ইনসাইড বাংলাদেশ

কুড়িগ্রামে ঘন কুয়াশায় বিপর্যস্ত জনজীবন


প্রকাশ: 24/12/2022


Thumbnail

কুড়িগ্রামে ঘন কুয়াশার চাদরে ঢাকা পড়েছে জনপদ। শীতের তীব্রতা বাড়ায় বিপর্যস্ত জনজীবন। বিশেষ করে গ্রাম-গঞ্জে শীতের প্রভাবে খেটে খাওয়া মানুষগুলো পড়ছেন বিপাকে। এছাড়া শিশু ও বৃদ্ধরা ঠান্ডাজনিত নানা রোগে আক্রান্ত হচ্ছেন।

রাজারহাট আবহাওয়া ও কৃষি পর্যবেক্ষণাগারের তথ্য মতে, শনিবার (২৪ ডিসেম্বর) সকাল ৯টায় জেলায় তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ১২ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস। দিন গড়ার সঙ্গে সঙ্গে তাপমাত্রা আরও কমতে পারে।

শীত বাড়ায় বিপাকে পড়ছে খেটে খাওয়া মানুষ। সময় মতো কাজে যোগ দিতে তাদের বেগ পেতে হচ্ছে। মধ্যরাত থেকে ঘন কুয়াশা পড়ায় বাড়ছে শীতের তীব্রতা। ফলে দিনের বেলাতেও যানবাহনকে হেডলাইট জ্বালিয়ে চলতে হচ্ছে সড়কে। এছাড়াও শিশু ও বয়স্কদের দুর্ভোগ পোহাতে হচ্ছে। বেশি ভোগান্তিতে পড়েছেন নদীর তীরবর্তী চরাঞ্চলের বাসিন্দারা। উষ্ণ কাপড়ের অভাবে দুস্থ ও অসহায় মানুষদের ভোগান্তি বাড়ছে।

অটোচালকরা জানান, কুয়াশার কারণে সড়কে অটো চালাতে তাদের সমস্যায় পড়তে হচ্ছে। সকাল বেলা হেডলাইট জ্বালিয়ে চলতে হচ্ছে। তাছাড়া যাত্রীও কমে গেছে। এ রকম কুয়াশা প্রতিদিন পড়তে থাকলে আয় কমে যাবে। এতে সংসার খরচ চালাতে তাদের হিমশিম খেতে হবে।

কুড়িগ্রাম জেলা ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তা মো. আব্দুল হাই সরকার বলেন, জেলার ৯টি উপজেলায় ৩৮ হাজার শীতবস্ত্র বরাদ্দ দেওয়া হয়েছে, যা বিতরণের কার্যক্রম অব্যাহত আছে। এছাড়া দুস্থ ও অসহায় মানুষদের পাশে বে-সরকারিভাবে বিভিন্ন সংগঠন শীতবস্ত্র বিতরণের কাজ শুরু করেছে।

কুড়িগ্রামের রাজারহাট আবহাওয়া ও কৃষি পর্যবেক্ষণাগারের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা তুহিন মিয়া বলেন, শুক্রবার কুড়িগ্রামে তাপমাত্রা ছিল ১১ দশমিক শূন্য ডিগ্রি সেলসিয়াস। আজ ১২ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। দিনদিন জেলার তাপমাত্রা কমছে এবং শীতের তীব্রতা বাড়ছে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭