কালার ইনসাইড

৮শ’রও বেশি গানে কাজ করেছেন কাজী দেলোয়ার


প্রকাশ: 21/12/2022


Thumbnail

আশির দশকে রংপুর বেতার কেন্দ্রের কণ্ঠশিল্পী হিসেবে সঙ্গীত জীবন শুরু করেন কাজী দেলোয়ার হোসেন। একাধারে তিনি গীতিকার, সুরকার, সঙ্গীত পরিচালক এবং শিল্পী। সঙ্গীত যার নেশা-পেশা। দিনমান সঙ্গীত নিয়েই পড়ে থাকা, গড়ে তুলেছেন শতাধিক ছাত্র-ছাত্রী, অনুসারী। ৮শ’রও বেশি বাংলা গানে কাজ করেছেন তিনি।

সম্প্রতি কথা হয় এই সঙ্গীতপ্রেমি, সঙ্গীতসাধক কাজী দেলোয়ারের সঙ্গে। জানিয়েছেন তার সঙ্গীতের প্রতি ভালোবাসার কথা। বর্তমানে তিনি বাংলাদেশ বেতার এবং বাংলাদেশ টেলিভিশনে গীতিকার, সুরকার, সঙ্গীত পরিচালক এবং শিল্পী হিসেবে কাজ করছেন। তবে সবগুলো পরিচয়ের মধ্যে সঙ্গীত পরিচালক হিসেবে কাজ করতেই বেশি স্বাচ্ছন্দ্য বোধ করেন বলে জানালেন কাজী দেলোয়ার হোসেন।

কাজী দেলোয়ার হোসেন জানান, জননন্দিত প্রয়াত সঙ্গীত শিল্পী সুবী নন্দী, ফাহমিদা নবী, রফিকুল আলম, বাউল শফি মন্ডল, ঐশি থেকে শুরু করে  ক্লোজ আপ তারকা, সেরা কন্ঠ, ক্ষুদে গানরাজসহ এ প্রজন্মের অনেক আধুনিক শিল্পীরাই হয়তো তার গীতিকবিতা, নয়তো সুর, নয়তো সঙ্গীতায়োজনে কাজ করেছেন। জনপ্রিয় কণ্ঠশিল্পী প্রিয়াংকা বিশ্বাসের কণ্ঠে ‘আকাশে চোখ মেলে দেখো’-দেশের গানটির সুর ও সঙ্গীত করেছেন কাজী দেলোয়ার। এই গানটির কথা লিখেছেন কবি ও গীতিকার আয়েত হোসেন উজ্জল।

তিনি আরও জানান, সুবীর নন্দীর কণ্ঠে “হায়রে জীবন”-গানটির কথা ও সুর করেছেন তিনি। রুমানা ইসলামের কণ্ঠে “এখনো ফাগুন আসে” গানটির সুর ও সঙ্গীত করেছেন তিনি। গানটির কথা লিখেছেন হিরেন্দ্রনাথ মৃধা। সুচিত্রার কণ্ঠে “নীল টিপ নীল শাড়ি চাইনা আমি” -গানটির কথা, সুর ও সঙ্গীত করেছেন কাজী দেলোয়ার।

এভাবেই সঙ্গীতের বিভিন্ন ধারায় নিজের সংশ্লিষ্টতা সূত্রে ৮শ’রও বেশি গানে কাজ করেছেন কাজী দেলোয়ার। এরই ধারাবাহিকতায় নতুন নতুন মৌলিক গানের কথা, সুর ও সঙ্গীতে নিয়মিত কাজ করে যাচ্ছেন তিনি। জীবনের শেষ দিন পর্যন্ত সঙ্গীত নিয়েই বেঁচে থাকতে চান কাজী দেলোয়ার।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭