ওয়ার্ল্ড ইনসাইড

যুদ্ধের সমাপ্তি চান জেলেনস্কি-বাইডেন


প্রকাশ: 22/12/2022


Thumbnail

রাশিয়া-ইউক্রেন যুদ্ধের প্রায় ১০ মাস পেড়িয়ে গেছে। রাশিয়ার হামলা মাঝে কিছুটা কমলেও সম্প্রতি শীত আসার সঙ্গে রাশিয়ার হামলার মাত্রাও বৃদ্ধি পেয়েছে। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ও ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি এখন এই যুদ্ধের পরিসমাপ্তি চাইছেন। তবে এখন এমন কিছু ঘটবে না বলে জানান মার্কিন প্রেসিডেন্ট।

বুধবার যুক্তরাষ্ট্রের হোয়াইট হাউসে ভলোদিমির জেলেনস্কির সঙ্গে বৈঠক শেষে যৌথ সংবাদ সম্মেলনে বাইডেন বলেন, “আমরা দুজনই চাই যুদ্ধ শেষ হোক। আমি যেমনটা বলেছি, এই যুদ্ধ আজই থেমে যেতে পারত যদি পুতিনের সেই সম্ভ্রম থাকত এবং ঠিক কাজটি করতে পারতেন এবং তিনি যদি (সেনাদের) বলতে পারতেন, ‘ফিরে আসুন’।” বাইডেন আরও বলেন, কিন্তু এখন এমন ঘটবে না।

তাহলে কী হবে, এমন প্রশ্ন ছুড়ে দিয়ে বাইডেন নিজেই বলেন, যুক্তরাষ্ট্র ও তার মিত্ররা ইউক্রেনকে যুদ্ধে জেতানোর জন্য সাহায্য করে যাবে।

ইউক্রেনকে সাহায্য করার জন্য জো বাইডেনকে ধন্যবাদ জানিয়ে ইউক্রেনীয় এক সাংবাদিক জিজ্ঞেস করেন, রাশিয়ার সঙ্গে শান্তি প্রতিষ্ঠায় কী আশা করা হচ্ছে? এমন প্রশ্নের জবাব দেওয়ার জন্য জেলেনস্কিকে আহ্বান জানান। এই প্রশ্নের জবাবে জেলেনস্কি বলেন, এত দুর্ভোগের জন্য হামলাকারীরা (রাশিয়া) ইতিমধ্যেই দায়ী।

তিনি আরও বলেন, ‘যুদ্ধের মধ্য দিয়ে শান্তি আসতে পারে না। এই যুদ্ধ আমাদের ওপর চাপিয়ে দেওয়া হয়েছে।’ জেলেনস্কি বলেন, শান্তি প্রতিষ্ঠার জন্য তিনি রাশিয়াকে আহ্বান জানাতে পারেন না।

এ বিষয়ে বাইডেন বলেন, ‘আমরা দুজন আলোচনা করেছিল। আমরা লক্ষ্য একই। সেটা হলো, মুক্ত, স্বাধীন, সমৃদ্ধ ও নিরাপদ ইউক্রেন। আমরা দুজনই যুদ্ধের সমাপ্তি চাই।’



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭