ইনসাইড বাংলাদেশ

শেরপুরে ৬ ইটভাটায় ১৮ লক্ষ টাকা জরিমানা


প্রকাশ: 29/12/2022


Thumbnail

শেরপুরে অবৈধ ৬ টি ইটভাটায় অভিযান পরিচালনা করেছে পরিবেশ অধিদপ্তরের ভ্রাম্যমাণ আদালত। ২৮ ডিসেম্বর বুধবার সকাল ১১ টা থেকে বিকেল ৫ টা পর্যন্ত দিনব্যাপী শ্রীবরদী উপজেলাতে এই অভিযান পরিচালনা করা হয়।

অভিযানে জনতা ব্রিকসকে ২ লক্ষ, ম‌নিরা ব্রিকসে ৩ লক্ষ, ফা‌তেমা ব্রিকস ৩ লক্ষ, ১নং ই‌লিয়াস ব্রিকস ৩ লক্ষ, ২নং ই‌লিয়াস ব্রিকস ৪ লক্ষ এবং একতা ব্রিকসকে ৩ লক্ষ টাকা জরিমানা করা হয়।

অভিযান পরিচালনা করেন ময়মনসিংহ বিভাগীয় পরিবেশ অধিদপ্তরের উপপরিচালক ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. রুবেল মাহমুদ। অভিযানকালে জেলা পরিবেশ অধিদপ্তরের সহকারী পরিচালক আব্দুল্লাহ আল মাহমুদসহ আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা উপস্থিত ছিলেন। 

জেলা পরিবেশ অধিদপ্তর সূত্র জানায়, শেরপুর জেলায় চালু থাকা ৬১টি ইটভাটার মধ্যে ৫৮টিই চলছে অবৈধভাবে। সম্প্রতি উচ্চ আদালত দেশের সব অবৈধ ইটভাটা
বন্ধের নির্দেশ দেয়। ওই নির্দেশ মোতাবেক অবৈধ ইটভাটার তালিকা করে বন্ধের কাজ শুরু করে জেলা পরিবেশ অধিদপ্তর। অভিযানে ইটভাটা মালিকরা তাদের দোষ
স্বীকার করায় ইট প্রস্তুত ও ভাটা স্থাপন আইন২০১৮ এর ১৫(১) ধারা অনুযায়ী জরিমানা করা হয়েছে।

ময়মনসিংহ বিভাগীয় পরিবেশ অধিদপ্তরের উপ পরিচালক ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. রুবেল মাহমুদ বলেন, আজ আমরা ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে ৬ টি ইটের ভাটায় অভিযান পরিচালনা করে ১৮ লক্ষ টাকা জরিমানা করেছি। আর দুটি ভাটাকে ভেঙে গুড়িয়ে দিয়েছি।

তিনি আরও বলেন, ইটভাটা পরিচালনা না করা এবং ইট তৈরিতে অবৈধভাবে মাটি ও কাঠের ব্যবহার না করার জন্য নির্দেশ দেয়া হয়েছে। আমরা পর্যায়ক্রমে সকল ইটের ভাটায় অভিযান পরিচালনা করবো।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭