ইনসাইড গ্রাউন্ড

২০২৬ বিশ্বকাপেও জাপানের কোচ হাজিমে


প্রকাশ: 28/12/2022


Thumbnail

কাতার বিশ্বকাপে অসাধারণ খেলা উপহার দিয়েছে এশিয়ার দেশ জাপান। গ্রুপ পর্বে শক্তিশালী চারবারের চ্যাম্পিয়ন জার্মানি এবং একবারের বিশ্বচ্যাম্পিয়ন স্পেনকে হারিয়ে গ্রুপের শীর্ষে থেকে শেষ ষোলোয় যায় জাপান। দুর্দান্ত সব জয় যার কোচিংয়ে সম্ভব হয়েছে তিনি জাপান জাতীয় ফুটবল দলের কোচ হাজিমে মোরিইয়াসুর। তাই মোরিইয়াসুর ওপরই আস্তা দেশটির ফুটবল কর্তৃপক্ষের। আগামী বিশ্বকাপ আসর পর্যন্ত জাপানের কোচ হয়ে থাকবেন তিনি।  

আগামী বিশ্বকাপের আসরটি বসতে যাচ্ছে যৌথভাবে যুক্তরাষ্ট্র, মেক্সিকো, কানাডায়। জাপান ফুটবল অ্যাসোসিয়েশন বুধবার বিবৃতিতে জানায়, চার বছর পরের ওই আসরেও তাদের কোচ হিসেবে দায়িত্ব পালন করবেন মোরিইয়াসু।

এর সাথে রেকর্ড করতে যাচ্ছেন হাজিমে, টানা দুটি বিশ্বকাপে জাপানের দায়িত্ব পালন করা প্রথম কোচ হবেন দেশটির সাবেক এই ফুটবলার।

মোরিইয়াসুর কোচিংয়ে কাতার বিশ্বকাপে বড় অর্জন পায় জাপান। গ্রুপ পর্বে নিজেদের প্রথম ম্যাচে ফুটবল বিশ্বকে অবাক করে - গোলে হারিয়ে দেয় ফুটবলের পরাশক্তি জার্মানিকে। গ্রুপ পর্বের দ্বিতীয় ম্যাচে কোস্টারিকার বিপক্ষে হারলেও তৃতীয় ম্যাচে আবারও চমক দেখায় জাপান। গ্রুপ পর্বের শেষ ম্যাচে বিশ্ব চ্যাম্পিয়ন স্পেনকেও হারিয়ে দেয় - গোলে।

গ্রুপের সেরা হয়ে নক আউটে উঠে দেশটি। কিন্তু নক আউটের প্রথম ধাপে বাঁধা হয়ে দাঁড়ায় ক্রোয়েশিয়া। তবে ক্রোয়েটদের সাথে দুর্দান্ত লড়াই করে খেলা নিয়ে যায় টাইব্রেকারে। সেখানে - গোলে হেরে বিশ্বকাপ থেকে বিদায় নিতে হয় এশিয়ার দেশটিকে।

 

 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭