ইনসাইড গ্রাউন্ড

মেসির গায়ে দেওয়া সে বিশতের দাম জানালেন মালিক


প্রকাশ: 22/12/2022


Thumbnail

কাতার বিশ্বকাপের ফাইনাল মঞ্চে ট্রফি নেওয়ার জন্য মেসি যখন আসলেন তখন মেসিকে এক ধরণের কালো পোশাক পড়িয়ে দেন দেশটির আমির শেখ তামিম বিন হামিদ। মেসির গায়ে পড়ানো সে পোশাক কাতারে‘বিশত’নামে পরিচিত। 

বিশত এক ধরণের ঐতিহ্যবাহী পোশাক। উপসাগরীয় অঞ্চলে বিশেষ সম্মান ও প্রশংসার চিহ্ন হিসেবে এটি পরিধান করা হয়। যা কয়েক শতাব্দী ধরে আরব অঞ্চলে বিশেষ ভাবে এটি ব্যবহার হয়ে আসছে। এছাড়া খ্রিস্টানদের মতে, প্রাচীন এ পোষাক যীশু খ্রিস্ট পড়েছিলেন। লেভান্টের পবিত্র ভূমির বাসিন্দারাও, বিশত পড়তেন।

সামাজিক অনুষ্ঠান বিয়ে, ঈদ, জুমা, জানাজা ও অন্যান্য বিশেষ উৎসবেও বিশত পরিধান করা হয়। এ ছাড়াও রাজা, ইমাম, যাজক, উপজাতি প্রধান, উচ্চপদস্থ কর্মকর্তারা এ পোষাক পরিধান করেন। এটি একটি মর্যাদাপূর্ণ পোশাক, যা পশ্চিমা বিশ্বে ব্ল্যাক-টাই টাক্সিডোর মতো বলে ধরা হয়।

অনেকের মনেই প্রশ্ন জাগতে পারে বিশ্বকাপ ফাইনালের মঞ্চে মেসিকে পড়ানো ‘বিশত’ পোশাকটির দাম কত? এর উত্তর দিয়েছেন কাতারে‘বিশত’তৈরি প্রতিষ্ঠানের মালিক আল-সায়েম। মেসিকে দেওয়ার জন্য কিছুদিন আগেই আল-সালেমের দোকান থেকে ‘বিশত’ টি কিনে নেয় বিশ্বকাপ আয়োজক কমিটি। 

আল সালেম বলেন, আমাদের বলা হয়েছিল যেন হালকা এবং স্বচ্ছ ফেব্রিকের বিশত দিই। শীতকালে এমন পোশাক চাওয়ায় অবাক হয়েছিলাম। এখন মনে হচ্ছে তারা চেয়েছিলেন ভেতরের জার্সি যেন ঢাকা না পড়ে।

তিনি জানান, মেসির গায়ে যে বিশতটি পরিয়ে দেওয়া হয়, সেটির দাম ২ হাজার ২০০ মার্কিন ডলার। বাংলাদেশি টাকায় ২ লাখ ৩০ হাজারের বেশি। এটি জাপান থেকে আনা নাজাফি কটন আর জার্মানি থেকে আনা স্বর্ণের থ্রেড দিয়ে বানানো। বানাতে সময় লাগে এক সপ্তাহ।

মেসির মত বিশ্ব তারকা ‘বিশত’ পড়ানোয় লাভ হয়েছে আল-সালেমের। তিনি জানান মেসির গায়ে পোষাকটি দেখে আর্জেন্টাইন দর্শক এবং মেসি সমর্থকরদের মধ্যে পোশাকটি কেনার প্রবল আগ্রহ দেখা যাচ্ছে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭