ইনসাইড গ্রাউন্ড

ফিল্ডিংয়ের পুরনো ভূত কবে ছাড়বে বাংলাদেশকে?


প্রকাশ: 26/12/2022


Thumbnail

ফিল্ডিংয়ের দুর্বলতা বাংলাদেশকে ভুগিয়েছে অনেক। একের পর এক ম্যাচ হাতের মুঠো থেকে ছেড়ে দিতে হয়েছে ফিল্ডিংয়ের কারণে। ভারতের বিপক্ষে মিরপুরে দ্বিতীয় টেস্ট হার আবার ফিরিয়ে এনেছে এই প্রশ্ন। ক্রিকেটে একটি কথা প্রচলিত রয়েছে- ক্যাচ মিস তো ম্যাচ মিস। সেই প্রচলিত কথার যথার্থতার প্রমাণ দিয়ে মিরুপুর টেস্টে জয়ের দ্বারপ্রান্ত থেকে একরাশ হতাশা নিয়ে মাঠ ছাড়তে হয়েছে ৩ উইকেটের হার সঙ্গী করে।

১৪৫ রানের লক্ষ্য তাড়া করতে নেমে ভারত তৃতীয় দিন শেষ সেশনে শীর্ষ ৪ ব্যাটসম্যানের উইকেট হারিয়ে চলে যায় ব্যাকফুটে। চতুর্থ দিন প্রথম সেশনে আরো ৩ উইকেট তুলে নিয়ে স্মরণীয় এক জয়ের আভাস দিচ্ছিলো সাকিব-মিরাজরা। ৭৪ রানে ৭ উইকেট হারিয়ে ফেলা ভারতের হারটাকে মনে হচ্ছিলো সময়ের ব্যবধান মাত্র। তবে ক্রিজে সফরকারিদের ভরসার প্রতীক হয়ে টিকে ছিলেন শ্রেয়াস আইয়ার ও রবিচন্দ্রন অশ্বিন।

টেস্টের তৃতীয় পড়ন্ত বিকেলে ফরোয়ার্ড শট লেগে দারুণ এক ক্যাচ নিয়ে ভিরাট কোহলিকে সাজঘরে ফেরান মুমিনুল। ভারতের রান যখন ৮০, তখন সেখানেই মিরাজের বল থেকে অশ্বিনের গ্লাভস ছুঁয়ে ক্যাচ যায় মুমিনুলের কাছে। দুইবারের চেষ্টাতেও সেটা ধরে রাখতে পারেন নি তিনি। ধরতে পারলে ভারতের স্কোরকার্ড হতে পারতো ৮ উইকেটে ৮০ রান।

এই ক্যাচ মিসের খেসারত দিতে হয়েছে চড়া মূল্যে। শেষ পর্যন্ত এই দুই ব্যাটসম্যান অবিচ্ছিন্ন ৭১ রানের জুটি করে লজ্জার হাত থেকে বাঁচান ভারতকে। অশ্বিন অপরাজিত থাকেন ৪২ রানে। হাতের মুঠো থেকে জয় ছিনিয়ে নেয় সফরকারিরা। শুধু এই ঘটনাই নয়, মিরপুর টেস্টে অন্তত ৫টি সহজ সুযোগ হাতছাড়া করেছে বাংলাদেশ। প্রথম ইনিংসে ভারতের ৩১৪ রানের পেছনেও রয়েছে ক্যাচ মিস ও স্টাম্পিংয়ের সুযোগ হারানোর ঘটনা। তেমনটা না হলে আরো কম রানে বেঁধে রাখা যেত সফরকারিদের। চট্টগ্রাম টেস্টের প্রথম ইনিংসে বাংলাদেশ ছেড়েছে ৪টি ক্যাচ।

গত কয়েক বছর ধরেই ফিল্ডিং গড়পড়তা মানেরও নিচে অবস্থান বাংলাদেশের। ভারতের বিপক্ষে ওয়ানডে ও টেস্ট সিরিজ মিলিয়ে অন্তত ১৫টি ক্যাচ ছেড়েছেন স্বাগতিক ফিল্ডাররা। যেখানে সহজ সুযোগ হেলায় হারান ফিল্ডাররা, সেখানে হাফ চান্সের কথা বলাটা একটু বিব্রতকরই। সবশেষ টি-টোয়েন্টি বিশ্বকাপে ৫ ম্যাচে ৭টি সহজ ক্যাচ ফেলেছেন বাংলাদেশের ফিল্ডাররা। আর এক পঞ্জিকাবর্ষ বিবেচনায় নিলে তিন সংস্করণ মিলিয়ে অন্তত ৭০টি নেওয়ার মতো ক্যাচ হাতে জমাতে পারেন নি সাকিব-লিটনরা।

ভারতের বিপক্ষে মিরপুর টেস্ট হারের পর তাই আরো একবার কাঁঠগড়ায় বাংলাদেশের ফিল্ডিং। যে সকল সুযোগ কাজে লাগাতে পারলে বছরটা জয়ের রঙে রঙিন করেই শেষ করতে পারতো বাংলাদেশ। যদিও একেকটি সিরিজ শেষে এসব নিয়ে যখন কাঁটাছেড়া চলে, তখন শোনা যায় শোধরানোর তাগিদ। কিন্তু সিরিজের পর সিরিজ যায়, তবে চিত্রটা একই রয়ে যায়।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭