ইনসাইড বাংলাদেশ

টুঙ্গিপাড়ায় রাস্তার ইট নিয়ে ইউপি সদস্যের বাড়ি নির্মাণ


প্রকাশ: 29/12/2022


Thumbnail

টুঙ্গিপাড়ায় সরকারি রাস্তার ইট নিয়ে নিজের বাড়ি নির্মাণে ব্যবহার করছেন ডুমুরিয়া ইউনিয়নের মেম্বার কবির তালুকদার। চরম দুর্দশার মধ্যে যাতায়াত করছেন ওই এলাকার কৃষকসহ সাধারণ মানুষ। ভয়ে কেউ কিছু বলেন না। তিনি এলাকার কাউকে তোয়াক্কাও করেন না। সম্প্রতি তিনি কাউকে কিছু না জানিয়ে এলাকার একটি রাস্তার সব ইট তুলে নিয়ে খোয়া তৈরি করে নিজ বাড়িতে পাকা ভবন নির্মাণ করছেন।

ইউনিয়নের পাকুরতিয়া গ্রামের খেজুরতলা খালপাড়ের এইচবিবি রাস্তা থেকে প্রায় ৩শ’ মিটার জুড়ে ইট তুলে ফেলা হয়েছে। কিছু ইট রাস্তাসংলগ্ন বিভিন্ন বাড়ির আঙ্গিনায় রাখা হয়েছে। ওয়ার্ড মেম্বার কবির তালুকদারের বাড়িতে গিয়ে দেখা গেছে সড়কের ইট দিয়ে খোয়া তৈরি করে নির্মাণাধীন বাড়িতে ঢালাইয়ের কাজ করা হয়েছে।

এলাকার আনসার আলী তালুকদার, সলেমান হাওলাদার, আশরাফ আলী ফকির, সজীব মোল্যা ও শাহেদা বেগমসহ অনেকে বলেছেন, এলাকাসীর দাবির প্রেক্ষিতে তিন বছর আগে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের অর্থায়নে টুঙ্গিপাড়া উপজেলা প্রকল্প বাস্তবায়ন অফিস খেজুরতলা খালের পাশ দিয়ে ইটের সোলিং দিয়ে এ সড়কটি নির্মাণ করে। সম্প্রতি কাউকে কিছু না বলে ওয়ার্ড মেম্বার কবির তালুকদার তার লোকজন দিয়ে ওই রাস্তার সব ইট তুলে ফেলেছেন।

কিছু ইট বিভিন্ন বাড়ির উঠানে ও আঙ্গিনায় রেখেছেন। সেখান থেকে টমটমে ভরে কিছু কিছু করে ইট তার বাড়িতে নিয়ে খোয়া বানিয়ে পাকা ভবন নির্মাণ কাজে লাগাচ্ছেন। এলাকার প্রভাবশালী হওয়ায় তার এ অপকর্মের প্রতিবাদ করতে কেউ সাহস করেনি। রাস্তার বেহাল দশায় এলাকার মানুষের চলাচল ও জমির ফসল আনা-নেওয়াসহ সকল কাজে চরমভাবে বিঘ্নিত হচ্ছে। তাই তারা এর দ্রুত বিহিত চান।

সরকারি রাস্তার ইট দিয়ে বাড়ি নির্মাণের বিষয়টি অস্বীকার করে ইউপি মেম্বার কবির তালুকদার বলেছেন, খেজুরতলা থেকে করফা পর্যন্ত সাড়ে ৩ কিলোমিটার এলজিইডি’র জাইকা প্রকল্পের অধীনে নতুন করে সড়কটির উন্নয়ন কাজ করা হবে। তাই ওই রাস্তার যে ৩শ’ মিটার উঁচু-নিচু এবং ভেঙে গেছে, তা নিজ দায়িত্বে মাটি দিয়ে ৩ ফুট উঁচু করে পুনরায় ইটের সোলিং দিয়ে রাস্তা করার জন্য উপজেলা নির্বাহী অফিসারের কাছে আবেদন করেছি। তার অনুমতিক্রমে আমি ইটগুলো রাস্তা থেকে উত্তোলন করেছি। যদিও এমন কোনো অনুমতিপত্র তিনি দেখাতে ব্যর্থ হন।
ডুমুরিয়া ইউনিয়নের চেয়ারম্যান ও টুঙ্গিপাড়া উপজেলা আওয়ামী লীগের সহসভাপতি বীর মুক্তিযোদ্ধা আলহাজ আলী আহমেদ শেখ বলেন, এ বিষয়ে আমি কিছুই জানি না। তাছাড়া, এভাবে একটি সরকারি রাস্তা থেকে সোলিংয়ের ইট তুলে নিয়ে নিজের বাড়ি নির্মাণ কাজে ব্যবহার করা যায় কিনা আমার জানা নেই।

টুঙ্গিপাড়া উপজেলা প্রকৌশলী ফয়সাল আহমেদ বলেন, ওই রাস্তায় এলজিইডির আদৌ কোনো প্রজেক্ট নেই। প্রকল্প বাস্তবায়ন অফিসার আরিফুল ইসলাম বলেছেন, এ মুহূর্তে রাস্তাটি সংস্কারের জন্য সরকারের কোনো বরাদ্দ নেই। তাহলে কীভাবে ওই ইউপি মেম্বার সরকারি রাস্তার ইট উত্তোলনের অনুমতি পেলেন বা সেই ইট দিয়ে কীভাবে নিজের বাড়ি নির্মাণকাজে ব্যবহার করছেন-এমন প্রশ্নের জবাবে মঙ্গলবার বিকেলে টুঙ্গিপাড়া উপজেলা নির্বাহী অফিসার আল মামুন বলেছেন, ইউপি মেম্বার কবির তালুকদার নিজ দায়িত্বে রাস্তাটি সংস্কারের আবেদন করেছেন ঠিকই; কিন্তু তাকে কোনো অনুমতি দেওয়া হয়নি।

তার বিরুদ্ধে রাস্তা থেকে ইট উত্তোলন ও ইটগুলো বাড়ি নিয়ে যাওয়ার অভিযোগ পেয়ে তাৎক্ষণিক লোক পাঠিয়ে তার কাজ বন্ধ করা হয়েছে এবং তাকে দ্রুত রাস্তাটিতে পুনরায় ইটের সোলিং বসিয়ে রাস্তা ঠিক করে দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। একটি ইটও কম পড়লে তা ওই ইউপি মেম্বারকেই দিতে হবে। এর কোনো ব্যত্যয় ঘটলে তার বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭