ইনসাইড গ্রাউন্ড

ইতিহাসের সর্বোচ্চ গোলের রেকর্ড কাতার বিশ্বকাপের


প্রকাশ: 20/12/2022


Thumbnail

২০২২ বিশ্বকাপ আয়োজনের মধ্যে দিয়ে অতীতের সকল রেকর্ড ভেঙ্গে দিয়েছেন কাতার। রচনা করেছেন নতুন ইতিহাসের। সবচেয়ে ব্যয়বহুল কাতার বিশ্বকাপ গড়লো আরও একটি নতুন রেকর্ড। ফুটবল ইতিহাসের সবচেয়ে বেশি গোলের রেকর্ড এখন কাতার বিশ্বকাপের।

ফাইনালের আগে সর্বোচ্চ গোলের রেকর্ড গড়তে প্রয়োজন ছিলো গোলের। সেটি পূরণ করে দিলো এমবাপ্পে-মেসিরা ফাইনালের মহারণে উভয়দল মিলে করে মোট ৬টি গোল। এমবাপ্পের করা শেষ পেনাল্টিতে এবার বিশ্বকাপের ৬৪ ম্যাচে হয় মোট ১৭২ গোল। ১৭১ গোল নিয়ে এর আগে শীর্ষে ছিলো ফ্রান্স এবং ব্রাজিল। ১৯৯৮ সালে ফ্রান্স এবং ২০১৪ সালে ব্রাজিল বিশ্বকাপে হয়েছিলো মোট ১৭১ গোল। ১৭২ গোল নিয়ে এখন শীর্ষে কাতার।

কাতার বিশ্বকাপে আরও অনেক গুলো গোল যোগ হতে পারতো। কিন্তু অফসাইডের উন্নত প্রযুক্তি থাকার কারণে বাতিল হয়েছে অসংখ্য গোল। এত সূক্ষ্ম যাচাই না হলে এবারের আসরে ২০০ গোল ছাড়িয়ে যাওয়ার সম্ভাবনা ছিলো।

সর্বোচ্চ গোলের রেকর্ড ছাড়াও ব্যাক্তিগত খেলোয়াড়ের অনেক রেকর্ডের জন্ম দিয়েছে মরুরবুকের বিশ্বকাপ। লিওনেল মেসি যেমন প্রথম খেলোয়াড় হিসেবে দ্বিতীয়বার পেলেন গোল্ডেন বলের পুরস্কার। একইসঙ্গে ২৬ ম্যাচ খেলে বিশ্বকাপে সবচেয়ে বেশি ম্যাচ খেলার কীর্তিও গড়েছেন তিনি। মেসির সেরার দিনে ৩৬ বছরের আক্ষেপও কেটে গেলো শিরোপা জিতে।

অন্যদিকে, দ্বিতীয় ফুটবলার হিসেবে বিশ্বকাপ ফাইনালের মঞ্চে হ্যাটট্রিক করেছেন কিলিয়ান এমবাপ্পে। ১৯৬৬ বিশ্বকাপে হ্যাটট্রিক করে ইংল্যান্ডকে জিতিয়েছিলেন জেফ হার্স্ট। কিন্তু এমবাপ্পে পারেননি। ভলি থেকে করা তার দ্বিতীয় গোলটির গতি ছিল ঘণ্টায় ১২৩.৩৪ কিলোমিটার। আসরের সবচেয়েশক্তিশালীশট ছিল সেটি। কাতার বিশ্বকাপের সর্বোচ্চ গোল করে গোল্ডেন বুটের মালিক হন কিলিয়ান এমবাপ্পে।

এবারের বিশ্বকাপ মাঠে বসে উপভোগ করেছেন ৩৪ লাখ দর্শক। বিশ্বকাপ দেখতে কাতারে সবচেয়ে বেশি সমর্থক এসেছেন সৌদি আরব, ভারত, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য মেক্সিকো থেকে।

ছাড়াও কাতার বিশ্বকাপে প্রথমবারের মত ম্যাচ পরিচালনার রেকর্ড করেছেন নারী রেফারী।

  

 

 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭