ইনসাইড গ্রাউন্ড

ফিরলো ইপিএল: জয় পেলো লিভারপুল, ছন্দ ধরে রাখলো আর্সেনাল


প্রকাশ: 27/12/2022


Thumbnail

বিশ্বকাপের জন্য মৌসুমের মাঝপথে থামিয়ে রাখা হয়েছিলো ক্লাব ফুটবল। গত ১৮ ডিসেম্বর আর্জেন্টিনার চ্যাম্পিয়ন হওয়া দিয়ে শেষ হয়ে কাতার বিশ্বকাপের মহারণ। সেই সাথে আবার শুরু হয়ে গেল ইংল্যান্ডের প্রিমিয়ার লিগ। আর বিশ্বকাপ পরবর্তী লিগের প্রথম ম্য়াচে জয় দিয়ে শুরু করে লিভারপুল ও আর্সেনাল। তবে ব্রেন্টফোর্ডের বিপক্ষে ড্র নিয়েই টটেনহ্যাম হটস্পারকে সন্তুষ্ট থাকতে হল। 

দখল মজবুত করল আর্সেনাল

বিশ্বকাপ পরবর্তী প্রিমিয়ার লিগের নিজেদের প্রথম ম্য়াচেই দুর্দান্ত জয় পেয়েছে বর্তমান টেবিল টপার আর্সেনাল। লন্ডনেরই আরেক ক্লাব ওয়েস্ট হ্যাম ইউনাইটেডকে ৩-১ গোলে হারাইয় গানার্সরা। ৪৪ দিন পরে মাঠে নেমে শুরুতেই পিছিইয়ে পরে আর্সেনাল। কিন্তু তরুণ তুর্কিদের উচ্ছ্বাস ও দ্বিতীয়ার্ধে দুরন্ত পারফরম্য়ান্সে ভর করেই তিন পয়েন্ট ঘরে তুলল মাইকেল আর্তেতার দল।

ম্যাচের পাঁচ মিনিটের মাথাতেই প্রতিপক্ষের জালে বল জড়িয়ে দেন বুকায়ো সাকা। তবে গোলটি অফসাইডের জন্য় বাতিল হয়। তবে একের পর এক আক্রমণে ওয়েস্ট হ্যাম রক্ষণকে নিরন্তর চাপে ফেলে ম্যাচে দাপট বজায় রেখেছিলেন মার্টিন ওডেগার্ডরা। অবশ্য ম্য়াচের গতির বিরুদ্ধে সাইদ বেনরামার গোলে এগিয়ে যায় হ্যামার্সরা। ম্যাচের ২৭ মিনিটে পেনাল্টি থেকে গোল করেন আলজিরিয়ান তারকা। প্রথমার্ধ শেষ হওয়ার আগে আর্সেনাল পেনাল্টি পেলেও, ভিএআরের সৌজন্য়ে সেই সিদ্ধান্ত বাতিল করা হয়। 

দ্বিতীয়ার্ধে আরও উদ্যম নিয়ে মাঠে নামে আর্সেনাল ৫৩ মিনিটে ওডেগার্ড নিজের শট সঠিকভাবে গোলে রাখতে না পারলেও, তা সাকার পায়ে চলে যায় এবং সেখান থেকে গোল করতে কোনও ভুল করেননি তিনি। পাঁচ মিনিট পরেই গ্যাব্রিয়েল মার্টনেলি লুকাস ফ্য়াবিয়ানস্কিকে প্রথম পোস্টে পরাস্ত করে আর্সেনালকে ম্যাচে এগিয়ে দেন। ৬৯ মিনিটে চোখধাঁধানো এক গোলে আর্সেনালের লিড দ্বিগুণ করেন এডি এনকেতিয়া। আর কোনও গোল না হওয়ায় ৩-১ ম্য়াচ জেতে আর্সেনাল।

লিভারপুলের জয়

অপরদিকে, লিভারপুলও ৩-১ গোলে অ্যাস্টন ভিলাকে হারায়। ম্য়াচের শুরুটা ভিলা দুর্দান্তভাবে করলেও সময় গড়ালে লিভারপুলও ম্যাচে ফিরে আসে। পাঁচ মিনিটের মাথায় অ্যান্ড্রু রবার্টসনের পাস থেকে লিভারপুলকে ম্যাচে এগিয়ে দেন মোহাম্মদ সালাহ। পিছিয়ে পড়েও ভিলা লড়াই চালিয়ে যেতে থাকে। লিওন বাইলি একাধিক সুযোগ পেয়েও গোলের সামনে বারংবার বলের সঙ্গে সঠিক সংযোগ ঘটাতে ব্যর্থ হন। ম্য়াচের ৩৭ মিনিটে ভার্জিল ভ্যান ডাইক লিভারপুলকে ২-০ এগিয়ে দেন।

দ্বিতীয়ার্ধে শুরু থেকেই দুরন্ত ফুটবল খেলে ভিলা। ওলি ওয়াটকিন্স ভিলার হয়ে জালে বল জড়ালেও তা অফসাইডের জন্য বাতিল হয়। তবে ৫৯ মিনিটে ফের একবার ডগলাস লুইসের পাস থেকে গোল করেন ওয়াটকিন্স। এবার আর তাঁর গোল বাতিল হয়নি। ম্যাচে সমতায় ফিরতে হু হু করে আক্রমণ গড়ে তোলে ভিলা। তবে ভ্যান ডাইক ও জোয়েল মাতিপ লিভারপুলের হয়ে সেই ঝড় আটকাতে সক্ষম হন। শেষমেশ বদলি হিসাবে নামা তরুণ স্টেফান বাজেটিচ ৮১ মিনিটে নিজের প্রথম প্রিমিয়ার লিগ গোল করে লিভারপুলের জয় সুনিশ্চিত করেন।

স্পার্সের ড্র

লিভারপুল, আর্সেনাল জয় পেলেও, ড্র করেই সন্তুষ্ট থাকতে হল ব্রেন্টফোর্ডের বিরুদ্ধে ২-২ গোলে ড্র করে টহ্যারি কেইনদের। ভাইটালি জানেল্ট ব্রেন্টফোর্ডকে ম্যাচের ১৫ মিনিটেই এগিয়ে দেন। আইভান টনি ৫৪ মিনিটে ব্রেন্টফোর্ডের হয়ে ব্যবধান বাড়ান। তবে হ্য়ারি কেইন ও পিয়ের এমিল হোইবিয়ের যথাক্রমে ৬৫ ও ৭১ মিনিটে গোল করে ম্যাচে স্পার্সকে সমতায় ফেরান। আর কোনও গোল না হওয়ায় ম্যাচ ড্র হয়। বর্তমানে প্রিমিয়ার লিগে দুইয়ে থাকা নিউক্যাসেল ইউনাইটেডের থেকে এক ম্য়াচ কম খেলে সাত পয়েন্ট বেশি, ৪০ পয়েন্ট নিয়ে লিগ শীর্ষে রয়েছে আর্সেনাল। ৩০ পয়েন্ট নিয়ে চারে রয়েছে তাঁদের চিরপ্রতিদ্বন্দ্বী স্পার্স। লিভারপুল ২৫ পয়েন্ট নিয়ে আপতত ছয় নম্বরে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭