প্রেস ইনসাইড

প্রতিকূলতার মধ্যেও বিকশিত গণমাধ্যম


প্রকাশ: 29/12/2022


Thumbnail

গণমাধ্যমের স্বাধীনতার বিষয়টি বর্তমান বিশ্বের বহুল আলোচিত একটি বিষয় হয়ে উঠেছে। বলা হচ্ছে, বিশ্বের প্রায় সর্বত্রই মুক্ত সাংবাদিকতার সুযোগ কমে আসছে। সারা বিশ্বেই গণমাধ্যমগুলো কম-বেশি বাধার সম্মুখীন হচ্ছে। নিরপেক্ষ সংবাদ পরিবেশন বন্ধে একের পর প্রতিবন্ধকতা চাপিয়ে দেওয়া হচ্ছে সাংবাদিকদের ওপর। এই অভিযোগ শুধু বাইরের নয়। একই অভিযোগ জোরেশোরে উচ্চারিত হয়েছে বাংলাদেশেও। বিশেষ করে ডিজিটাল নিরাপত্তার আইনের মাধ্যমে সংবাদকর্মীদের কণ্ঠরোধ করার অভিযোগ উঠেছে অনেক আগে থেকে। এরপর থেকে থামেনি বাংলাদেশে গণমাধ্যমের বিকাশ। গণমাধ্যম বিকশিত হয়েছে বাধাহীনভাবে। অর্ধশত টেলিভিশন, ডজন খানেক এফএম রেডিও, কয়েকশ’ জাতীয় দৈনিক, শতশত আঞ্চলিক পত্রিকা এবং অসংখ্য অনলাইন নিউজ পোর্টাল। রাষ্ট্র বোঝাতে চায়, এই সংখ্যাধিক্যই সংবাদ মাধ্যমের স্বাধীনতার প্রমাণ। সরকার এবং ক্ষমতাসীন দল বারংবার বলেছেন, এই সংখ্যাধিক্যই হচ্ছে সংবাদমাধ্যমের স্বাধীনতার প্রমাণ। 

অন্যদিকে, গণমাধ্যম সংশ্লিষ্টরা বলছেন ভিন্ন কথা। তারা বলছেন, গণমাধ্যম এখন গভীর সংকটে হাবুডুবু খাচ্ছে। এই বক্তব্য মূলত গণমাধ্যমের ভেতরের লোকেরাই সবচেয়ে বেশি বলে থাকেন। সংকটের কথা শুধু সংবাদ–সম্পর্কিত নয়, বিনোদন এবং শিল্পমাধ্যম হিসেবে যেসব প্রতিষ্ঠান চালু আছে, তাদেরও কথা। সম্পাদকেরা বলছেন, মতপ্রকাশের স্বাধীনতা হুমকির মুখে; যে কথা লিখতে চাই তা লিখতে পারি না। সংবাদপত্র প্রকাশকেরা বলছেন, সরকারের কর নীতি, আমদানি শুল্ক, বিজ্ঞাপনে প্রত্যক্ষ-পরোক্ষ নিয়ন্ত্রণ এবং ক্রমবর্ধমান ব্যয়ের বোঝা শিল্পটিকে অস্তিত্বের সংকটে ঠেলে দিয়েছে। টিভি চ্যানেলের মালিকেরা চাইছেন বিজ্ঞাপনের সীমিত বাজারের সুরক্ষা। বাংলাদেশি পণ্যের বিজ্ঞাপন বিদেশি চ্যানেল ও অনলাইনে চলে যাওয়ায় তাঁদের আয় ক্রমে কমছে এবং তাঁরা এখন ব্যয় সংকোচনের পথ বেছে নিয়েছেন। অনলাইন পোর্টালগুলোর অভিযোগ, সংবাদপত্র ও টিভি চ্যানেলগুলো যেসব সরকারি বিজ্ঞাপন পায়, তারা তার কিছুই পায় না।

এতো সব সমস্যার মধ্যেও আশার কথা হচ্ছে দেশে সংবাদমাধ্যমের বিকাশ হচ্ছে, এর পরিধি বাড়ছে। যেমন, চলতি বছরে ৩ জুলাই এবং ১৪ জুলাই দুই দফায় ৪৮ টি অনলাইন নিউজ পোর্টাল এবং ১৫টি পত্রিকার অনলাইন সংস্করণকে নিবন্ধনের অনুমতি দিয়েছে সরকার। 


অনুমোদন পাওয়া ৪৫টি নিউজ পোর্টালের তালিকা:

ঢাকা পোস্ট, ক্যাম্পাস টাইমস, ঢাকা প্রকাশ ২৪, দেশ সমাচার, ডেইলি চাকরি, গুরুকূললাইভ, বাংলা নিউজ ডট কম, সিভয়েজ২৪, দেশ নিউজ বিডি, কিংস নিউজ২৪, ভিশন নিউজ২৪, দূরবীন ডট নিউজ, পরিষদ বার্তা, বাংলা গেজেট, এসপিএন বিডি, গ্লোবাল নিউজ, চট্টগ্রাম ২৪, স্টার সংবাদ, সারাদিন, বহুমাত্রিক, এনএনবি, পলিটিক্স নিউজ ২৪, এমটি নিউজ ২৪, বিনিয়োগ বার্তা, আর্ট নিউজ, বিজনেস ২৪ বিডি, বিডি টাইমস নিউজ, নিউজ নাউ ২৪, সিএইচডি নিউজ ২৪, পদ্মা টাইমস ২৪, ওয়ার্ল্ড গ্লোবাল ২৪, সিলেট ভিউ ২৪, ভয়েজ অব টাইগার, বাংলা আওয়ার, গ্রিন বাংলা অনলাইন ২৪, অধিকার পত্র, বার্তা জগৎ ২৪, শ্যামলী নিউজ ২৪, সোনালী নিউজ, নিউজ নাউ বাংলা, পার্বত্য নিউজ, পদ্মা নিউজ, অর্থ সংবাদ, ল নিউজ ২৪ ও নিউজ জোন বিডি, শীর্ষ সংবাদ ডটকম, এইচবিনিউজ টোয়েন্টিফোর ডটকম ও শেয়ার বাজার নিউজ ডটকম। 

এছাড়া যেসব পত্রিকার অনলাইন সংস্করণ অনুমতি পেয়েছে সেগুলো হচ্ছে- দৈনিক সকালের সময়, দৈনিক অগ্রসর, দৈনিক মাতৃভূমির খবর, দৈনিক বর্তমান কথা, দৈনিক আমাদের বাংলা, দৈনিক কুমিল্লার কাগজ, সাপ্তাহিক অন্যধারা, দৈনিক করতোয়া, দৈনিক ফুলকি, দৈনিক জননেত্র, দৈনিক পল্লী বাংলা, দৈনিক আমাদের কক্সবাজার, দৈনিক আমাদের ব্রাহ্মণবাড়িয়া, দৈনিক মাধুকর ও দ্য নিউ নেশন। এর পাশাপাশি ‘দৈনিক বাংলা’ এবং ‘দৈনিক কালবেলা’ সহ আরও কয়েক দৈনিক বাজারে এসেছে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭