ক্লাব ইনসাইড

ইবিতে ৪র্থ শিল্পবিপ্লব বিষয়ক প্রশিক্ষণ কর্মশালা


প্রকাশ: 20/12/2022


Thumbnail

ইসলামী বিশ্ববিদ্যালয়ে ৪র্থ শিল্পবিপ্লব বিষয়ক প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। সোমবার (১৯ ডিসেম্বর) বিভাগীয় সভাপতিবৃন্দের অংশগ্রহণে প্রশাসন ভবনের ৩য় তলায় কর্মশালাটি অনুষ্ঠিত হয়। আইকিউএসি কর্মশালাটি আয়োজন করে।

প্রশিক্ষণ কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে ভিসি প্রফেসর ড. শেখ আবদুস সালাম বলেন, জিনের পরিবর্তন-নিষ্ক্রিয়-করণ ঘটিয়ে রোগীকে বাঁচানোর জন্য চিকিৎসাবিদ্যায় এর ব্যবহারিক প্রয়োগ শুরু হয়েছে। কিন্তু আমরা এখনও কম্পিউটারের জ্ঞান ঠিকমতো রপ্ত করতে পারিনি। তিনি বলেন, ডিজিটাল বাংলাদেশের মোটামুটি স্বাদ আমরা পেতে শুরু করেছি এবং স্মার্ট বাংলাদেশ এর দিকে আমরা এগিয়ে চলেছি। এজন্য আমাদের প্রয়োজনীয় প্রস্তুতি থাকতে হবে। পরবর্তী প্রজন্মের মাঝে উপলব্ধি জাগাতে হবে। বড় কথা, আমি যন্ত্রের উপর আমার নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা করব। যুগের উপযোগী হিসাবে সময়ের সঙ্গে বেঁচে থাকব, মনুষ্য সমাজকে বাঁচিয়ে রাখার চেষ্টা করব।

সভাপতির বক্তব্যে এপিএ টিমের আহ্বায়ক প্রো-ভিসি প্রফেসর ড. মোঃ মাহবুবুর রহমান বলেন, মানসিকতার পরিবর্তন না ঘটালে আমরা বিশ্ববিদ্যালয়ের ভাবমূর্তি উজ্জ্বল করতে পারবো না। বিভাগের কার্যক্রম লিপিবদ্ধ করে নির্ধারিত সময়ের মধ্যে জমা দেয়ার জন্য তিনি বিভাগীয় প্রধানদের অনুরোধ জানান।

ট্রেজারার প্রফেসর ড. মোঃ আলমগীর হোসেন ভূঁইয়া বিশেষ অতিথির বক্তব্যে বলেন, ২০৪১ সালের উন্নত বাংলাদেশ গড়ার জন্য, প্রযুক্তিজ্ঞানে অগ্রবর্তী বিশ্বের সাথে তাল মিলিয়ে চলার জন্য সবাইকে এগিয়ে আসতে হবে।

অপর বিশেষ অতিথি ইনোভেশন টিমের আহ্বায়ক প্রফেসর ড. মোঃ মামুনুর রহমান কর্মশালায় বক্তব্য প্রদান করেন। স্বাগত বক্তব্য প্রদান করেন রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) এইচ. এম. আলী হাসান। কর্মশালায় রিসোর্স পারসন ছিলেন ব্যবসায় প্রশাসন অনুষদের ডিন প্রফেসর মোঃ সাইফুল ইসলাম । ইনোভেশন টিমের সদস্য-সচিব উপ-রেজিস্ট্রার (প্রশাসন) মোঃ আলমগীর হোসেন খান উদ্বোধনী অনুষ্ঠানটি সঞ্চালনা করেন।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭