ইনসাইড টক

‘শীতে বাচ্চা ও বয়স্কদের স্বাস্থ্যের দিকে বিশেষ গুরুত্ব দেয়া প্রয়োজন’


প্রকাশ: 19/12/2022


Thumbnail

প্রধানমন্ত্রীর ব্যক্তিগত চিকিৎসক ও মেডিসিন বিশেষজ্ঞ অধ্যাপক ডা. এ বি এম আব্দুল্লাহ বলেছেন, এখন শীত পড়তে শুরু করেছে। সুস্থ্য থাকতে এ সময় আমাদের বাড়তি সতর্ক থাকতে হবে। বিশেষ করে বয়স্ক এবং বাচ্চাদের ক্ষেত্রে বেশি সতর্ক অবলম্বন করতে হবে। কোনো ভাবে যেন ঠান্ডা না লাগে সে দিকে বিশেষ নজর দিতে হবে। এ সময় কাশি, অ্যাজমার প্রকোপ বেড়ে যাওয়া, সাময়িক জ্বর, কোল্ড অ্যালার্জি হয়ে থাকে। এ সময় বাতাসে ধুলাবালি বেশি থাকায় অনেকে অ্যালার্জি বা শ্বাসকষ্টের মতো সমস্যা দেখা যায়। বিশেষ করে শিশু ও বয়স্ক মানুষদের কাশি, কোল্ড অ্যালার্জির মতো সমস্যা দেখা দিতে পারে। ঠিক সময়ে সনাক্ত করা না গেলে সেটা অনেক সময় নিউমোনিয়াতেও রূপ নিতে পারে। ঠাণ্ডার কারণে অনেকের টনসিল বেড়ে গিয়ে ব্যথার সৃষ্টি হতে পারে।

বাংলাদেশে শীত মৌসুম চলে এসেছে। শীতের সময়ে বেশ কিছু বাড়তি রোগব্যাধি দেখা যায়। বিশেষ করে শিশু ও বয়স্কদের জন্য এই সময়টা বেশ জটিলতা তৈরি করে। এ সমস্ত সুস্থ্য থাকতে বাংলা ইনসাইডারের সঙ্গে একান্ত আলাপচারিতায় এসব কথা বলেছেন অধ্যাপক ডা. এ বি এম আব্দুল্লাহ। পাঠকদের জন্য অধ্যাপক ডা. এ বি এম আব্দুল্লাহ এর সাক্ষাৎকার নিয়েছেন বাংলা ইনসাইডারের নিজস্ব প্রতিবেদক শান্ত সিংহ।

অধ্যাপক ডা. এ বি এম আব্দুল্লাহ বলেন, শীতের সময় অযথা বাইরে ঘুরাফেরা না করাই ভালো। বাইরে গেলো মাথা কাপড় দিয়ে ভালো করে ঢেকে নেয়া উচিত হবে ঠান্ডা থেকে রক্ষা পাওয়ার জন্য। এসময় ঘরে বয়স্করা যারা আছে তারা ঠান্ডা থেকে বাচাঁর জন্য ঘরে রুম হিটার ব্যবহার করতে পারে। তারা গরম পানি পান করতে পারেন, গরম পানিতে গোসল করতে পারেন। যারা অন্যান্য রোগের ভুগছে তাদের উচিত ডাক্তারের পরামর্শে নিয়মিত ঔষধ খাবেন। এছাড়া যারা বাত এর রোগে ভুগছে তাদেরও সতর্ক থাকতে হবে। কারণ ঠান্ডার সময় তারাও বিভিন্ন ধরনের জটিলতার মধ্যে পড়েন। মোট কথা ঠান্ডা থেকে বাচাঁর জন্য যা যা করার তা করতে হবে।

যুক্তরাষ্ট্রভিত্তিক গবেষণাপ্রতিষ্ঠান ইনস্টিটিউট অব হেলথ ম্যাট্রিক্স অ্যান্ড ইভ্যালুয়েশনের (আইএইচএমই) করোনা বিষয়ক পূর্বাভাসের ব্যাপারে ডা. এ বি এম আব্দুল্লাহ বলেন, এটা অস্বাভাবিক কিছু নয়। কারণ বলা তো যায় না করোনা ভাইরাস আবার মিউটেশন হবে না। এর চরিত্র আবার বদলাতে পারে। ইতোমধ্যে আমরা অনেক ভ্যারিয়েন্ট দেখেছি। যেমন, আলফা, বিটা, গামা, ডেল্টা, ওমিক্রমণ ইত্যাদি। নতুন করে যদি আবার করোনা তার চরিত্র না বদলায় তাহলে কোনো সমস্যা নেই। কিন্তু চরিত্র বদলাবে না সেটাও নিশ্চিত করে বলা মুসকিল। ইনস্টিটিউট অব হেলথ ম্যাট্রিক্স অ্যান্ড ইভ্যালুয়েশন যে তথ্য উপাত্ত দিয়েছে তা নিশ্চিয় গবেষণা করে দিয়েছে। আবার বিশ্ব স্বাস্থ্য বলছে, করোনা আর আগের মতো করে মহামারি আকার ধারণ করবে না। 

তিনি বলেন, সারা বিশ্বে করোনার প্রাদুভার্ব কমলেও দক্ষিণ কোরিয়া এবং জাপানে করোনার বেড়ে যাওয়ার খবর শোনা যাচ্ছে। আবার কোনো সময় আমাদের দেশে চলে আসে তার কোনো ঠিক নেই। তবে এখন পর্যন্ত আমরা ভালো আছি। আমরা ভালো থাকলেও আমাদের স্বাস্থ্যবিধি মেনে চলা উচিত, মাস্ক ব্যবহার করা উচিত। যারা এখনো করোনা প্রতিষেধক টিকা নেয়নি তাহলে টিকা নেয়া উচিত।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭