ইনসাইড বাংলাদেশ

ঢাকার বাতাস দুর্যোগপূর্ণ


প্রকাশ: 22/12/2022


Thumbnail

রাজধানী ঢাকার বায়ুদূষণ কিছুতেই কমছে না। প্রতিদিনই দূষণ বেড়ে ঢাকার বাতাস এখন চরম অস্বাস্থ্যকর অবস্থায় পৌঁছেছে। গতকাল বুধবার সকালে বিশ্বের সবচেয়ে বেশি দূষিত বাতাসের শহরের তালিকায় ১ নম্বরে উঠে এসেছিল ঢাকা। সকাল ৯টার দিকে এয়ার কোয়ালিটি ইনডেক্সে (একিউআই) ঢাকার স্কোর ছিল ৩০৮। এ স্কোর ৩০১–এর বেশি হলে সেই বাতাসকে দুর্যোগপূর্ণ হিসেবে গণ্য করা হয়। যা স্বাস্থ্যের জন্য ব্যাপক ক্ষতিকর।

বায়ুদূষণে ঢাকার পর তালিকায় ২য় স্থানে ছিল ভারতের পশ্চিমবঙ্গের রাজধানী কলকাতা ও ৩য় স্থানে ছিল রাজধানী দিল্লির।

সুইজারল্যান্ডভিত্তিক বায়ুর মান পর্যবেক্ষণকারী প্রযুক্তিপ্রতিষ্ঠান আইকিউ এয়ার এ তালিকা প্রকাশ করে। প্রতিদিনের বাতাসের মান নিয়ে তৈরি করা একিউআই সূচক একটি নির্দিষ্ট শহরের বাতাস কতটুকু নির্মল বা দূষিত, সে সম্পর্কে মানুষকে তথ্য দেয় এবং তাদের জন্য কোন ধরনের স্বাস্থ্যঝুঁকি তৈরি হতে পারে, তা জানায়।

একিউআই স্কোর ১০০ থেকে ২০০ পর্যন্ত থাকলে বাতাস ‘অস্বাস্থ্যকর’ হিসেবে বিবেচিত হয়। একইভাবে একিউআই স্কোর ২০১ থেকে ৩০০ হলে স্বাস্থ্যসতর্কতাসহ জরুরি অবস্থা হিসেবে বিবেচিত হয়। এ অবস্থায় শিশু, প্রবীণ ও অসুস্থ রোগীদের বাড়ির ভেতরে এবং অন্যদের বাড়ির বাইরের কার্যক্রম সীমাবদ্ধ রাখার পরামর্শ দেওয়া হয়। আর স্কোর ৩০১ এর বেশি হলে শহরের বাতাস জনস্বাস্থ্যের জন্য গুরুতর হিসেবে বিবেচিত হয়। এ বাতাসের সংস্পর্শে এলে মানুষের ক্যানসার, প্রজননক্ষমতা ক্ষতিগ্রস্ত হওয়াসহ নানা মারাত্মক শারীরিক প্রভাব দেখা দিতে পারে।

সর্বশেষ এ প্রতিবেদন লেখার সময় গতকাল রাত একটায় দূষিত বাতাসের শহরের তালিকায় ঢাকার অবস্থান ছিল ৬ নম্বরে, স্কোর ছিল ২০০। সে সময় ৩১১ স্কোর নিয়ে তালিকার ১ নম্বরে ছিল দিল্লি।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭