ইনসাইড পলিটিক্স

বিএনপিতে তারেক মাইনাস আন্দোলন!


প্রকাশ: 20/12/2022


Thumbnail

নানা নাটকীয়তার মধ্য দিয়ে গত ১০ ডিসেম্বর রাজধানীর গোলাপবাগ মাঠে ঢাকা বিভাগীয় গণসমাবেশ করেছে বিএনপি। এর আগে বিএনপির নেতারা বলে আসছিল যে, ১০ ডিসেম্বরের পর সরকারের কথা দেশ চলবে না। ১০ ডিসেম্বরের পর বেগম খালেদা জিয়া কথায় দেশ চলবে এবং তারেক রহমান দেশে ফিরে আসবে। নেতাদের এমন বক্তব্য কর্মীদের উজ্জীবিত করেছিল, সক্রিয় করেছিল। কিন্তু ১০ ডিসেম্বর কিছুই হলো না। আর এ কারণে ১০ ডিসেম্বরের মাস্টার মাইন্ড তারেক রহমানকে দল থেকে মাইনাস করার দাবি উঠেছে বলে একাধিক সূত্র নিশ্চিত করেছে।

১০ ডিসেম্বরের পর বিএনপি রাষ্ট্রক্ষমতায় যাবে এমন স্বপ্নে বিভাগীয় সমাবেশগুলোর প্রচুর লোকের জনসমাগম হয়েছিল। ক্ষমতায় যাওয়া আশা নিয়ে অনেকের নামে একাধিক মামলা থাকার পর রাজনীতিতে আবার সক্রিয় হয়েছিলেন। কিন্তু ১০ ডিসেম্বর কিছুই হলো না। সরকারের পতন তো দূরের কথা, বিএনপি সরকারকে একটা বড় ধরনের ধাক্কা পর্যন্ত দিতে পারেনি বলে দলের অধিকাংশ নেতাকর্মীরা মনে করছেন। বরং ১০ ডিসেম্বর বিএনপির শোচনীয় পরাজয় হয়েছে। কারণ সরকার নয়াপল্টনে বিএনপিকে সমাবেশ করতে দেয়নি। কিন্তু বিএনপি যেকোনো মূল্যে নয়াপল্টনেই সমাবেশ করতে চেয়েছে কিন্তু শেষ পর্যন্ত সেটা করতে পারেনি। যদিও বিএনপির সিনিয়র নেতারা ১০ ডিসেম্বরের ঘটনায় উচ্ছ্বাস প্রকাশ করেছেন। কিন্তু প্রকৃত অর্থে উচ্ছ্বাস প্রকাশ করার মতো তারা কিছু করতে পারেননি। বরং দল আরও ক্ষতিগ্রস্ত হয়েছে। কারণ ১০ ডিসেম্বরের আগে ৭ ডিসেম্বর অতি উৎসাহি কিছু নেতাকর্মীর নয়াপল্টনে অবস্থান এবং সেদিন পুলিশের সঙ্গে দলের নেতাকর্মীদের সংঘর্ষের ঘটনায় দলের একাধিক শীর্ষ নেতা সহ অসংখ্য নেতাকর্মী গ্রেফতার হয়েছেন।

বিএনপির কোনো কোনো নেতা বলছেন, দ্বাদশ সংসদ নির্বাচন বাকি এখনো এক বছর। গত প্রায় ১৪ বছরে দলের অনেক নেতাকর্মীর নামে মামলা হয়েছে। অনেকে এ সমস্ত মামলার জালে ভাড়া ক্লান্ত, রাজনীতিতে নিষ্ক্রিয়। ফলে দল সাংগঠনিকভাবে এখনো অগোছালো। এমন পরিস্থিতি এতো আগেই সরকার বিরোধী আন্দোলনে মাঠে নামা ঠিক হয়নি। মাঠে নামার আগে দলকে গোছানোর দরকার ছিল। কিন্তু দল না গুছিয়ে মাঠে নামার ফলে সরকার পতনের হিতে বিপরীত হয়েছে। মহাসচিব গ্রেফতার হওয়াতে দল এখন অনেকটা নেতৃত্ব শূন্য। 

উল্লেখ্য যে, ১০ ডিসেম্বর যেকোনো মূল্যে ঢাকা দখল করে সরকারের পতন ঘটাতে তারেক রহমানের নির্দেশ ছিল বলে জানা গেছে। লন্ডন থেকে তারেক রহমান ১০ ডিসেম্বর ঘিরে যেভাবে হঠকারী সিদ্ধান্ত দিয়েছে সেভাবে করা হয়েছে। দলের সাংগঠনিক অবস্থার কথা তারেক রহমানকে অবহিত করলেও তিনি কারো কথায় কর্ণপাত করেননি। নির্দেশ দিয়েছেন যেকোনো মূল্যে ১০ ডিসেম্বর ঢাকাকে অবরুদ্ধ করে সরকারের পতন ঘটানোর। কিন্তু বিএনপির সে বাস্তবতা ছিল না। যে কারণে শেষ পর্যন্ত ১০ ডিসেম্বর দলটির শোচনীয় পরাজয় হয়েছে। আর সরকারি দলের নেতারা এখন ১০ ডিসেম্বরকে ঘিরে বিএনপিকে নিয়ে রীতিমতো ট্রল করতে শুরু করেছে। ফলে তারেক রহমানের প্রতি দলের সাধারণ কর্মীদের ক্ষোভ বাড়ছে। অনেক নেতাকর্মীই এখন তারেক রহমানকে দল থেকে মাইনাসের কথা বলছে। তারা বলছে, তারেক রহমান নয় বরং স্থায়ী কমিটির মধ্য থেকে একজনকে দলের দায়িত্ব দেয়া হোক। যিনি দলের এবং দেশের রাজনৈতিক অবস্থা পর্যবেক্ষণ করে যৌক্তিক কর্মসূচি দিবে। বিএনপি সরকারের পতন ঘটাতে সক্ষম হবে।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭