ইনসাইড গ্রাউন্ড

কাতারের ব্যয়বহুল স্টেডিয়ামগুলোর ভবিষ্যৎ কি?


প্রকাশ: 20/12/2022


Thumbnail

মরুরবুকে বিশ্বকাপ আয়োজনে কোন কমতি রাখেনি কাতার সরকার। অতীতের সাতটি বিশ্বকাপের মোট খরছের সমান টাকা ব্যয় করা হয়েছে এবারের বিশ্বকাপে। বিশ্বকাপকে ঘিরে বানানো হয়েছিলো ৭টি নতুন স্টেডিয়াম। দলগুলোর অনুশীলনের জন্যেও ছিলো আলাদা মাঠ। বিদেশীদের জন্য বানানো হয়েছিলো ব্যয়বহুল অনেক হোটেলও। কাতার বিশ্বকাপের মহাযজ্ঞ শেষ ১৮ই ডিসেম্বর। নতুন তৈরি করা স্টেডিয়াম গুলো দিয়ে কি করবে কাতার সরকার!

বিশ্বকাপকে ঘিরে তৈরি করা ৭টি স্টেডিয়ামের মধ্যে ১টি স্টেডিয়াম বিদায় নিবে চিরতরে। শিপিং কন্টেনারে তৈরি ৯৭৪ স্টেডিয়ামটি ভেঙ্গে ফেলা হবে চিরতরে। কাতারের আন্তর্জাতিক ডায়ালিং কোড ৯৭৪। তাই শিপিং কন্টেনারে বানানো স্টেডিয়ামটির নাম দেওয়া হয় ৯৭৪। ইতিমধ্যে স্টেডিয়ামটির ভেঙ্গে ফেলার কাজ শুরু হয়ে গেছে। খুলে ফেলা হয়েছে মডিউলার স্টেডিয়ামের একাংশ। ২০২১ সালে ৩০ নভেম্বর স্টেডিয়ামটির উদ্বোধন করা হয়। গত ডিসেম্বর ব্যবহারের জন্য বন্ধও করে দেওয়া হয় স্টেডিয়ামটি।

স্টেডিয়াম গুলো ভেঙ্গে নতুন মার্কেট,হসপিটাল,শপিংমল,বিলাস বহুল হোটেল বানানোর পরিকল্পনা রয়েছে কাতার সরকার। সে দেশের প্রশাসন বলছে, লুসাইল স্টেডিয়ামে একটি স্কুল এবং অনেকগুলি দোকান-ক্যাফে তৈরি করা হবে। খেলাধুলার করারও প্রচুর জায়গা ওই স্টেডিয়ামে থাকবে। পাশাপাশি একটি হাসপাতাল এবং একটি কমিউনিটি হল- স্টেডিয়ামের জায়গায় তৈরি করা হবে। ফুটবল বিশ্বকাপের স্মৃতিতে একটি মিউজিয়াম তৈরিরও পরিকল্পনা চলছে ওই জায়গায়।

আল বায়ত স্টেডিয়ামে খোলা হবে একটি বিলাসবহুল হোটেল, একটি শপিং মল এবং একটি ওষুধের দোকান। মূলত খেলাধুলোর সময় যে ওষুধ এবং প্রয়োজনীয় চিকিৎসা সামগ্রীগুলির প্রয়োজন, সেগুলিই ওই ওষুধের দোকানে পাওয়া যাবে।

বাকি ২টি স্টেডিয়াম ব্যবহার করবে স্থানীয় ২টি ফুটবল ক্লাব। আল রাইয়ান খেলবে আহমেদ বিন আলি স্টেডিয়ামে এবং আল ওয়াকরাহ খেলবে আল জানুবে।

খলিফা আন্তর্জাতিক স্টেডিয়ামে প্রশিক্ষণ শুরু করবে কাতারের জাতীয় ফুটবল দল। আগামী যুক্তরাষ্ট বিশ্বকাপ ২০২৬ সালে জায়গা করে নিতে এখন থেকেই প্রশিক্ষণ শুরু করবে কাতারের জাতীয় ফুটবল দল। আর সেই প্রশিক্ষণের জন্য কাজে লাগানো হবে স্টেডিয়ামটি।

 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭