ইনসাইড গ্রাউন্ড

গোল্ডেন বুট পেয়েও খোঁচা শুনতে হলো এমবাপ্পেকে


প্রকাশ: 20/12/2022


Thumbnail

বিশ্বকাপের অনেক আগেই ইউরোপ আর দক্ষিণ আমেরিকার ফুটবলের তুলনা করেছিলেন কিলিয়ান এমবাপ্পে। তখন তিনি বলেছিলেন লাতিন অঞ্চলের দেশ গুলো ফুটবলে পিছিয়ে। সাথে সাথে ফরাসি এ তারকার কথার প্রতিবাদ জানিয়েছিলো অনেক ফুটবলার।

কাতার বিশ্বকাপে আর্জেন্টাইনদের কাছে হারার পরে আবারও খোঁচা শুনতে হলো এমবাপ্পেকে।

দক্ষিণ আমেরিকার কোন দল শেষ বিশ্বকাপ জিতেছিলো ২০০২ সালে কোরিয়া বিশ্বকাপে। এর মধ্যে চারটি বিশ্বকাপে রাজত্ব করেছিলো ইরোপিয়ানরা। এমবাপ্পের ছোট বেলা থেকেই ফুটবলের রাজত্ব করছে ইউরোপরা। কাতার বিশ্বকাপের গোল্ডেন বুট পাওয়া ফুটবলারের বয়স এখন  ২৪ বছরে।

কারণে ইউরোপ আর দক্ষিণ আমেরিকার ফুটবলের তুলনায় তিনি বলেছিলেন, ‘ইউরোপের ফুটবল যতটা এগিয়েছে, যুগের সঙ্গে তাল মিলিয়ে ততটা এগোতে পারেনি দক্ষিণ আমেরিকার ফুটবল। সে কারণেই শেষ বিশ্বকাপগুলোয় কেবল ইউরোপের দলগুলোই জিতেছে।

 

কাতার বিশ্বকাপে দক্ষিণ আমেরিকার দেশ আর্জেন্টিনার কাছে হেরে যায় এমবাপ্পের ফ্রান্স। নিজে অসাধারণ খেললেও শেষ পর্যন্ত বিশ্বজয়ের মুকুট পায় লিওনেল মেসিরা। বিশ্বকাপ ফাইনালে অসাধারণ খেলে জিতে নিয়েছেন গোল্ডেন বুট। গোল্ডেন বুট জিতলেও জিততে পারেনি শিরোপা সুযোগটা নিয়েছেন চিলির মিড ফিল্ডার আর্তুরো ভিদাল।

তিনি এমবাপ্পেকে উদ্দেশ্য করে সামাজিক যোগাযোগ মাধ্যমে লেখেন,“লাতিনদের কাছ থেকে ফুটবলটা শেখো, যারা ফুটবলটা আবিষ্কার করেছে।

ভিদাল চিলির হয়ে ১৩৬টি ম্যাচ খেলেছেন। খেলেছেন বায়ার্ন মিউনিখ, বার্সেলোনার মতো ক্লাবে। বর্তমানে খেলছেন ব্রাজিলিয়ান ক্লাব ফ্ল্যামেঙ্গোতে।

 

 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭