ইনসাইড গ্রাউন্ড

ম্যাচ প্রেডিকশন: আর্জেন্টিনা-ফ্রান্স


প্রকাশ: 18/12/2022


Thumbnail

মাঠের লড়াই শুরু হতে বাকি আর অল্প কিছুক্ষণের। এরপরই শুরু হবে দুই দলের মাঠের লড়াই। সে লড়াইয়ে জয়ী দল মাতবে উল্লাসে আর পরাজিত দলের সঙ্গী হবে একরাশ হতাশা এবং স্বপ্নভঙ্গের বেদনা। ম্যাচটিকে ঘিরে উত্তেজনায় সময় কাঁটছে সারা বিশ্বের অগণিত ফুটবল প্রেমীদের। কার হাতে উঠবে বিশ্বকাপ শিরোপা?

৩ বছরেরও বেশি সময় এবং ৩৬ ম্যাচ অপরাজিত থাকা আর্জেন্টিনা বিশ্বকাপে প্রথম ম্যাচে সৌদি আরবের কাছে হেরে অঘটনের জন্ম দেয়। তবে মেক্সিকের বিপক্ষে ২-০ গোলের জয়ের পর, একই ব্যবধানে পোল্যান্ডকে হারিয়ে রাউন্ড অব সিক্সটিন নিশ্চিত করে গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে।

রাউন্ড অব সিক্সটিনে অস্ট্রেলিয়ার মুখোমুখি হয় আর্জেন্টিনা। সে ম্যাচে সকারুদের ২-১ গোলে হারিয়ে নিশ্চিত করে কোয়ার্টার ফাইনাল। এই ম্যাচেই নকআউট পর্বে প্রথম গোলের দেখা পান লিওনেল মেসি। ৯ গোল নিয়ে টপকে যান আর্জেন্টাইন কিংবদন্তি দিয়েগো ম্যারাডোনাকে।

বিশ্বকাপে আর্জেন্টিনা সবচেয়ে আলোচিত ম্যাচটি খেলে কোয়ার্টার ফাইনালে নেদারল্যান্ডসের বিপক্ষে। নির্ধারিত ও অতিরিক্ত সময়ের খেলা শেষ হয় ২-২ সমতায়। ফল নিষ্পত্তির জন্য ম্যাচ গড়ায় টাইব্রেকারে। সেখানে এমিলিয়ানো মার্টিনেজের বীরত্বে ৪-৩ ব্যবধানে জয় পায় আকাশি-নীলরা। তবে মাঠের লড়াইয়ের ছাপিয়ে দুই দলের ফুটবলার ও কোচিং স্টাফদের লড়াই ম্যাচটিতে নিয়ে আসে বাড়তি উত্তেজনা। এ ম্যাচে ডাচ কোচ লুই ফন গালকে উদ্দেশ্যে করে 'টোপো গিগিও' উদযাপন করে বিশ্বকাপে রিকুয়েলমের স্মৃতি ফিরিয়ে আনেন মেসি।

সেমিফাইনালে আর্জেন্টিনা মাঠে নামে গত আসরের রানার্সআপ ক্রোয়েশিয়া। সে ম্যাচে লিওনেল মেসি-জুলিয়ান আলভারেজের নৈপুর্ন্যে ম্যাচে লুকা মদরিচদের ৩-০ গোলে হারিয়ে এবারের বিশ্বকাপের প্রথম দল হিসেবে ফাইনালে উঠে আর্জেন্টিনা।

ফ্রান্সের যাত্রাটা হয়েছে মসৃণ। অস্ট্রেলিয়ার বিপক্ষে ৪-১ গোলের জয় দিয়ে শুরু। পরের ম্যাচে ডেনমার্কের বিপক্ষে জয় পায় ২-১ গোলে। শেষ ম্যাচে তিউনিসিয়ার বিপক্ষে ১-০ গোল হারলেও তাতে খুব একটা ক্ষতি হয়নি ফ্রান্সের। রাউন্ড অব সিক্সটিনে কিলিয়ান এমবাপ্পের জোড়া গোলে পোল্যান্ডকে হারিয়ে শেষ ষোলতে উঠতে কষ্ট করতে হয়নি ফরাসিদের।

কোয়ার্টার ফাইনাল হয়ে ওঠে দুই ইউরোপীয় দলের লড়াই। ইংল্যান্ডের বিপক্ষে সে ম্যাচে ২-১ গোলে জয় তুলে নেয় ফরাসিরা। টানা দ্বিতীয়বার সেমিফাইনালে উঠে আসে দিদিয়ের দেশমের শিষ্যরা। সেমিফাইনালে তাদের প্রতিপক্ষ ছিলো চমক দেখিয়ে প্রথম আফ্রিকান দল হিসেবে সেমিফাইনালে জায়গা করে নেয়া মরক্কো। তাদেরকে ২-০ গোলে হারিয়ে ফাইনালে উঠে যায় এমবাপ্পে-লরিসরা।

বিশ্বকাপের অন্য যে কোন ম্যাচের থেকে এই ফাইনালের আবহ থাকে পুরোপুরি ভিন্ন। এই একটি ম্যাচের উপর নির্ভর করে পেন্ডলামের মতো দুলতে থাকে দুই দলের শিরোপা স্বপ্ন। হাড্ডাহাড্ডি লড়াইয়ে ম্যাচটিতে জয়ের পথ তৈরির চেষ্টায় থাকবে দুই দলের ফুটবলাররা। ফুটবল বোদ্ধারাও ম্যাচটি নিয়ে বিভক্ত হয়ে পড়েছেন দুই ভাগে। দুই দলেরই শিরোপা জয়ের সমান সম্ভাবনা রয়েছে।

বিশ্লেষকদের একটা অংশের মতে ২-১ গোলে জিতে বিশ্বকাপ শিরোপা ধরে রেখে ইতিহাস গড়বে ফ্রান্স। তবে অপর অংশের মতে, ক্যারিয়ারে শেষ বিশ্বকাপে সোনালী ট্রফি উঁচিয়ে ধরবেন সর্বকালের অন্যতম সেরা ফুটবলার লিওনেল মেসি। ফ্রান্সকে হারাবে ৩-২ গোলে। তাতে আর্জেন্টিনার যেমন ৩৬ বছরের শিরোপা ক্ষরা কাটবে, তেমনি বিশ্বকাপের আক্ষেপ ঘোচাবেন মেসিও।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭