ইনসাইড টক

‘২৭ দফাকে তুচ্ছ-তাচ্ছিল্য, রাষ্ট্র পরিচালনায় আ. লীগের অযোগ্যতার বহিঃপ্রকাশ’


প্রকাশ: 21/12/2022


Thumbnail

বাংলাদেশ জাতীয়তাবাদী দলের (বিএনপি) মিডিয়া সেলের আহ্বায়ক জহির উদ্দিন স্বপন বলেছেন, আওয়ামী লীগ বিএনপির ঘোষিত ‘রাষ্ট্র মেরামত রূপরেখা’ ২৭ দফাকে হাস্যকর বলছেন। কিন্তু বড় হাস্যকর ব্যাপার হলো এই ২৭ দফাকে হাস্যকর বলা। এটি আওয়ামী লীগের রাজনৈতিক দেউলিয়াত্বের পরিচয়। সরকার পতনের কথা তো এই ২৭ দফায় নেই। ২৭ দফায় বলা আছে রাষ্ট্র কিভাবে পুর্নগঠন করা হবে সেটি নিয়ে। রাষ্ট্র কাঠামো মেরামত করার দায়িত্ব তো শুধু আওয়ামী লীগের নয়, এটি আওয়ামী লীগ-বিএনপি সহ সবারই দায়িত্ব। 

গত সোমবার ‘রাষ্ট্র মেরামত রূপরেখা’ শীর্ষক ২৭ দফা ঘোষণা করেছে বিএনপি। এ নিয়ে নিজেদের প্রতিক্রিয়া জানিয়েছে আওয়ামী লীগ। ২৭ দফা ঘোষণা এবং আওয়ামী লীগের প্রতিক্রিয়া নিয়ে বাংলা ইনসাইডার এর সঙ্গে একান্ত আলাপচারিতায় জহির উদ্দিন স্বপন এসব কথা বলেছেন। পাঠকদের জন্য জহির উদ্দিন স্বপন এর সাক্ষাৎকার নিয়েছেন বাংলা ইনসাইডারের নিজস্ব প্রতিবেদক শান্ত সিংহ।

জহির উদ্দিন স্বপন বলেন, আমি মনে করি ক্ষমতাসীন দল হিসেবে আওয়ামী লীগকে এই ২৭ দফা ভালো করে পাঠ করা উচিত ছিল। শুধু বিএনপির এই ২৭ দফা নয়, যেকোনো রাজনৈতিক দলের প্রস্তাবকে মনোযোগ দিয়ে পাঠ করা উচিত। অথচ আওয়ামী লীগ বিএনপির ২৭ দফাকে তুচ্ছ-তাচ্ছিল্য করছে। এ ধরনের তুচ্ছ-তাচ্ছিল্যের মধ্য দিয়ে রাষ্ট্র পরিচালনায় তাদের অযোগ্যতাই বেরিয়ে এসেছে।

তিনি বলেন, আওয়ামী লীগের মধ্যে বড় সমস্যা হলো তারা সংকটকে স্বীকার করতে চায় না, স্বীকার করে না। ১০ ডিসেম্বর বিএনপি সফলভাবে সমাবেশ করেছে। এটি সারাবিশ্ব দেখেছে। অন্যান্য বিভাগীয় গণসমাবেশের মতো ঢাকার গণসমাবেশেও জনগণের জোয়ার মিডিয়ায় উঠে এসেছে। সেখানে আওয়ামী লীগ যদি এ সব ঘটনাকে অস্বীকার করে তাহলে আমি বলবো তারা জোর করে মিথ্যাচার করছে। কিন্তু প্রকৃত ঘটনা দেশের মানুষ সহ গোঠা বিশ্ব দেখেছে। সেদিন বিএনপির পক্ষে যে গণজোয়ার সৃষ্টি হয়েছিল সেটি নতুন করে কাউকে বুঝানোর দরকার আছে বলে আমি মনে করি না। গণমাধ্যম যা দেখিয়ে সেটাই যথেষ্ট।

বিএনপির ১০ দফা এবং ২৭ দফাকে অনেকে এক করে ফেলছেন উল্লেখ করে জহির উদ্দিন স্বপন বলেন, ২৭ দফা কোনো আন্দোলনের দফা নয়। রাষ্ট্র যেভাবে ধ্বংস করা হয়েছে আমরা ক্ষমতায় গেলে কিভাবে সেটাকে পুর্নগঠন করবো সেটি উল্লেখ আছে এই ২৭ দফার মধ্যে। এর সাথে আন্দোলনের কোনো যোগসূত্র নেই। আমরা আন্দোলন করবো ১০ দফার ভিত্তিতে। সেটি আমরা ইতোমধ্যে ঘোষণা করেছি। দলের পরবর্তী কর্মসূচি হবে এই ১০ দফার ওপর ভিত্তি করে। যার প্রথম দফা হলো সরকারের পদত্যাগ, নির্দলীয় নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকার প্রতিষ্ঠা এবং অবাধ সুষ্ঠু নির্বাচনের দাবি।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭