ইনসাইড আর্টিকেল

নগরে শীতের ছোঁয়া, ফুটপাতে গরম কাপড় বেচাকেনার হিড়িক


প্রকাশ: 29/12/2022


Thumbnail

নভেম্বরের শুরু থেকেই শীতের আগমনী বার্তার আভাস পাওয়া যায় গ্রামবাংলায়। ভোরে কুয়াশার চাদর, শিশির ভেজা ঘাস, রসের হাড়ি কিংবা ধোঁয়া উঠা পিঠার সমারোহ সবকিছুই যেনো শীতের চিরচেনা রূপ। নভেম্বর থেকেই যেখানে গ্রামাঞ্চলে সকালে ও রাতে ঠাণ্ডা হিমেল হাওয়া অনুভূত হয় সেখানে  নগরীতে শীতের আমেজ পরিপূর্ণতা পেয়েছে ডিসেম্বরের শেষে এসে। সেই সাথে  শীতের কাপড় বেচাকেনার দোকানগুলোতে ও বেড়েছে ভিড়। শুধু বড় বড় দোকানগুলোই না বরং ফুটপাতের দোকানগুলোও নয় এর ব্যতিক্রম। বড় বড় শপিংমলের চাইতে ফুটপাতের দোকানগুলোতে প্রায় দুই থেকে তিনগুন বেশী ভিড় লক্ষনীয়। ২৮ নভেম্বর রাজধানীর প্রিয়াংগন শপিং সেন্টারের সামনের ফুটপাত কিংবা নিউমার্কেট এলাকার গ্লোব শপিং সেন্টার, নুরজাহান সুপার মার্কেট, গাউছিয়া মার্কেট, নূর ম্যানশন মার্কেট, ধানমন্ডী হকার্স মার্কেট, ঢাকা নিউ সুপার মার্কেট, ফার্মগেট, বসুন্ধরা সিটি শপিং মল, এলিফ্যান্ট রোড ঘুরে দেখা গিয়েছে এই চিত্র। 

ধানমন্ডি হকার্সের সামনে দেখা মিলল বিশ্ববিদ্যালয় পড়ুয়া দুই শিক্ষার্থী তানজুমান ও সাবিহার সাথে। হকার্স মার্কেট ছাড়াও মার্কেটের সামনের ফুটপাতের দোকানগুলোতে ঘুরে ঘুরে দেখছিলেন পছন্দের সোয়েটার, জ্যাকেট ও ওভারকোট। ফুটপাতের দোকানগুলোর কাপড়ের মান সম্পর্কে জানতে চাইলে তারা বলেন, ফুটপাতের এই কাপড়গুলো দামে তুলনামূলক বেশ কম তবে মানেও যথেষ্ট ভালো। সাধ্যের মধ্যেই ফ্যাশনেবল ও পছন্দসই কাপড় কেনা যায়। এমনকি গতবছর ফুটপাত থেকে কিনে নেওয়া সোয়েটার এই বছর ও বেশ ভালো ভাবেই ব্যবহার করা যাচ্ছে। তারা আরো বলেন বড় বড় মার্কেট গুলোতে কেনাকাটার পাশাপাশি আমাদের সকলের উচিত ফুটপাতের এইসব দোকান থেকেও কেনাকাটা করা, এতে করে ক্ষুদ্র ব্যবসায়ীরা যেমন লাভবান হবেন তেমনি মানুষ ও স্বল্প দামে তাদের পছন্দসই পোষাক কিনতে পারবেন।

এইসব মার্কেট ঘুরে দেখা গিয়েছে হালের ফ্যাশনেবল বিভিন্ন ডিজাইনের উলের সোয়েটারের পাশাপাশি বিভিন্ন ডিজাইনের লং ওভারকোট, ডেনিম ও কটের জ্যাকেট, মাফলার, কানটুপি, হ্যান্ড গ্লাভস, চাদর, এমনকি ফ্যাশনেবল ব্লেজার ও পাওয়া যাচ্ছে। দোকানগুলোতে বয়স্ক থেকে শুরু করে ছেলে-মেয়ে, শিশু সব বয়সের মানুষের জন্য রয়েছে বাহারী সব শীতের কাপড়। এবং এগুলোর দাম মোটামোটি সাধ্যের মধ্যেই। প্রিয়াংগন শপিং সেন্টারের সামনে থেকে শুরু করে ঢাকা কলেজের সামনের ফুটপাতের এই দোকানগুলোতে মোটামোটি ১০০ টাকা থেকে শুরু করে ৫০০ টাকার মধ্যেই পাওয়া যাচ্ছে ফ্যাশনেবল এইসকল শীতের কাপড়। অন্যদিকে ফার্মগেটের দিকে ৫০ টাকা থেকে শুরু করে ২০০ টাকার মধ্যেই পাওয়া যাচ্ছে নানান বাহারী শীতের কাপড়। ফার্মগেইট আনন্দ সিনেমা হলের অপোজিটে ফুটপাতের দোকানি জিয়াউদ্দিন হক বলেন, গতমাসের তুলনায় বিক্রি বেড়েছে। শীত বাড়ার সাথে সাথে বিক্রি আরো বাড়বে বলে তিনি আশা করছেন। নাগালের মধ্যে দাম হওয়ার কারণে সবধরনের ক্রেতাই তাঁর দোকানে কেনাকাটা করেন। বিশেষ করে ফার্মগেইট এরিয়ায় মেয়েদের অনেকগুলো হোস্টেল ও বিশ্ববিদ্যালয় থাকার কারণে শিক্ষার্থীরা তাঁর দোকানে বেশী আসেন। তাই তাঁদের চাহিদার কথা চিন্তা করেই কালেকশন করা হয় বেশী। অল্প দামে কাস্টমার রা তাঁদের পছন্দের কাপড় কিনতে পারতেছে, গুণগত মানে সন্তুষ্ট দেখেই তাঁরা বারবার আসেন আমাদের দোকানগুলোতে। বিক্রেতা হিসেবে দিনশেষে এটাই আমাদের প্রাপ্তি।   



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭