কালার ইনসাইড

‘মৃণাল সেন’ হচ্ছেন চঞ্চল চৌধুরী


প্রকাশ: 30/12/2022


Thumbnail

বাংলা চলচ্চিত্রের অন্যতম প্রাণপুরুষ মৃণাল সেনের ৯৯তম জন্মবার্ষিকী ছিল মে মাসে। ওই সময় প্রয়াত নির্মাতার বায়োপিক নির্মাণের ঘোষণা করেছিলেন সৃজিত মুখার্জি।যার নাম রাখা হয় ‘পদাতিক’। সেইসময় থেকেই সকলের মনে প্রশ্ন, পর্দায় কে হবেন ‘পদাতিক’ নির্মাতা? অবশেষে এই প্রশ্নের জবাব পাওয়া গেল। জানা গেছে, চঞ্চল চৌধুরী অভিনয় করবেন মৃণাল সেনের চরিত্রে।  

শুক্রবার (৩০ ডিসেম্বর) মৃণাল সেনের মৃত্যুবার্ষিকী; একই সঙ্গে বছরের শেষ লগ্ন। দিনটিতেই সৃজিত জানালেন, বায়োপিকটিতে চঞ্চল চৌধুরীর অভিনয়ের কথা। জানালেন, এক সপ্তাহ আগে মৃণাল সেনের চরিত্রে চঞ্চল চৌধুরীকে চূড়ান্ত করার কথা।

এই চরিত্রের জন্য চঞ্চল চৌধুরীকে নির্বাচন করার কারণ ব্যাখ্যা করে সৃজিত মুখার্জি বলেন, প্রথমত দু’জনের মুখের মিল আছে, সেটা কাকতালীয়। কিন্তু মৃণালবাবুর মতোই চঞ্চলের চোখের দৃষ্টি অত্যন্ত ধারালো এবং সজাগ। তাছাড়াও মৃণালবাবুর রাজনীতি চেতনা, তার যাপন এবং দৃষ্টিভঙ্গির সঙ্গেও চঞ্চলের প্রচুর মিল। এটাও কাকতালীয় হতে পারে। কিন্তু মিলটা রয়েছে।

এ সিনেমায় মৃণাল সেনের ব্যক্তিগত এবং পরিচালনার জীবন বেশি থাকবে। ১৯৬৯ থেকে ১৯৭৩ সাল পর্যন্ত মৃণাল সেনের নির্মিত কলকাতা ট্রিলজি সিনেমার অনেকটা জুড়ে থাকবে। সিনেমাটিতে মনামী ঘোষ, সম্রাট চক্রবর্তীও রয়েছেন।

এই কাজে সৃজিতকে সাহায্য করেছেন মৃণাল সেনের পুত্র কুণাল সেন। যাকে মৃণাল ‘বন্ধু’ বলে সম্বোধন করতেন। কুণাল সৃজিতকে সিনেমাটি নির্মাণের অনুমতি দিয়েছেন। আগামী জানুয়ারি মাসের মাঝামাঝি সময়ে সিনেমাটির শুটিং শুরুর পরিকল্পনা করেছেন পরিচালক।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭