ইনসাইড বাংলাদেশ

দেশজুড়ে বিএনপির তাণ্ডব

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 08/02/2018


Thumbnail

জিয়া অরফানেজ দুর্নীতি মামলায় খালেদা জিয়ার পাঁচ বছরের কারাদণ্ডের রায়কে ঘিরে সারাদেশে দফায় দফায় পুলিশ এবং সরকারদলীয় লোকের সঙ্গে সংঘর্ষে জড়িয়েছে বিএনপি সমর্থকরা।

বেলা পৌনে ১২ টার দিকে গুলশানের বাসা থেকে বেগম জিয়া রাজধানীর পুরান ঢাকার বকশীবাজারের আলিয়া মাদ্রাসায় স্থাপিত অস্থায়ী আদালতের উদ্দেশ্যে রওয়ানা দেন। আদালতগামী বেগম জিয়ার গাড়িবহর মৎস্য ভবন পৌছালে বিএনপির নেতাকর্মীরা পুলিশকে লক্ষ্য করে ইট-পাটকেল নিক্ষেপ করতে থাকে। সেখানে বিএনপি নেতাকর্মীদের সাথে পুলিশের সংঘর্ষ শুরু হয়।
পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে পুলিশ পাল্টা টিয়ার শেল নিক্ষেপ করে নেতাকর্মীদের ছাত্রভঙ্গ করার চেষ্টা করে। এ সময় কয়েকজনকে আটক করতে দেখা গেছে পুলিশকে ।

অন্যদিকে, রাজধানীর চানখার পুলের কাছেও পুলিশের সঙ্গে বিএনপি নেতা কর্মীদের সংঘর্ষের ঘটনা ঘটেছে।

রাজধানীর কাকরাইল মোড়ে বিএনপি নেতাকর্মীদের সঙ্গে পুলিশ ও আ. লীগ নেতাকর্মীদের সংঙ্গে সংঘর্ষে রণক্ষেত্রে পরিণত হয়েছে। বোমা হামলা, ভাংচুর চলছে।

বৃহস্পতিবার (৮ ফেব্রুয়ারি) বেলা ১টা ১৪ মিনিটে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার গাড়ি বহর কাকরাইল মোড়ে পৌঁছালে কয়েকটি বোমার বিস্ফোরণ ঘটানো হয়। এতে পরিস্থিতি সংঘর্ষে রূপ নেয়। এ সময় কাকরাইল মসজিদের সামনে তিনটি মোটরসাইকেল ও একটি প্রাইভেটকারে আগুন দেওয়া হয়।

দুপুরে চট্টগ্রামে বিএনপি কার্যালয়ের সামনে পুলিশ ও বিএনপি নেতাকর্মীদের মধ্যে সংঘর্ষের ঘটনা ঘটেছে। এ ঘটনায় বিএনপির নগর বিএনপির সভাপতি ডা. শাহাদাত এবং এক নারী কর্মীসহ ৮ জনকে আটক করেছে পুলিশ। বৃহস্পতিবার ৮ ফেব্রুয়ারি দুপুর দেড়টার দিকে এ ঘটনা ঘটে।

পুলিশ সূত্রে জানা যায়, বৃহস্পতিবার দুপুরের দিকে বিএনপি কার্যালয়ের সামনে প্রায় অর্ধশতাধিক নেতাকর্মী জড়ো হয়। এসময় পুলিশ তাদেরকে সেখান থেকে সরিয়ে কার্যালয়ের ভেতরে ঢুকিয়ে দিতে চাইলে সংঘর্ষ শুরু হয়। পরে পুলিশ নেতাকর্মীদের সেখান থেকে সরিয়ে দেয়।

ফেনীর রামপুর এলাকায় অতর্কিত হামলা চালিয়েছে দুর্বৃত্তরা। এ সময় তারা কয়েকটি গাড়িতে ভাঙচুর চালায়। এতে অন্তত ১০ জন আহত হয়।

বৃহস্পতিবার সন্ধ্যা ৭টা ২০ মিনিটে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে এ ঘটনা ঘটে। খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে গেলে দুর্বৃত্তরা পালিয়ে যায়।ফেনী মডেল থানা ও মহিপাল হাইওয়ে থানা পুলিশ ঘটনাস্থলে অবস্থান নিয়েছে। পরিস্থিতি নিয়ন্ত্রণে রয়েছে।

বৃহস্পতিবার দুপুর দেড়টায় সিলেট জেলার কানাইঘাটের গাছবাড়ি বিএনপির উদ্যোগে মিছিল শুরু হলে পুলিশ বাধা প্রদান করলে বিএনপির নেতা কর্মীরা পুলিশের সাথে সংঘর্ষে জড়িয়ে পড়ে। এক পর্যায়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে কানাইঘাট ও জৈন্তাপুর সার্কেল অফিসার আমিনুল ইসলাম, এবং কানাইঘাট থানার ভারপ্রাপ্ত ওসি আব্দুল আহাদ অতিরিক্ত ফোর্স নিয়ে ঘটনা স্হলে উপস্থিত হয়ে পরিস্হিতি শান্ত করতে অভিযান চালিয়ে মজনু,ফাহিম, মিজান নামে তিন কর্মীকে আটক করে।

বৃহস্পতিবার সিলেট শহরে ছাত্রলীগ ও ছাত্রদলের মধ্যে দফায় দফায় সংঘর্ষের ঘটনা ঘটেছে। সংঘর্ষে উভয় পক্ষের গুলি বিনিময়ে অন্তত দুইজন গুলিবিদ্ধ হওয়ার খবর পাওয়া গেছে। এসময় একাধিক যুবককে প্রকাশ্যে অস্ত্র উচিয়ে প্রতিপক্ষের অবস্থান লক্ষ্য করে গুলি করতে দেখা গেছে। পুলিশ এখনো তাদের কাউকে আটক করতে পারেনি।

কিশোরগঞ্জ শহরের আখড়াবাজার মোড় এলাকায় বিএনপির নেতাকর্মীদের সঙ্গে পুলিশের দফায় দফায় ধাওয়া-পাল্টাধাওয়া ও সংঘর্ষের ঘটনা ঘটেছে। এতে পুলিশের ছোড়া গুলিতে বিএনপির চার কর্মী গুলিবিদ্ধ হয়েছে। বৃহস্পতিবার বিকাল ৩টার দিকে শহরের আখড়াবাজার এলাকা থেকে খালেদা জিয়ার বিরুদ্ধে রায়ের প্রতিবাদে বিএনপির নেতাকর্মীরা বিক্ষোভ মিছিল বের করলে পুলিশের সঙ্গে ধাওয়া-পাল্টা ধাওয়ার ঘটনা ঘটে। এ সময় আখড়া বাজার এলাকা রণক্ষেত্রে পরিণত হয়। বিক্ষোভকারীরা পুলিশকে লক্ষ্য করে নেতাকর্মীরা ইটপাটকেল নিক্ষেপ করে। পুলিশ পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে টিয়ারশেল ও রাবার বুলেট ছোড়ে।

বাংলা ইনসাইডার/এসআর/জেডএ

 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭