ইনসাইড গ্রাউন্ড

নিজেই সরে দাঁড়ালেন ডমিঙ্গো


প্রকাশ: 29/12/2022


Thumbnail

বাংলাদেশ দলের কোচ হিসেবে বর্তমান চুক্তির মেয়াদ ২০২৩ ওয়ানডে বিশ্বকাপ পর্যন্ত থাকা সত্ত্বেও এর আগেই সরে দাঁড়ালেন দলের প্রধান কোচ রাসেল ডমিঙ্গো। গত ক’দিনে নতুন করে আলোচনায় ছিলেন সাউথ আফ্রিকান এই কোচ। তার সম্মানজনক বিদায়ের উপায় নিয়ে চলছিলো চিন্তা-ভাবনা। সেইখানে ডমিঙ্গো নিজেই পদত্যাগ করলেন। মঙ্গলবার (২৮ ডিসেম্বর) রাতে ক্রিকেট পরিচালনা বিভাগে ই-মেইল এর মাধ্যমে তাঁর পদত্যাগের কথা জানিয়ে দেন। বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) ক্রিকেট অপারেশন্স চেয়ারম্যান জালাল ইউনুস বলেন, ‘গতকাল (মঙ্গলবার) তার (ডেমিঙ্গোর) পদত্যাগপত্র পেয়েছি এবং অবিলম্বে তা কার্যকর হবে।’

ডমিঙ্গোর পর দলের প্রধান কোচ হওয়ার দৌড়ে এগিয়ে আছেন সাবেক কোচ চন্ডিকা হাথুরুসিংহ ও অস্ট্রেলিয়ার মাইক হাসি। যদি নতুন কোচ নিয়োগের জন্য দীর্ঘ সময় লাগে, তবে মার্চে ইংল্যান্ডের বিপক্ষে ঘরের মাঠে সাদা বলের সিরিজে জাতীয় দলের কোচ হতে পারেন শ্রীধরন শ্রীরাম।

ঘরের মাঠে ভারতের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ ২-১ ব্যবধানে জিতলেও দুই ম্যাচের টেস্ট সিরিজে হোয়াইটওয়াশ হয় বাংলাদেশ। ২০২১ সালে টি-২০ বিশ্বকাপে সব ম্যাচ হেরে তলানিতে পৌঁছে ছিল টাইগাররা। এর পর থেকেই বিসিবির সাথে দূরত্ব বাড়ে ডমিঙ্গোর। কিন্তু নানা নিয়মের বেড়াজালে আটকে সম্পর্ক ছেদ করতে পারেনি বিসিবি। অবশেষে সিরিজ শেষ হওয়ার দুই দিন পর পদত্যাগ করলেন ডমিঙ্গো।

শ্রীধরন শ্রীরামকে টি-২০ দলের প্রধান কোচ হিসেবে নিযুক্ত করার পর ডমিঙ্গোকে পদ থেকে সরানো হয়ে। বিভিন্ন সময়ে স্পষ্টভাবেই ডমিঙ্গো বলেছেন, ‘যেভাবে টি-২০ সেটআপ থেকে তাকে সরানো হয়েছে, তা মোটেও সন্তোষজনক নয়।’ ২০২২ সালে অস্ট্রেলিয়ার মাটিতে টি-২০ বিশ্বকাপ চলাকালীন দক্ষিণ আফ্রিকায় ছিলেন ডোমিঙ্গো। তখন ভাবা হয়েছিল, হয়তো বাংলাদেশে ফিরবেন না পদত্যাগপত্র পাঠাবেন। তার কিছুই হয়নি। বরং দেশে এসে ভারতের বিপক্ষে হোম সিরিজে দায়িত্ব পালন করেন ডমিঙ্গো। এরই মধ্যে বিসিবি বাংলাদেশের কোচিং সেট আপ সংশোধনের ইঙ্গিত দেয়।

ঢাকা টেস্টের পরপরই মিডিয়ায় পরিবর্তনের কথা জানান জালাল ইউনূস বলেন, ‘আমাদের এমন একজন কোচ দরকার যে কিনা দলের ওপর প্রভাব রাখবে। আপনি শিগগিরই কিছু পরিবর্তন দেখতে পাবেন। আমরা খুব শক্তিশালী দল চাই যারা মানসম্পন্ন এবং প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ ক্রিকেট খেলবে।’ এর ঠিক ২৪ ঘণ্টা পর বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন ইঙ্গিত দেন, পারফরম্যান্সে খুশি হলেও বাদ দেয়া হতে পারে ডমিঙ্গোকে, ‘আমরা একটি দীর্ঘমেয়াদি পরিকল্পনা নিয়ে এগোচ্ছি। যদি পরিকল্পনা বাস্তবায়নে পরিবর্তনের প্রয়োজন হয় তবে সেটিই হবে।’

২০১৯ সালের ওয়ানডে বিশ্বকাপ শেষে বিসিবি স্টিভ রোডসকে বরখাস্ত করার কয়েক মাস পর একই বছরের সেপ্টেম্বরে ডমিঙ্গোকে নিয়োগ দেয়। যদিও শুরুর দিকে তার অধীনে খুব একটি ভালো করতে পারেনি বাংলাদেশ দল। ঘরের মাঠে আফগানিস্তানের বিপক্ষে টেস্টে হারতে হয়েছিল। পাকিস্তানে বাংলাদেশ হেরেছে টি-২০ সিরিজ ও টেস্ট। টেস্টে তার অধীনে এসেছে তিনটি জয়। এর একটি নিউজিল্যান্ডের বিপক্ষে মাউন্ট মঙ্গানুইয়ে।  প্রোটিয়া কোচের অধীনে ২২ টেস্ট খেলে ১৭টিতেই হেরেছে বাংলাদেশ। ড্র আছে ২টি। টি-২০ তেও খুব সফল নন। ৫৯টি টি-২০ খেলে ৩৫টিতেই হেরেছে বাংলাদেশ, জিতেছে ২৩টি। একটিতে কোনো ফল হয়নি।

তবে দেশের মাটিতে অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডের বিপক্ষে টি-২০ সিরিজ জয় তার এই সংস্করণে সবচেয়ে বড় সাফল্য। অবশ্য সত্যিকার অর্থে সফল ৫০ ওভারের ক্রিকেটে। তার সময়ে ৩০টি ওয়ানডে খেলে বাংলাদেশ জিতেছে ২১টিতে। দক্ষিণ আফ্রিকার মাটিতে এ বছর ওয়ানডে সিরিজ জয়, তার সবচেয়ে বড় সাফল্য। বাংলাদেশের কোচ হিসেবে তার শেষ অ্যাসাইনমেন্টেও ভারতের বিপক্ষে ওয়ানডে সিরিজ জিতেছে বাংলাদেশ। সিরিজ জয় এসেছে ওয়েস্ট ইন্ডিজ ও শ্রীলঙ্কার বিপক্ষেও।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭