ইনসাইড পলিটিক্স

জ্ঞানপাপী বুদ্ধিজীবীদের জন্য দেশের অগ্রযাত্রা ব্যাহত হচ্ছে: সেলিম


প্রকাশ: 24/12/2022


Thumbnail

আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য শেখ ফজলুল করিম সেলিম বলেছেন, অনেক তথাকথিত বুদ্ধিজীবীরা বলেন ভাষা আন্দোলনে আবার শেখ মুজিবের কী অবদান। তিনিই প্রথম ব্যক্তি ভাষা আন্দোলনে গ্রেফতার হয়েছিলেন, তিনিই প্রথম ব্যক্তি ভাষা আন্দোলনের জন্য আমরণ অনশন করেছিলেন। এসব জ্ঞানপাপী বুদ্ধিজীবীদের জন্য বাংলাদেশের অগ্রযাত্রা অনেক ব্যাহত হয়।

শনিবার (২৪ ডিসেম্বর) সকালে রাজধানীর ঐতিহাসিক সোহরাওয়ার্দী উদ্যানে বাংলাদেশ আওয়ামী লীগের ২২তম জাতীয় সম্মেলনে অভ্যর্থনা কমিটির আহ্বায়ক হিসেবে স্বাগত বক্তব্যে তিনি এ কথা বলেন।

শেখ ফজলুল করিম সেলিম বলেন, বঙ্গবন্ধু স্কুল জীবন থেকেই কোনো অন্যায় মেনে নেননি। যখন স্কুলে পড়তেন তার সহপাঠী মালেককে হিন্দু মহাসভার সভাপতি সুরেন ব্যানার্জির বাড়িতে নিয়ে মারধর করে। এই খবর পেয়ে তাকে সেখান থেকে বঙ্গবন্ধু ছিনিয়ে আনেন। সুরেন ব্যানার্জির পক্ষ থেকে বঙ্গবন্ধুকে মিথ্যা মামলা দেওয়া হয় এবং সাতদিন জেল খাটে। এটি ছিল বঙ্গবন্ধুর জীবনের প্রথম কারাগার। পাকিস্তানে ২৩ বছরের শাসন আমলে ১৩ বছর তিনি কারাগারে ছিলেন।

আওয়ামী লীগের এই নেতা বলেন, বঙ্গবন্ধু রাষ্ট্রভাষা বাংলার জন্য প্রথম থেকেই ছাত্রদের নিয়ে আন্দোলন করছিলেন। মার্চে তিনি রাষ্ট্রভাষা বাংলার দাবিতে ছাত্রদের নিয়ে যখন সচিবালয়ের সামনে গিয়েছিলেন তখন তিনি পুলিশের হাতে আহত হন। তাকে গ্রেফতার করা হয়।

বঙ্গবন্ধুর রাজনৈতিক জীবনের নানা ঘটনা উল্লেখ করে তিনি বলেন, বঙ্গবন্ধুর রাজনৈতিক দূরদর্শিতা, সৃষ্টিশীলতার প্রতিফলন ছিল অনেক বেশি। তার কোনো লোভ লালসা ছিল না। তিনি কখনো হঠকারী রাজনীতি করতেন না। সময়ের আগে অবস্থা বুঝে রাজনৈতিক কর্মসূচি দিতেন।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭