ইনসাইড থট

বঙ্গবন্ধুর আদর্শের মরমী কর্মী ‘মধু ভাই’ নীরবেই চলে গেলেন না ফেরার দেশে


প্রকাশ: 29/12/2022


Thumbnail

প্রকৃতির স্বাভাবিক নিয়মেই এই নশ্বর পৃথিবী থেকে সকলকেই চলে যেতে হবে না ফেরার দেশে। আলোচনার জন্য কিন্তু কথা রেখে যায় পৃথিবীর মানুষের কাছে।

১৬ ডিসেম্বর, ২০২২। বিজয় দিবসের কর্মসূচি পালনে বের হওয়ার প্রস্তুতি নিচ্ছি। হঠাৎ মোবাইল ফোন বেজে উঠলো। এই সাত সকালে কে ফোন করলো? সময়ে-অসময়ে এই ধরণের টেলিফোন কল প্রায়ই আসে। সুসংবাদ-দুঃসংবাদ দুই'ই নিয়ে আসে। রাতে কারও সন্তান জন্ম নিয়েছে বা কোন পরিবারের কেউ অসুস্থ হয়ে পড়েছে হাসপাতালে ভর্তি করাতে হবে বা কোন মৃত্যু সংবাদ। কল রিসিভ করতেই অপরপ্রান্ত থেকে বলা হলো,
‘ভাই, দুঃসংবাদ। ৪৭ এর মধু ভাই মারা গেছেন‘। 
‘কি হয়েছিল?‘
‘হার্ট অ্যাটাক। ফরিদাবাদ মাদ্রাসা মসজিদে বাদ জোহর জানাজা হবে‘।

ঢাকা মহানগরীর শ্যামপুর থানা আওয়ামী লীগের সদস্য জনাব আকরাম উদ্দিন মধু। পুরাতন ঢাকার ৪৭নং ওয়ার্ডের হরিচরণ রায় রোড এর পৈতৃক বাড়িতে বসবাস করতেন মধু ভাই। উনার বাবা মরহুম আশরাফ উদ্দিন সাবেক ৮৩ নং ওয়ার্ড আওয়ামী লীগের দুই দুইবারের সভাপতি ছিলেন। পারিবারিক ভাবেই রাজনীতির সঙ্গে সম্পৃক্ত মধু ভাই। অবিভক্ত থানা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ছিলেন। জনসংখ্যা বৃদ্ধির কারণে গঠনতন্ত্র অনুযায়ী শ্যামপুর থানা আওয়ামী লীগ বিভক্ত হয়ে শ্যামপুর ও কদমতলী থানা আওয়ামী লীগ নামকরণে দুটি কমিটি গঠনকালে শ্যামপুর থানা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক প্রার্থী হয়েছিলেন। বঙ্গবন্ধুর আদর্শে অবিচল, সৎ, নিষ্ঠাবান একজন সার্বক্ষণিক রাজনৈতিক কর্মী। যোগ্যতার ঘাটতি ছিল না। অঢেল টাকা ছিল না সত্য, কিন্তু বঙ্গবন্ধুর আদর্শের জন্য সর্বস্ব বিলিয়ে দেওয়ার মত হৃদয় ছিল। হাইব্রিড আওয়ামী লীগের চাপে চ্যাপ্টা হয়ে কোনমতে শ্যামপুর থানা আওয়ামী লীগ এর সদস্য পদে সন্তুষ্ট হয়েই বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনার নেতৃত্বে ডিজিটাল বাংলাদেশ গড়ার লক্ষ্যে সংগঠনের সকল কর্মসূচি বাস্তবায়ন করতে আত্মোৎসর্গ করেছেন।

ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের এক কর্মী সমাবেশে প্রদত্ত বাংলাদেশ আওয়ামী লীগের ঢাকা বিভাগীয় সাংগঠনিক সম্পাদক অত্যন্ত জনপ্রিয় নেতা মির্জা আজম এমপি সাহেবের একটি বক্তব্য সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়েছে। সেখানে তিনি ‘কমিটি বাণিজ্যের কথা বলেছেন। বিএনপির আর্থিক সহায়তা দানকারী হিসেবে পরিচিত ধনাঢ্য এক শিল্পপতির খুবই কম বয়সী দুই সন্তান কমিটি বাণিজ্য প্রক্রিয়ায় শ্যামপুর ও কদমতলী দুই থানা কমিটিতে যুগ্ম সাধারণ সম্পাদকের দায়িত্ব পাওয়ার বিষয়টিও উল্লেখ করতে ভুলেনি। এই দুইটি যুগ্ম সাধারণ সম্পাদক পদবী নিয়ে শিল্পপতির কতটুকু ব্যবসায়িক লাভ হয়েছে জানিনা। তবে আওয়ামী লীগ এর কোন সাংগঠনিক লাভ হয়নি। কদমতলী থানা আওয়ামী লীগের কমিটি গঠনে ব্যাপক বাণিজ্যের তথ্যসহ কমিটির সভাপতি মাননীয় প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা বরাবর অভিযোগনামা দাখিল করলেও বিএনপি-জামায়াত থেকে অনুপ্রবেশকারীদের নিয়ে গঠিত কমিটি সংশোধন করা হয়নি। বরং এবারের সম্মেলনের নতুন কমিটিতে এক নম্বর পদটিতে একজন শিল্পপতির নাম আলোচিত হচ্ছে। যদিও তিনি আওয়ামী লীগ বিরোধী হিসেবে পরিচিত পরিবারের এবং কখনই আওয়ামী লীগ করতেন না।

৯০ এর স্বৈরাচার বিরোধী আন্দোলনে খুবই আলোচিত নাম মধু ও রাব্বানী। সার্বক্ষণিক রাজপথ নিয়ন্ত্রণ রাখতে ব্যস্ত থাকা এই দুই কর্মী নিজ হাতে খিচুড়ি রান্না করে কর্মীদের খাওয়াতেন। কিছুদিন পূর্বে অকালেই চলে গেছেন রাব্বানী। জীবনযুদ্ধে পরিচিত মধুভাই, যোগ্যতা অনুযায়ী পদ না পাওয়ার যন্ত্রণা, হাইব্রিডদের সৃষ্ট মানসিক চাপ, আর্থিক সংকট, সবকিছু মিলে একটা অশান্তির জীবনের সমাপ্তি ঘটালেন এবারের বিজয় দিবসে। অত্যন্ত সদালাপী, শান্ত প্রকৃতির জনপ্রিয় নেতার জানাজায় অংশগ্রহণকারী মানুষের ঢল দেখে মনে হয়েছিল বড়মাপের কোন নেতার জানাজা। কদমতলী থানা আওয়ামী লীগের সম্মেলনে কমিটি গঠনে একই থানা আওয়ামী লীগের সাবেক সভাপতি ও সাবেক কাউন্সিলর, সাধারণ সম্পাদক, সিনিয়র সহ-সভাপতি ও সাবেক কাউন্সিলর, আওয়ামী স্বেচ্ছাসেবক লীগ কেন্দ্রীয় কমিটির সাবেক সহসভাপতিসহ অনেক যোগ্য নেতা প্রার্থী হওয়া সত্ত্বেও বিএনপি ঘরানার একজন শিল্পপতির নাম আলোচিত হচ্ছে সভাপতি পদে। কিভাবে?

আন্দোলন সংগ্রামে রাজপথে সতর্কাবস্থান করবে মধু-রাব্বানীরা। সম্মেলনে কমিটি গঠনে দায়িত্বপ্রাপ্তদের যাদুর পরশে সন্তুষ্ট করে প্রধান প্রধান পদগুলো দখল করে নেয় শাহেদ-সাবরিনা-ধনাঢ্য শিল্পপতিরা। দলীয় পদের অপব্যবহার করে অবৈধভাবে সম্পদের পাহাড় গড়ে তুলবে, সরকারের ভাবমূর্তি নষ্ট করবে, শেখ হাসিনার সরকারের সকল অর্জন বিলীন হয়ে যাবে। তা দেখে রক্ত-ঘাম ঝরানো মধু-রাব্বানীর মত দুর্দিনের কর্মীরা মানসিক চাপে হার্ট অ্যাটাকে নীরবে বিদায় নিবে।

মহান আল্লাহ মধু ভাইকে জান্নাতবাসী করুন। আমিন।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭