ইনসাইড গ্রাউন্ড

ওয়ার্নের নামে বর্ষসেরা টেস্ট ক্রিকেটারের পুরষ্কারের ঘোষণা


প্রকাশ: 26/12/2022


Thumbnail

আজ থেকে মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডে শুরু হয়েছে বক্সিং ডে টেস্ট। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সে ম্যাচের আগে যুগান্তকারি এক পদক্ষেপ নিলো ক্রিকেট অস্ট্রেলিয়া। এখন থেকে প্রয়াত অজি কিংবদন্তি শেন ওয়ার্নের নামে দলটির সেরা টেস্ট ক্রিকেটারের পুরষ্কার দেয়ার সিদ্ধান্তের কথা জানানো হয়। যার আনুষ্ঠানিক নাম ‘শেন ওয়ার্ন মেন’স টেস্ট ক্রিকেটার অব দা ইয়ার’।

এক যৌথ বিবৃতিতে 'ক্রিকেট অস্ট্রেলিয়া' এবং দেশটির ক্রিকেটারদের সংগঠন 'অস্ট্রেলিয়ান ক্রিকেটার্স অ্যাসোসিয়েশন' বিষয়টি নিশ্চিত করে। ক্রিকেট অস্ট্রেলিয়ার প্রধান নির্বাহী নিক হকলি বলেন, ওয়ার্ন সর্বকালের সেরাদের একজন। টেস্ট ক্রিকেটে তার অবদানের স্বীকৃতি হিসেবে এই সম্মান তার প্রাপ্য।

ওয়ার্নের মৃত্যুর পর এটিই প্রথম বক্সিং ডে টেস্ট। তার প্রিয় ভেন্যু এমসিজিতে অনুষ্ঠিত এই টেস্টে তাকে স্মরণ করতে নেয়া হয়েছে নানা উদ্যোগ। তার মৃত্যুর পর এমসিজির সাউদার্ন গ্যালারির নাম বদলে রাখা হয় ‘শেন ওয়ার্ন স্ট্যান্ড’। এই ম্যাচ দিয়ে আনুষ্ঠানিকভাবে সে গ্যালারির পথচলা শুরু হলো। সেই সাথে ওয়ার্নের মতো ‘ফ্লপি হ্যাট’ পড়ে জাতীয় সঙ্গীত গান অস্ট্রেলিয়া ও দক্ষিণ আফ্রিকার ক্রিকেটাররা। দর্শকদের বড় অংশই এদিন মাঠে এসেছেন এই হ্যাট পড়ে। অনেকে তার মতো করে মুখে জিঙ্ক মাখিয়ে খেলা দেখতে আসেন। মাঠের এক পাশে বড় করে আঁকা হয়েছে তার টেস্ট ক্যাপ নম্বর '৩৫০'।  বেলা ৩টা ৫০ মিনিটে তার সম্মানার্থে খেলায় বিরতি দিয়ে টুপিখোলা অভিনন্দন জানান সকলে। এসময় 'ওয়ার্নি ওয়ার্নি' ধ্বনিতে মুখরিত হয়ে ওঠে পুরো এমসিজি।

সর্বমোট ১২টি বিভাগে বর্ষসেরা ক্রিকেটারদের পুরস্কার দেয় ক্রিকেট অস্ট্রেলিয়ার। এর মধ্যে সবচেয়ে মর্যাদাপূর্ণ বর্ষসেরা ক্রিকেটারের পুরস্কার, যা 'অ্যালান বোর্ডার পদক' নামে পরিচিত। নারী বিভাগে একই পদকের নাম 'বেলিন্ডা ক্লার্ক অ্যাওয়ার্ড'। এরপর বর্ষসেরা টেস্ট ক্রিকেটার দ্বিতীয় গুরুত্বপূর্ণ পদক হিসেবে বিবেচিত হয়। এখন থেকে সে পদকের সাথে জুড়ে গেল শেন ওয়ার্নের নাম। ২০০৭ সালে আন্তর্জাতিক ক্যারিয়ারকে বিদায় জানানোর আগের বছর এই পুরষ্কারে ভূষিত হয়েছিলেন ওয়ার্নার নিজেও। ৭০৮ উইকেট নিয়ে এখনো টেস্টে সর্বকালের সেরা উইকেট সংগ্রাহকের তালিকার দ্বিতীয় স্থানে রয়েছেন এই প্রয়াত লেগ স্পিনার। শীর্ষে থেকে ক্যারিয়ারকে বিদায় জানালেও পরে তাকে টপকে যান শ্রীলঙ্কার মুত্তিয়া মুরালিধরন। আগামী ৩০ জানুয়ারি চলতি বছরের অস্ট্রেলিয়ার বর্ষসেরা ক্রিকেটারের পুরস্কার দেয়া হবে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭