কালার ইনসাইড

চরকিকে ফিরে দেখা


প্রকাশ: 27/12/2022


Thumbnail

দেশ-বিদেশের স্ট্রিমিং প্ল্যাটফর্মগুলোতে এ বছর মুক্তি পেয়েছে বহু কনটেন্ট। এক একটা সিনেমা-সিরিজের গল্প অন্যটিকে ছাড়িয়ে গেছে। বাংলা কনটেন্টের রাজধানী হওয়ার লক্ষ্যে ২০২১ সালের জুলাই মাসের ১২ তারিখ ‘চরকি’ যাত্রা শুরু করে। মাত্র দেড় বছরেই চরকির কনটেন্ট দেশের গন্ডি পেরিয়ে বাইরেও বাহবা পেয়েছে। ২০২২ সালে চরকির ঝুলিতে এসেছে নানা প্রাপ্তি। অনলাইনে-অফলাইনে অনেক দর্শক জানিয়েছেন অনেক ধরনের প্রতিক্রিয়া। ফিরে দেখা যাক ২০২২ সালের চরকির সিনেমা, সিরিজ, ফ্লিক, ডাব কনটেন্ট ও অন্যান্য দিক।

চরকি অরিজিনালস

এ বছরের শুরুটা হয়েছিল চরকি অরিজিনাল সিরিজ ‘শাটিকাপ’ দিয়ে। রাজশাহী অঞ্চলের লোকাল ১৩৭ জন অভিনয়শিল্পী ও কলাকুশলী নিয়ে বানানো হয়েছিল এই সিরিজ। পরিচালক রাজশাহীরই ছেলে মোহাম্মদ তাওকীর ইসলাম। বছরের শুরুতেই থ্রিলারধর্মী ‘শাটিকাপ’ ছিল চরকির জন্য একটি আশীর্বাদ। 
জানুয়ারি মাসেরই শেষে  মুক্তি পেয়েছিল ‘টান’। রায়হান রাফী পরিচালিত এই সিনেমার মধ্য দিয়ে ওটিটিতে অভিষেক হয় ঢাকাই চলচ্চিত্রের জনপ্রিয় মুখ শবনম বুবলির। তার সাথে ছিলেন সিয়াম আহমেদ, সোহেল মন্ডল ও নীলাঞ্জনা নীলা।

ভালোবাসার মাস ফেব্রুয়ারিতে মুক্তি পেয়েছিল নিশো ও মেহজাবীন অভিনীত থ্রিলারধর্মী ওয়েবফিল্ম  ‘রেডরাম’। ভিকি জাহেদের পরিচালনায় এই মাডার মিস্ট্রিতে আরও অভিনয় করেছিলেন মনোজ প্রামাণিক, সালহা খানম নাদিয়া, নাসির উদ্দিন খানসহ আরও অনেকে। 
মার্চ মাসে মুক্তি পেয়েছিল রেহান রহমান পরিচালিত চরকি অরিজিনাল সিরিজ ‘নিখোঁজ’ ও গিয়াস উদ্দিন সেলিম পরিচলিত সিনেমা ‘গুণিন‘। 
এপ্রিল মাসজুড়ে মুক্তি পেয়েছিল খাঁটি বাংলা ভূতের গল্প নিয়ে নুহাশ হুমায়ুন নির্মিত চার পর্বের সিরিজ পেট কাটা ‘ষ’। ‘এই বিল্ডিংয়ে মেয়ে নিষেধ’, ‘মিষ্টি কিছু’, ‘লোকে বলে’ ও ‘নিশির ডাক’ নামের চারটা অসাধারণ ভৌতিক গল্প মানুষের মনে দাগ কেটেছে।

মে মাস ছিল ‘এলো খুশির ঈদ’। চরকির জন্য প্রথম ঈদ তাই আয়োজনটাও ছিল বিশেষ। রায়হান রাফী পরিচালত ‘ফ্লোর নম্বর ৭’ সিনেমা ছিল ঈদের মূল আকর্ষণ। বুবলি, তমা মির্জা, রাজ মানিয়া, শাহরিয়ার নাজিম জয়, সুমন আনোয়ারসহ অনেকেই ছিলেন এই সিনেমায়। ঈদ আয়োজনে আরও ছিল ট্র্যাভেল শো ‘ঘুর ঘুর ঘূর্ণি’। 

জুন মাসে ছিল সাহস ও অ্যান্থলজি সিনেমা ‘এই মুহূর্তে’। বর্তমানে তিন গুণী নির্মাতা পিপলু আর খান, মেজবাউর রহমান সুমন ও আবরার আতহার মিলে সমসাময়িক তিনটি ইস্যু নিয়ে নির্মাণ করেছিলেন এই মুহূর্তে’।

জুলাই মাসে মুক্তি পেয়েছিল ব্যবসা সফল সিরিজ ‘সিন্ডিকেট’। শিহাব শাহীনের পরিচালনায় এই সিরিজে অভিনয় করেছেন আফরান নিশো, নাজিফা তুষি, তাসনিয়া ফারিণ, শতাব্দী ওয়াদুদ, রাশেদ মামুন অপু, নাসির উদ্দিন খানসহ আরও অনেক। 

বছরের শেষের পাঁচ মাসে মুক্তি পেয়েছে পাঁচটি অরিজিনাল সিনেমা। আগস্টে ভিকি জাহেদ পরিচালিত ‘শুক্লপক্ষ’ ও সেপ্টম্বরে মুক্তি পায় রায়হান রাফীর‘নিঃশ্বাস’।

অক্টোবরে অনম বিশ্বাসের পরিচালনায় চঞ্চল চৌধুরী-ফজলুর রহমান বাবু জুটির অভিনয়ে‘দুই দিনের দুনিয়া’ মুক্তি পায়। এই সিনেমায় মাশা ইসলামের গাওয়া ‘ট্যাকা ও পাখি’ গানটি জনসাধারণে মধ্যে বিপুল পরিমাণ সাড়া পেয়েছে।

নভেম্বর মাসে সঞ্জয় সমদ্দারের ‘দাগ’ ও বছর শেষে রবিউল আলম রবির‘ক্যাফে ডিজায়ার’ ছিল চরকির আকর্ষণ। 

চরকি ফ্লিক হিসেবে একজন তেলাপোকা, প্রেম পুরান, হ্যাপি বার্থডে, শেষ চিঠি, তনয়া, সংসার আনলিমিটেড, যদি আমি বেঁচে ফিরি কনটেন্টগুলো বিভিন্ন সময় মুক্তি পেয়েছে। 

সেই সাথে চরকিতে তামিল, মালায়লাম, কোরিয়ান, টার্কিশ, ইরানী ভাষার দারুণ ও হিট সিনেমা-সিরিজ বাংলায় ডাব করে মুক্তি দেয়া হয়েছে। যেমন- ওয়েটলিফটিং ফেইরি, আই অ্যাম নট এ রোবট, দ্যারেড স্লিভ, হুইসপার ইফ আই ফরগেট ইত্যাদি।

পুরস্কার ও অর্জন

২০২২ সালে চরকির ঝুলিতে যোগ হয়েছে বেশ কিছু পুরস্কার। বছর শেষে দুর্দান্ত এক আনন্দ ও গৌরব বয়ে এনেছে নুহাশের পেট কাটা ‘ষ’। বিশ্বের মর্যাদাপূর্ণ রটারড্যাম ফিল্ম ফেস্টিভ্যালে অফিসিয়াল সিলেকশন পেয়েছে পেট কাটা ‘ষ’ সিরিজের ১১০ মিনিটের সিনেমা ভার্সন। এই সিনেমার আর্ন্তজাতিক প্রিমিয়ার হবে এই উৎসবে।
প্রথমবারের মতো বাংলা ওটিটি প্ল্যাটফর্মের জন্য রটারড্যামের অফিসিয়াল সিলেকশন একটি ইতিহাস সৃস্টি করলো। বাংলাদেশের চলচ্চিত্রের জন্যও এটি একটি বিরাট সন্মান।

এশিয়ান একাডেমি ক্রিয়েটিভ অ্যাওয়ার্ড- ২০২১ এ প্রথমবারের মতো এ বাংলাদেশ এন্ট্রি পেয়েই চরকি বিশাল সাফল্য অর্জন করেছে। তিনটি ক্যাটাগরিতে চরকি জাতীয় পর্যায়ে বিজয়ী হয়।সেগুলো হলো- সেরা ফিচার ফিল্ম: খাঁচার ভেতর অচিন পাখি, সেরা ড্রামা সিরিজ: জাগো বাহে, সেরা পরিচালক (ফিকশন): মোহাম্মদ তাওকীর ইসলাম, শাটিকাপ।

ইন্টারন্যাশনাল নিউজ মিডিয়া অ্যাসোসিয়েশন (ইনমা) আয়োজিত ‘গ্লোবাল মিডিয়া অ্যাওয়ার্ডস ২০২২’-এ সম্মানজনক স্বীকৃতি পেয়েছে চরকি। বাংলাদেশের সবচেয়ে জনপ্রিয় এই ওটিটি প্ল্যাটফর্ম ‘বেস্ট ইনিশিয়েটিভ টু অ্যাকুয়ার সাবস্ক্রাইবার’ ক্যাটাগরিতে প্রথমবার অংশ নিয়েই এই স্বীকৃতি পেয়েছিল।
 
দর্শকপ্রিয়তার শীর্ষে যাওয়ার এই পথচলায় 'ফ্রম মেকিং লোকাল টু গোয়িং গ্লোবাল' শিরোনামের এই উদ্যোগে এই স্বীকৃতি আসে। এই ক্যাটাগরিতে প্রথম ও দ্বিতীয় স্থানে ছিল নরওয়ের দুই প্রতিষ্ঠান 'ড্যাগেনস' ও 'ভিডি'। তৃতীয় স্থানে আছে যুক্তরাজ্যের 'দ্য ইকোনোমিস্ট'। 

বাংলাদেশ মিডিয়া ইনোভেশন অ্যাওয়ার্ডস–২০২২ এ বেস্ট ডিজিটাল ডাইভার্সিফিকেশন প্রজেক্ট ক্যাটাগরিতে চরকিকে পুরস্কৃত করে দারাজ বাংলাদেশ। 

ব্লেন্ডারস্ চয়েস দ্যা ডেইলি স্টার ওটিটি এন্ড ডিজিটাল কনটেন্ট অ্যাওয়ার্ড-২০২১- এ ১১টি, আইসিটি ডিভিশন প্রেজেন্টস চ্যানেল আই স্ন্যাক কিপার ডিজিটাল মিডিয়া অ্যাওয়ার্ড-২০২১-এ ৮টি ও মেরিল-প্রথম আলো পুরস্কার-২০২১-এ ৪টি পুরস্কার পায় চরকি। 

চরকির আগামী বছরের পরিকল্পনা নিয়ে চরকির প্রধান পরিচালন কর্মকর্তা রেদওয়ান রনি বলেন, আগামী বছর আরও উদ্যাম নিয়ে চরকি আসছে। ২০২৩ সাল হতে যাচ্ছে চরকির সাথে দর্শকের গুরুত্বপূর্ণ একটা বছর। শুরু থেকেই দর্শক চরকিকে যেভাবে ভালোবাসা দিয়েছে তা আসলে বলে বোঝানো কঠিন। খুব তাড়াতাড়ি দর্শকের জন্য অনেক রকমের কনটেন্ট নিয়ে চরকি হাজির হবে। নতুন বছরে দেশের বড় বড় সব পরিচালক তাদের নতুন নির্মাণ নিয়ে আসছে চরকিতে। এখন শুধু অপেক্ষা।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭