৃতীয় স্থানে ক্রোয়েশিয়া


প্রকাশ: 17/12/2022


Thumbnail

মরক্কোকে ২-১ গোলে হারিয়ে তৃতীয় স্থানে থেকে বিশ্বকাপের ২২তম আসর শেষ কররো ক্রোয়েশিয়া। আল রাইয়ানের খলিফা ইন্টারন্যাশনাল স্টেডিয়ামে ক্রোয়েটদের কাছে হেরে ৪র্থ স্থানে বিশ্বকাপ মিশন শেষ হলো মরক্কোর। 

এর আগে ক্রোয়েট কিংবদন্তি দেভর শুকারদের দলটির হাত ধরে প্রথমবার তিনে থেকে বিশ্বকাপ শেষ করেছিলো বলকান অঞ্চলের দলটি। গত বছরের ফাইনালের আগে যা ছিলো বিশ্বকাপে ক্রোয়েশিয়ার সর্বোচ্চ সাফল্য। এবার তিনে থেকে বিশ্বকাপ শেষ করলো লুকা মদরিচ-ইভান পেরিসিচদের হাত ধরে। আর এর মধ্য দিয়ে বিশ্বকাপ অধ্যায়ের ইতি ঘটলো এই প্রজন্মের আরেক গ্রেট ফুটবলারের। বিশ্বকাপের মঞ্চে শেষ ম্যাচটি খেলে ফেললেন ক্রোয়েশিয়ার লুকা মদরিচ। পরের আসরে আর দেখা যাবে না তাকে।

চতুর্থ হয়ে বিশ্বকাপ শেষ করলেও প্রশংসা কুড়িয়েছে মরক্কো। গ্রুপ পর্বের বাঁধা পেরোতে পারবে কি না- এমন সংশয় ছিলো দলটিকে নিয়ে। তবে সব হিসেব উল্টে দিয়ে মরুর বুকে ফুল ফুটিয়েছে আটলাস লায়ন্সরা। আফ্রিকার প্রথম দল হিসেবে জায়গা করে নেয় বিশ্বকাপের শেষ চারে। আর সে পথে আসতে একের পর এক চমক দেখিয়েছে হাকিম জিয়েশ-আশরাফ হাকিমিরা।

দুই দলই ম্যাচের শুরু থেকে আক্রমণাত্নক ফুটবল খেলার চেষ্টা করে। ম্যাচের ৭ মিনিটেই এগিয়ে যায় ক্রোয়েশিয়া। ডি বক্সের সামনে পাওয়া ফ্রি কিক থেকে হেড করে তা ডি বক্সের মধ্যে পাঠান ইভান পেরিসিচ। সে বলে প্রায় উড়ন্ত এক হেডে বল টপ কর্নার দিয়ে জালে জড়ান জস্কো গভারদিয়োল। ১-০ গোলে এগিয়ে যায় ক্রোয়েশিয়া।

তবে সমতায় ফিরতে খুব বেকটা সময় নেয়নি মরক্কো। দুই মিনিট পর আটলাস লায়ন্সদের সমতায় ফেরান আশরাফ দারি। ডিবক্সের ডানপ্রান্তে ফ্রি-কিক পায় দলটি। সেখানে আচরাফ দারি নিচু হয়ে হেড নিয়ে জালে পাঠান বল। স্বস্তি ফেরে মরক্কোর ডাগআউটে।

দুই দলই গোলের আশায় বারবার আক্রমণ চালাতে থাকে। প্রথমার্ধের মধ্যবর্তী সময়ে মরক্কোর রক্ষেণ বেশ ভালই ভীতি ছড়ান ক্রোয়েটরা। বলের দখল ও আক্রমণেও এগিয়ে ছিলো ক্রোয়েশিয়া। মাঝে গোলের একটি দারুণ সুযোগ নষ্ট করেন এন নেসিরি। আশরাফ হাকিমির বল মাথায় লাগাতে পারেন নি ফাঁকায় দাড়িয়ে থাকা এই মরক্কান স্ট্রাইকার।

ফলশ্রুতিতে ৪২ মিনিটে দারুণ এক আক্রমণ চালায় গত আসরের রানার্সআপরা। মার্কো লিভাজার বাড়িয়ে দেওয়া বল বামদিকে পেয়ে কোনাকুনি শট নেন অরসিচ। বল দূরের পোস্টে লেগে জালে জড়ায়ে আবারো এগিয়ে যায় ক্রোয়েশিয়া। বাকি সময়ে আর কোন গোল না হলে এগিয়ে থেকেই বিরতিতে যায় লুকা মদরিচের দল।

বিরতির দুই মিনিট পর সাইড নেটে লাগে অরসিচের শট। ৫১ মিনিটে ক্রোয়েশিয়াকে এগিয়ে দিতে ব্যর্থ হন লিভাজা। চার মিনিট আবার সুযোগ হাতছাড়া করেন অরসিচ। ৬১ মিনিটে দলে পরিবর্তন আনে দুই দলই। ৬৯ মিনিটে ম্যাচে প্রথম হলুদ কার্ড দেখেন উনাহি।

৭১ মিনিটে ভ্লাসিচের দূর পাল্লার শটও কাজে আসেনি। ৭৫ মিনিটে ম্যাচে সবচেয়ে সহজ সুযোগ হাতছাড়া করে মরক্কো। এন নেসিরির নেয়া শট প্রতিহত করে দলকে বাঁচিয়ে দেন লিভাকোভিচ। ৮১ মিনিটে ক্রোয়েশিয়ার হয়ে বিশ্বকাপে সর্বোচ্চ গোলদাতা হওয়ার সুযোগ কাজে লাগাতে ব্যর্থ হন পেরিসিচ। ৮৭ মিনিটে ব্যবধান বাড়াতে পারকেন কোভাচিচও। তবে তিনিও হতাশ করেন দলকে। ম্যাচের একদম শেষ মুহুর্তে এন নেসিরির শট অল্পের জন্য জালে না জড়ালে পরাজয়ের কাছাকাছি চলে যায় আফ্রিকার দলটি। বাকি সময়ে গোল আদায়ে ব্যর্থ হয় উভয় দল।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭