ইনসাইড গ্রাউন্ড

শুরুর রেশে কি শেষটা রাঙাতে পারবে বাংলাদেশ?


প্রকাশ: 25/12/2022


Thumbnail

দুই দশক আগে ২০০০ সালে টেস্ট দলের মর্যাদা পায় বাংলাদেশ। দীর্ঘ এই সময়ে বাংলাদেশের টেস্ট খেলার ধরন শুধু হতাশার খোরাকই জুগিয়েছে। সাদা বলের ক্রিকেটে- বিশেষ করে ওয়ানডেতে বাংলাদেশ যতটা এগিয়েছে, লাল বলের ক্রিকেটে ঠিক ততটাই পিছিয়েছে। সাদা পোশাকে পাঁচ দিনের খেলা মানেই বাংলাদেশের ক্রিকেট কঙ্কাল বেরিয়ে আসা। ফলে সমর্থকদের পাশাপাশি ক্রিকেট সংশ্লিষ্টরাও হয়তো নিরবে মেনে নেন এই ধ্রুবসত্য। যদিও প্রকাশ্যে উন্নতির মুখস্থ বুলি আওড়ান বোর্ড থেকে শুরু করে ক্রিকেটার এবং কোচিং স্টাফরা।

টেস্ট ক্রিকেটে এই ভগ্নদশার মধ্যে কিছু জয় অবশ্য খানিক সময়ের জন্য স্বস্তির বাতাস এনে দেয়। কিছু ম্যাচে ভাল খেলা কিংবা লড়াকু মানসিকতা দেখা যায় ক্রিকেটারদের মধ্যে। আশায় বুক বাঁধেন সকলে। এই বুঝি পরিবর্তনের পথচলা শুরু হলো। তবে সে ছন্দ বাংলাদেশ ধরে রাখতে পেরেছে খুব কমই। ২০২২ এর শুরুতে তেমনই এক ঘটনার সাক্ষী হয়েছিলো ক্রিকেট বিশ্ব।

ঘরের মাঠে স্পিনিং ট্রাক থেকে সুবিধা নিয়ে অস্ট্রেলিয়া-ইংল্যান্ডের মতো দলকেও টেস্টে হারিয়েছে বাংলাদেশ। তবে বিদেশের মাটিতে গেলে দেখা যায় আসল চিত্র। স্পোর্টিং এবং বাউন্সি উইকেটের সাথে বাংলাদেশি ক্রিকেটাররা তাল মেলাতে পারেন না সিংহভাগ সময়। বছরের শুরুতে নিউ জিল্যান্ড সফরে যায় বাংলাদেশ। পহেলা জানুয়ারি মাউন্ট মঙ্গানুইতে দুই ম্যাচ সিরিজের প্রথম টেস্ট খেলতে মাঠে নামে দুই দল।

ডেভন কনওয়ের সেঞ্চুরি আর উইল ইয়াং ও হেনরি নিকোলসের জোড়া হাফসেঞ্চুরিতে প্রথম ইনিংসে ৩২৮ রান তোলে কিউইরা। জবাবে ব্যাট করতে নেমে প্রথম ইনিংসে ৪৫৮ রান করে ১৩০ রানের বড় লিড নেয় মুমিনুল হকের দল। তবে তাতে স্বস্তির সাথে শঙ্কাও জড়িয়ে ছিলো সমানভাবে। এই নিউ জিল্যান্ডের বিপক্ষে ২০১৭ সালে বেসিন রিজার্ভে প্রথম ইনিংসে ৫৯৫ রান তুলেও ৭ উইকেটে হেরে গিয়েছিলো। তবে এবার আর সে পথে হাঁটলো না বাংলাদেশ। দ্বিতীয় ইনিংসে কিউইদের ১৬৯ রানে আটকে দিলে, জয়ের জন্য তাদের সামনে লক্ষ্য দাড়ায় ৪০ রানের। সেদিন একাই ৬ উইকেট নিয়ে কিউইদের গুড়িয়ে দিয়েছিলেন ইবাদত হোসেন। বিদেশের মাটিতে তো বটেই, নিঃসন্দেহে সাদা পোশাকে এটি বাংলাদেশের সবচেয়ে স্মরণীয় জয়।

বছরের শেষটাও করছে বাংলাদেশ টেস্ট ম্যাচ দিয়ে। টেস্ট চ্যাম্পিয়নশিপের অংশ হিসেবে দুই ম্যাচ সিরিজের শেষ ম্যাচ খেলছে ভারতের বিপক্ষে। ভেন্যু হোম অব ক্রিকেট 'শের-ই-বাংলা জাতীয় স্টেডিয়াম'। সে টেস্টের চতুর্থ দিনের খেলা মাঠে গড়ানোর অপেক্ষায় দুই দল। পুরো ম্যাচেই চালকের আসনে ছিলো ভারত। তবে তৃতীয় দিনের শেষ বিকেলে ভেলকি দেখিয়ে ম্যাচ নিজেদের দিকে টেনে নিয়েছে বাংলাদেশ। ১৪৫ রানের লক্ষ্য, হাতে আছে আরো দুই দিন। সে লক্ষ্যে তৃতীয় সেশনে ব্যাট করতে নেমে ৪৫ রান তুলতেই লোকেশ রাহুল, চেতেশ্বর পূজারা, শুভমান গিল এবং ভিরাট কোহলির উইকেট হারিয়ে তা কঠিন বানিয়ে ফেলেছে সফরকারিরা।

চতুর্থ দিন জয়ের জন্য ভারতের প্রয়োজন ১০০ রান। আর বাংলাদেশের দরকার ৬ উইকেট। খালি চোখে ভারতের জন্য তা খুব একটা কঠিন হওয়ার কথা নয়। তবে মিরপুরের উইকেট এবং বাস্তবতা বিবেচনায় বলা যায় জয়ের পাল্লা দুলছে দুই দলের দিকে কিংবা হয়তো সে পাল্লাটা বাংলাদেশের দিকেই ঝুঁকছে ক্রমশ। এখন দেখার অপেক্ষা শুরুর মতো শেষটাও বাংলাদেশ রাঙাতে পারে কি না।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭