ইনসাইড এডুকেশন

শিক্ষক হিসেবে নিয়োগের দাবিতে আন্দোলনকারীদের বিক্ষোভ


প্রকাশ: 21/12/2022


Thumbnail

অনশনের ২০০তম দিনে রাজধানীর শাহবাগ চত্বর অবরোধ করেছেন বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ) থেকে নিবন্ধিত চাকরিপ্রত্যাশীরা। আন্দোলনকারীরা বলছেন, দেশে প্রায় ৪০ হাজার নিবন্ধিত চাকরিপ্রত্যাশী রয়েছেন। আর পদ খালি রয়েছে প্রায় ৯০ হাজার। এরপরও তাদের নিয়োগ দেওয়া হচ্ছে না।

এর আগে বুধবার (২১ ডিসেম্বর) সকাল সাড়ে দশটার দিকে তারা শিক্ষা মন্ত্রণালয়ে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনির সঙ্গে দেখা করার উদ্দেশ্যে রওনা হন। শাহবাগ মোড়ে পুলিশ তাদের বাধা দিলে সাড়ে ১২ টার দিকে তারা শাহবাগ মোড় অবরোধ করে বসে পড়েন। এতে দুই পাশের গাড়ি চলাচলে বিঘ্ন সৃষ্টি হয়। পরে পুলিশ তাদের সড়ক থেকে সরিয়ে দিলে তারা জাতীয় জাদুঘরের সামনে অবস্থান নেন। 

এ ঘটনায় পুলিশের পিটুনিতে কয়েকজন আহত হয়েছেন বলে অভিযোগ করেছেন তারা। তারা হলেন, প্যানেল প্রত্যাশী নিবন্ধিত শিক্ষক সংগঠনের সভাপতি আমির হোসেন, চট্টগ্রাম বিভাগীয় সভাপতি সাব্বির শেখ, শারমিন জাহান, গুলরুখ মনি, আনজিরা খাতুন, রাজিয়া সুলতানা রথি, শরিফুল ইসলাম।

চাকরিপ্রত্যাশীদের রাজধানীর শাহবাগে অবস্থান নিয়ে বিক্ষোভ প্রসঙ্গে শাহবাগ থানার পরিদর্শক মাহফুজ আহমেদ জানান, শতাধিক নিয়োগ প্রত্যাশী বুধবার বেলা সাড়ে ১১টার দিকে শাহবাগে অবস্থান নিলে ওই এলাকায় ব্যাপক যানজট তৈরি হয়।

শাহবাগ থানার পরিদর্শক মাহফুজ আহমেদ বলেন, “তাদের বোঝানো হচ্ছে, কিন্তু শুনছে না। আমরা তাদের জাতীয় জাদুঘরের সামনে নেওয়ার চেষ্টা করেছি।” 

এদিকে আন্দোলনকারীরা বলছেন, সারাদেশে বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে পদ শূন্য থাকা সত্ত্বেও তারা নিয়োগ পাচ্ছেন না। ‘প্যানেল প্রত্যাশী নিবন্ধিত শিক্ষক সংগঠন’ এর ব্যানারে তারা দীর্ঘদিন ধরে নিয়োগের দাবিতে আন্দোলন করে আসছেন।

সংগঠনটির সভাপতি আমির হোসেন বলেন, “দেশে প্রায় ৪০ হাজার নিবন্ধিত শিক্ষক রয়েছে। খালি পদ রয়েছে প্রায় ৯০ হাজার। এরপরও নিয়োগ দেওয়া হচ্ছে না। আমরা নিবন্ধন পেয়েছি শিক্ষক হিসেবে। কিন্তু শিক্ষক পেশাজীবী হিসেবে সরকার আমাদের নিয়োগ দিচ্ছে না।”

আমির হোসেন বলেন, ‘তারা শিক্ষামন্ত্রীর সঙ্গে দেখা করে তাদের সমস্যার কথা জানাবেন। দাবি আদায় না হওয়া পর্যন্ত কর্মসূচি চালিয়ে যাবেন।’

চাকরিপ্রত্যাশীদের পরীক্ষা নিয়ে উত্তীর্ণদের বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের জন্য শিক্ষক হিসেবে নিবন্ধন দিয়ে থাকে ‘নন গভর্মেন্ট টিচার্স রেজিস্ট্রেশন অ্যান্ড সার্টিফিকেট অথরিটি (এনটিআরসিএ)।

‘প্যানেল প্রত্যাশী নিবন্ধিত শিক্ষক সংগঠন’ এর সাধারণ সম্পাদক জি এম ইয়াছিন বলেন, “এনটিআরসিএ নিবন্ধন দিলেও প্রতিষ্ঠানটি নানা কৌশলে হয়রানি করছে, পদ খালি থাকার পরেও সুপারিশ করছে না। এ অবস্থায় হাজার হাজার নিবন্ধিত শিক্ষক চাকরি না পেয়ে রাস্তায় রাস্তায় ঘুরছে।”

অবস্থান কর্মসূচি যোগ দেওয়া হরিচন্দ্র বিশ্বাস জানান, তিনি রাজবাড়ী জেলার পাংশা থেকে এসেছেন। সাত দিন ধারে ঢাকায় অবস্থান করে আন্দোলনে যোগ দিচ্ছেন।

এ বিষয়ে জানতে চাইলে শাহবাগ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা নুর মোহাম্মদ বলেন, ‘তারা দীর্ঘদিন ধরে চাকরির জন্য আন্দোলন করে আসছিলেন। আজকে তারা কিছু সময় শাহবাগ অবরোধ করে রাখে। আমরা তাদের সরিয়ে দিয়েছি।’



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭