টেক ইনসাইড

ডিজিটাল বাংলাদেশের উন্নয়ন ও সমৃদ্ধিতে প্রতিবন্ধী ব্যক্তিদের সম্পৃক্ত করা হচ্ছে: পলক


প্রকাশ: 29/12/2022


Thumbnail

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন,ডিজিটাল বাংলাদেশের উন্নয়ন ও সমৃদ্ধিতে প্রতিবন্ধী ব্যক্তিদের সম্পৃক্ত করা হচ্ছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা শারীরিক ও মানসিক প্রতিবন্ধীদের সুরক্ষা দিয়েছেন। শুধু তাই নয়, মায়ের মমতা নিয়ে প্রতিবন্ধীদের পাশে দাঁড়িয়েছেন তিনি।  
আইন প্রণয়ন, প্রযুক্তি নির্ভর প্রশিক্ষণ, প্রতিবন্ধী ভাতা ও শিক্ষাবৃত্তি এবং তাদের চলাচলে র‌্যামের ব্যবস্থা বাস্তায়নের মাধ্যমে তারা আজ সুরক্ষিত, যোগ করেছেন।
বৃহস্পতিবার (২৯ ডিসেম্বর) সকাল সাড়ে ১০টায় নাটোরের সিংড়া উপজেলায় নিজ বাসভবনে উপজেলার একশ’ প্রতিবন্ধী ব্যক্তির মধ্যে নিজস্ব অর্থায়নে হুইল চেয়ার দেওয়ার সময় তিনি এ কথা বলেন।

সিংড়া উপজেলা আওয়ামী লীগের সভাপতি অ্যাডভোকেট শেখ ওহিদুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে পলক বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সবার অংশগ্রহণে বৈষম্যমুক্ত ‘সোনার বাংলা’র স্বপ্ন দেখেছিলেন।

বঙ্গবন্ধুর স্বপ্ন বাস্তবায়নে নিরলসভাবে কাজ করে যাচ্ছেন শেখ হাসিনা। অতীতে পরিবার ও সমাজে প্রতিবন্ধীদের বোঝা মনে করা হতো। এ অবস্থা থেকে উত্তরণে মায়ের মমতা নিয়ে প্রতিবন্ধীদের পাশে দাঁড়িয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

তিনি প্রতিবন্ধী সুরক্ষা আইন, ২০১৩ প্রণয়ন করেছেন। প্রতিবন্ধীদের জন্যে শিক্ষা বৃত্তির প্রবর্তন করেছেন। তাদের ভাতার পরিধি বাড়িয়েছেন। শিক্ষা প্রতিষ্ঠানসহ সরকারি দপ্তরগুলোতে তাদের অবাধ চলাচলের জন্য র‌্যামের ব্যবস্থা ও টয়লেট ব্যবস্থাপনা নিশ্চিত করা হয়েছে, যোগ করেন প্রতিমন্ত্রী।

পলক আরও বলেন, ডিজিটাল বাংলাদেশের উন্নয়ন ও সমৃদ্ধিতে প্রতিবন্ধী ব্যক্তিদের সম্পৃক্ত করতে পদক্ষেপ নিয়েছেন ডিজিটাল বাংলাদেশের আর্কিটেক্ট সজীব ওয়াজেদ জয়। তিনি সারাদেশে আড়াই হাজার প্রতিবন্ধী ব্যক্তিকে ডিজিটাল প্রযুক্তি নির্ভর প্রশিক্ষণের ব্যবস্থা করে দিয়েছেন। এ প্রশিক্ষণের পরিধি আরও বাড়বে। প্রতিবন্ধী ব্যক্তিদের মধ্যে ৬৪০টি ল্যাপটপ বিতরণ করা হয়েছে।

দৃষ্টি প্রতিবন্ধীদের ব্রেইল প্রযুক্তি নির্ভর ল্যাপটপ দেওয়া হয়েছে। প্রধানমন্ত্রীর মেয়ে সায়মা ওয়াজেদ পুতুল অটিস্টিকসহ সব ধরনের প্রতিবন্ধীদের সুরক্ষায় দেশে-বিদেশে কাজ করে যাচ্ছেন। সবার সম্মিলিত অংশগ্রহণে প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদর্শী নেতৃত্বে বাংলাদেশ সমৃদ্ধ স্মার্ট দেশে পরিণত হবে বলে উল্লেখ করেন প্রতিমন্ত্রী পলক।
অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য দেন সিংড়া পৌরসভার মেয়র ও উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক জান্নাতুল ফেরদৌসসহ অনেকে।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭