ইনসাইড গ্রাউন্ড

বাংলাদেশকে হোয়াইটওয়াশের অপেক্ষায় ভারত


প্রকাশ: 21/12/2022


Thumbnail

বৃহস্পতিবার থেকে ঢাকায় শুরু হতে বাংলাদেশ বনাম ভারত সিরিজিএর দ্বিতীয় ও শেষ টেস্ট। এই ম্যাচে ভারত আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপে নিজেদের অবস্থানকে আরও শক্তিশালী করতে টাইগয়ারদের বিরুদ্ধে একচেটিয়ে জয়ের আশা করছে।

ভারতীয় ক্রিকেট বোর্ড জানায়, বুড়ো আঙুলের ইঞ্জুরির কারণে প্রথম টেস্ট মিস করার পর অধিনায়ক রোহিত শর্মাকে ছাড়াই ভারত আবার মাঠে নামবে।

টেস্ট চ্যাম্পিয়নশিপ লিগ টেবিলে ভারত বর্তমানে অস্ট্রেলিয়ার পিছনে দ্বিতীয় স্থানে রয়েছে। এদিকে অস্ট্রেলিয়াও বর্তমানে ঘরের মাঠে তিন ম্যাচের সিরিজে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে প্রথম টেস্ট জিতে সিরিজে এগিয়ে রয়েছে।

যক্সজুন ২০২৩পর্যন্ত চলমান সাইকেলে নয়টি দল মোট  ছয়টি সিরিজ খেলবে। লন্ডনের ওভালে ফাইনালে মুখোমুখি হবে শীর্ষ দুই দল।

চট্টগ্রামে প্রথম টেস্টে বাংলাদেশকে ১৮৮ রানে হারিয়েছিল ভারত। কিন্তু রোহিতের অনুপস্থিতিতে কেএল রাহুলের নেতৃত্বে জয়ের জন্য কঠোর পরিশ্রম করতে হয়েছিল সফরকারিদের।

ভারতের দেয়া ৫১৩ রানের রেকর্ড টার্গেট এর বিরুদ্ধে মাঠে নেমে জাকির হাসান এবং নাজমুল হোসেনের ১২৪ রানের রেকর্ড ওপেনিং পার্টনারশিপ করে একটি শক্তিশালী লড়াই এর ভিত গড়ে দেন।

অভিষেক হওয়া জাকির তার প্রথম ম্যাচেই সেঞ্চুরী হাকান। অধিনায়ক সাকিব আল হাসান আরও ৮৪ রান যোগ করেন। কিন্তু অক্ষর প্যাটেল  এবং কুলদীপ যাদব এর স্পিন ঘূর্ণিক্তে পরাস্ত হন টাইগাররা। অক্ষর নেন ৪টি উইকেট, অন্যদিকে তিনটি উইকেট নিয়েও ম্যাচসেরা হন কুলদীপ।

"এটা টেস্ট ক্রিকেট। আপনি কখনই সহজে জয় পাবেন না। বিরোধী দল ভালো খেললে সেটা আপনাকে সম্মান করতে হবে,"  বলেছিলেন রাহুল।

চেতেশ্বর পূজারা দুই ইনিংসে অপরাজিত ৯০ এবং ১০২ রান করেন, অন্যদিকে শুভমান গিলও দ্বিতীয় ইনিংসে তার প্রথম টেস্ট সেঞ্চুরি করেন।

টেস্ট চ্যাম্পিয়নশিপে ১১ ম্যাচে মাত্র একটি জয় নিয়ে টেবিলের তলানিতে থাকা বাংলাদেশ তাদের প্রথম ইনিংসেই শোচনীয় পরাজয় বরণ করেছে।

কোচ রাসেল ডোমিঙ্গো বলেছেন, "সবচেয়ে হতাশাজনক ব্যাপার হল ব্যাটসম্যানদের দুর্বল সিদ্ধান্ত নেওয়া।"

তিনি বলেন, "টপ অর্ডারে আত্মবিশ্বাসের অভাব রয়েছে। তারা এর থেকে উত্তরণের পথ খুঁজে পাচ্ছে না।"

পেস বোলার এবাদত হোসেন পিঠের ইনজুরির কারণে বাদ পড়ার পর বাংলাদেশের লাইন আপে পরিবর্তন দেখা যাবে।

স্বাগতিকরা আনক্যাপড বাঁহাতি স্পিনার নাসুম আহমেদকে ডেকেছিল, যদিও দলের একজন কর্মকর্তা বলেছেন যে নাসুম নাকি তাসকিন আহমেদ এবাদতকে প্রতিস্থাপন করবেন  তা পরে বলা হবে।

স্কোয়াড:

বাংলাদেশ: জাকির হাসান, নাজমুল হোসেন, মুমিনুল হক, ইয়াসির আলী, মুশফিকুর রহিম, সাকিব আল হাসান (অধিনায়ক), লিটন দাস, নুরুল হাসান, মেহেদি হাসান মিরাজ, তাইজুল ইসলাম, তাসকিন আহমেদ, খালেদ আহমেদ, মাহমুদুল হাসান, রেজাউর রহমান রাজা।

ভারত: কেএল রাহুল (অধিনায়ক), শুভমান গিল, চেতেশ্বর পূজারা, বিরাট কোহলি, শ্রেয়াস আইয়ার, ঋষভ পান্ত, কেএস ভরত, রবিচন্দ্রন অশ্বিন, অক্ষর প্যাটেল, কুলদীপ যাদব, শার্দুল ঠাকুর, মহম্মদ সিরাজ, উমেশ যাদব, অভিমন্যু ইশ্বরন, সাউথ কুমার, সৌরভ জয়দেব উনাদকাট



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭