এডিটর’স মাইন্ড

হ্যাটট্রিক করছেন কাদের: পদোন্নতি হচ্ছে যাদের


প্রকাশ: 22/12/2022


Thumbnail

আগামী ২৪ ডিসেম্বর আওয়ামী লীগের কাউন্সিল অনুষ্ঠিত হতে যাচ্ছে। এবারের কাউন্সিল হবে একদিনের। কাউন্সিলে আওয়ামী লীগ নতুন নেতৃত্ব বেছে নেবেন। কোনো রকম অঘটন বা দুর্ঘটনা না ঘটলে এবার নেতৃত্বে বড় ধরনের কোনো পরিবর্তন হবে না বলে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের জানিয়েছেন। আওয়ামী লীগের কাউন্সিলে সভাপতি হিসেবে পুনর্বার নির্বাচিত হতে যাচ্ছেন আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা। এটা মোটামুটি নিশ্চিত। আওয়ামী লীগ সভাপতি প্রতিবার কাউন্সিলেই চলে যাওয়ার কথা বলেন। কিন্তু দলের কাউন্সিলর এবং নেতাকর্মীদের তীব্র আপত্তি এবং আবেগের কাছে শেষ পর্যন্ত তিনি পরাস্ত হন। এবারও এ রকম ঘটনা ঘটতে যাচ্ছে বলেই মনে করছেন রাজনৈতিক বিশ্লেষকরা।

আওয়ামী লীগের কাউন্সিলের সবচেয়ে বড় আকর্ষণ থাকে সাধারণ সম্পাদক।  নতুন সাধারণ সম্পাদক হবেন কেউ নাকি ওবায়দুল কাদেরই সাধারণ সম্পাদক হিসেবে হ্যাটট্রিক করবেন এ নিয়ে আওয়ামী লীগের মধ্যে নানা রকম জল্পনা কল্পনা ছিল। তবে সর্বশেষ প্রাপ্ত খবরে নিশ্চিত হওয়া গেছে যে, ওবায়দুল কাদেরই হচ্ছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক। এর ফলে তিনি আওয়ামী লীগের সাধারণ সম্পাদক হিসেবে বিরল মাইলফলক স্পর্শ করবেন। হ্যাটট্রিক করবেন সাধারণ সম্পাদক হিসেবে সাবেক ছাত্রলীগের এই নেতা। এ সময় আওয়ামী লীগ রাজনৈতিক কৌশলের বড় ধরনের পরিবর্তন আনতে চাচ্ছে না। সামনের নির্বাচন এবং এই নির্বাচনের আগে দলকে ঐক্যবদ্ধ রাখতে হবে, এজন্য নতুন সাধারণ সম্পাদক এনে দলের ভিতরে কোনো রকম নিরীক্ষার সুযোগ নিতে চাইছে না আওয়ামী লীগের নীতিনির্ধারকরা। আর এ কারণেই সাধারণ সম্পাদক হিসেবে ওবায়দুল কাদের বহাল থাকবেন বলে একাধিক মহল বাংলা ইনসাইডারকে নিশ্চিত করেছে। 

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক হিসেবে ওবায়দুল কাদের থাকলেও দলের নেতৃত্বে কিছু পরিবর্তন হতে পারে বলে বিভিন্ন সূত্র জানিয়েছে। এতে কয়েক জনের পদোন্নতি হওয়ার সম্ভাবনা রয়েছে। প্রেসিডিয়ামে আসতে পারেন ড. হাছান মাহমুদ এবং ডা. দীপু মনি। আওয়ামী লীগের একাধিক সূত্র এ রকম আভাস দিয়েছেন। আর এর ফলে দলের যুগ্ন সাধারণ সম্পাদকের দুটি পদ শূন্য হবে। এ দুটি পদে আসার সম্ভাবনা রয়েছে মির্জা আজম এবং এস এম কামাল এর। তারা দুজনই সাংগঠনিক সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করছেন। 

আওয়ামী লীগের সাবেক সাংগঠনিক সম্পাদক এবং পানিসম্পদ উপমন্ত্রী এনামুল হক শামীম এর কেন্দ্রীয় নেতৃত্বে আসার কথা রয়েছে। তবে আওয়ামী লীগ দল এবং সরকারকে আলাদা করার যে কৌশল গ্রহণ করেছিলেন সেই কৌশল যদি বাস্তবায়িত হয় তাহলে এনামুল হক শামীমকে দলের পদ পেতে হলে মন্ত্রিত্ব ছাড়তে হবে। শেষ পর্যন্ত এনামুল হক শামীম মন্ত্রিত্ব ছাড়েন নাকি দলের নেতৃত্ব ছাড়বেন এটাই দেখার বিষয়। তবে এনামুল হক শামীম যদি দলে আসেন তাহলে তিনি কোনো পদে থাকবেন সেটি নিয়েও আলোচনা হচ্ছে আওয়ামী লীগের নীতিনির্ধারক মহলের। কারণ আওয়ামী লীগের বিগত কমিটিতে তিনি সাংগঠনিক সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করেছেন। এবার আওয়ামী লীগের কাউন্সিলে সাবেক ছাত্রলীগের বেশ কয়েকজন নেতার অন্তর্ভুক্তি হতে পারে। আর প্রেসিডিয়াম থেকে বাদ পড়তে পারেন বেশ কয়েকজন প্রবীন নেতা। তাদেরকে উপদেষ্ঠামন্ডলীর অন্তর্ভুক্ত করা হতে পারে। যারা প্রেসিডিয়াম সদস্য হিসেবে যথাযথভাবে সাংগঠনিক তৎপরতা এবং কর্মকাণ্ডে অংশগ্রহণ করতে পারছেন না তাদেরকে প্রেসিডিয়াম থেকে সরিয়ে উপদেষ্ঠামন্ডলীতে আনা হতে পারে এবং এই ক্ষেত্রে আব্দুল মান্নান খান, রমেশ চন্দ্র সেন, পীযূষ কান্তিসহ বেশ কয়েকজন প্রেসিডিয়াম সদস্যের নাম আলোচিত হচ্ছে। তবে আওয়ামী লীগের একাধিক সূত্রগুলো বলছে যে, ২৪ ডিসেম্বর আওয়ামী লীগের কাউন্সিল এর আগে আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা এই বিষয়টি চূড়ান্ত করবেন।

আওয়ামী লীগের নতুন নেতৃত্বে কারা আসবেন, কারা কোন পদে থাকবেন বা কারা বাদ যাবেন এই সব বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্তের একক ক্ষমতা আওয়ামী লীগ সভাপতিকেই দেয়া হচ্ছে। আর তিনি এ ব্যাপারে তার নিজস্ব বিবেচনায অনুযায়ী কাজ করবেন বলে আওয়ামী লীগের সূত্রগুলো নিশ্চিত করেছে।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭