ইনসাইড গ্রাউন্ড

প্রাণ ফিরবে কি মিরপুরের উইকেটে?


প্রকাশ: 22/12/2022


Thumbnail

মিরপুর শের-ই-বাংলা স্টেডিয়াম, বাংলাদেশ ক্রিকেটের হোম অব গ্রাউন্ড। বাংলাদেশ ক্রিকেটে যে মাঠকে বলা হয় দেশিয় ক্রিকেটের আঁতুড়ঘর, সে মাঠের উইকেট নিয়ে আলোচনা-সমালোচনাও হয় বিস্তর। ধীর গতির মন্থর উইকেট, যা থেকে স্পিনাররা নিজেদের সুবিধা আদায় করে নিতে পারেন অনায়াসে। কিন্তু উল্টো চিত্র দেখা যায় পেসারদের ক্ষেত্রে। না কোন মুভমেন্ট, না কোন সুইং- পেসারদের জন্য এই মিরপুর যে একটি বদ্ধভূমি ছাড়া আর কিছুই নয়। কালে-ভাদ্রে কিছুটা সুইং বা বাউন্স দেখা গেলেও মিরপুর মানেই যে স্পিনের স্বর্গরাজ্য। এখানে পেসারদের জ্বলে উঠতে দেখা যায় কদাচিৎ। এ মাঠেই অনুষ্ঠিত হচ্ছে বাংলাদেশ-ভারত দ্বিতীয় টেস্ট। ম্যাচের আগে তাই সেই পুরনো ভূত তাড়িয়ে বেড়াচ্ছে দুই দলকেই। দুই দলই তাই তিন স্পিনারের সাথে দুই পেসার নিয়ে মাঠে নামছে।

যদিও মিরপুরে অনুষ্ঠিত সবশেষ টেস্ট ম্যাচের চিত্রটা ছিলো একটু ব্যতিক্রমই। শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজের দ্বিতীয় টেস্টে মিরপুরে দাপট দেখিয়েছেন পেসাররা। স্বাগতিক পেসাররা ম্লান হয়ে থাকলেও, দুই লঙ্কান পেসার আসিথা ফার্নান্দো ও কাসুন রাজিথা রীতিমত ত্রাস হয়ে উঠেছিলেন পেসারদের জন্য এই মৃত পিচে। তাহলে কি ভারতের বিপক্ষে ম্যাচে উইকেটে চরিত্র বদলাবে, না কি সেই চিরচারিত প্রথাই ধরে রাখবে হোম অব ক্রিকেট মিরপুর?

টেস্ট পাঁচ দিনের ম্যাচ। তবে মিরপুরে টেস্ট শেষদিনে নিয়ে যাওয়ার ঘটনা খুব একটা ঘটে না। টেস্ট ক্রিকেটে নিজেদের ভঙ্গুর চিত্র দেখা গেছে বছরজুড়ে। ভারতের বিপক্ষে চট্টগ্রাম টেস্টেও হয়েছে তার পুনরাবৃত্তি। ২০২২ সালে এখন পর্যন্ত ৯টি টেস্ট খেলে বাংলাদেশ হেরেছ ৭ ম্যাচে। বছরের শুরুতে নিউজিল্যান্ডের বিপক্ষে মাউন্ট মঙ্গানুইয়ের টেস্টে জয় ছাড়া টাইগারদের পরের সাফল্য একটি ড্র।

তবে এবার এই চিত্রের বদল চায় বাংলাদেশ। ম্যাচের আগে পেস বোলিং কোচ অ্যালান ডোনাল্ডের কণ্ঠেও শোনা গেছে সে কথা। ব্যাটসম্যানদের কাছ থেকে বড় রানের পাশাপাশি মিরপুরে পেসারদের কাছ থেকে ভিন্ন কিছু দেখতে চান এই প্রোটিয়া কোচ। কতটা সুবিধা পেসাররা মিরপুরের উইকেট থেকে আদায় করতে পারবে সে প্রশ্নের উত্তর জানা যাবে মাঠের খেলায়। তবে অন্তত লড়াইয়ের মানসিকতার দাবি রেখেছেন তিনি শিষ্যদের কাছে। এখন দেখার বিষয় তাসকিন-খালেদরা কোচের আস্থার কতটা প্রতিদান দিতে পারেন? না কি সেই পুরনো কৌশলে স্পিনাররাই হয়ে উঠবেন ম্যাচের ট্রাম্পকার্ড !



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭