ইনসাইড গ্রাউন্ড

মেসি না এমবাপ্পে?


প্রকাশ: 18/12/2022


Thumbnail

বিশ্বকাপ ফুটবলের ফাইনালের আগে সবচেয়ে চর্চিত প্রশ্ন এটি। দুই দলের সংবাদ সম্মেলন থেকে শুরু করে সর্বত্রই ঘুরে ফিরছে এই কথাটি। ফুটবলীয় সৌজন্যতাবোধ এবং প্রতিপক্ষের প্রতি সম্মান- দুটো বিষয় নিশ্চিত করে ফাইনালের দুই দলই এই প্রশ্নের উত্তর দিয়েছে নিরপেক্ষ অবস্থানে থেকে। তাদের উত্তরে এটিকে দলীয় লড়াই হিসেবে প্রাধান্য দেয়া হয়েছে।

সেটি অবশ্য ঠিকই। কেননা ফুটবল ২২ জনের লড়াই। সেখানে আলাদা করে এক/দুই জন ফুটবলার নিয়ে আলাদা করে আলোচনা করার কি আছে? তবে সেই দু'জন যদি হন লিওনেল মেসি ও কিলিয়ান এমবাপ্পে- সেক্ষেত্রে আলোচনার ইতি টানাটা একটু কঠিনই। তাই সবকিছু ছাঁপিয়ে এখনো আলোচনা চলছে ফাইনালের আলোয় উদ্ভাসিত হবেন কে- মেসি না এমবাপ্পে?

হাঁটি হাঁটি পা পা করে বিশ্বকাপ প্রায় শেষের পথে। ফাইনাল দিয়ে শেষ হবে বিশ্ব ফুটবলের এই মহাযজ্ঞ। দুই দলের এই ফাইনালে আসার পথে বড় অবদানও এই দুই তারকা ফুটবলারের। দুর্দান্ত পারফরম্যান্সে নিজেরা যেমন প্রতিপক্ষের জন্য ত্রাস হয়ে উঠেছেন, তেমনি সতীর্থদেরকে বলের যোগান দিয়ে দলকে এনে দিয়েছেন সাফল্য।

বিশ্বকাপে এখন পর্যন্ত ৫টি করে গোল করেছেন লিওনেল মেসি ও কিলিয়ান এমবাপ্পে। দুজনই খেলেছেন ৬টি করে ম্যাচ। গোল করার পাশাপাশি সতীর্থদেরকে দিয়ে ৩টি গোল করিয়েছেন মেসি। পিছিয়ে নেই এমবাপ্পেও। চলতি বিশ্বকাপে তার অ্যাসিস্ট ২টি।

বিশ্বকাপে সৌদি আরবের কাছে হারের ম্যাচে নিজের ছায়া হয়ে ফিরেছেন এলএমটেন। তবে এরপর নিজেও যেমন ঘুরে দাড়িয়েছেন, দারুণভাবে প্রত্যাবর্তন হয়েছে আর্জেন্টিনারও। প্রতি ম্যাচেই পায়ের জাদুতে মুগ্ধ করে চলেছেন সকলকে। মেক্সিকোর বিপক্ষে দূরপাল্লার শটে তার গোল, নেদারল্যান্ডসের বিপক্ষে মাঝমাঠ থেকেই একাই ডাচ ডিফেন্ডারদের নাকানি-চুবানি খাওয়ানো কিংবা ক্রোয়েশিয়ার বিপক্ষে সেমিফাইনালে তার দুর্দান্ত অ্যাসিস্ট ফিরিয়ে এনেছে পুরনো দিনের স্মৃতিকে। ৩৫ বছর বয়সেও এমন দাপুটে ফুটবলে ভক্ত-সমর্থকদের পাশাপাশি প্রশংসার কুড়িয়েছেন সমালোচকদেরও।

মেসির যেখানে ক্যারিয়ার শেষের পথে, এমবাপ্পের ক্ষেত্রে বলা যায় তা কেবল শুরু। তবে এরই মধ্যে মাত্র দুটি বিশ্বকাপ খেলে ৯ গোল করে ফেলেছেন এমবাপ্পে। যার মধ্যে ৫টি আবার এই কাতারেই। ফলে গ্রেট ফুটবলার হওয়ার পথে যে তিনি হাঁটছেন সেটা বলা যায় সন্দেহাতীতভাবে। গতির সাহায্যে বিপক্ষ দলের ফুটবলারদের ফাঁক গলে বেরিয়ে গিয়ে হানা দেন প্রতিপক্ষের রক্ষণে। তছনছ করে দেন ডিফেন্সিভ লাইন। পোল্যান্ডের বিপক্ষে দুই গোলের ম্যাচ কিংবা সেমিফাইনালে মরক্কোর বিপক্ষে দ্বিতীয় গোলে যেভাবে র্যান্ডাল কোলো মুয়ানিকে বল বাড়িয়ে দিয়েছেন তা প্রশংসার দাবিদার।

তবে বিশ্বকাপে অর্জনের তালিকায় মেসির থেকে এগিয়ে রয়েছেন এমবাপ্পে। বয়স মাত্র ২৩। তবে এরই মধ্যে তার ঝুঁলিতে রয়েছে একটি বিশ্বকাপ শিরোপা। যেখানে ৪টি বিশ্বকাপ খেলেও মেসির অর্জন শূন্য। ২০১৪ বিশ্বকাপের ফাইনালে উঠলেও জার্মানির কাছে হেরে হয় স্বপ্নভঙ্গ। লুসাইল স্টেডিয়ামের ফাইনাল ম্যাচ দিয়ে বিশ্বকাপ অধ্যায়ের ইতি টানবেন লিওনেল মেসি। শেষ সুযোগ তার একমাত্র আক্ষেপ মেটানোর।

মেসি কি পারবেন কাঙ্খিত সেই সোনালী ট্রফি উঁচিয়ে ধরতে? নাকি ২৩ বছরেই দুটি বিশ্বকাপ শিরোপা জিতে মহাতারকা হওয়ার পথে আরো একধাপ এগিয়ে যাবেন কিলিয়ান এমবাপ্পে? প্রশ্ন দুটির উত্তর জানা যাবে লুইসাইল স্টেডিয়ামের মহারণে। রাত ৯টায় শুরু হবে ম্যাচটি।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭