ইনসাইড টক

‘সেই নির্যাতনের কথা মনে হলে এখনও গায়ের লোম দাঁড়িয়ে যাচ্ছে’


প্রকাশ: 30/12/2022


Thumbnail

ঢাকাই সিনেমার বর্তমান প্রজন্মের নায়িকা শিরিন শিলা। তার অভিনীত মুক্তিযুদ্ধে বীরাঙ্গনাদের দেশপ্রেম ও আত্মত্যাগের মহিমাগাথা নিয়ে নির্মিত ‘বীরাঙ্গনা ৭১’ সিনেমাটি মুক্তি পেয়েছে বছরের শেষ শুক্রবার (৩০ ডিসেম্বর)। শহিদুল ইসলাম শহিদের গল্পে, ছবিটির সংলাপ, চিত্রনাট্য ও পরিচালনা করেছেন এম সাখাওয়াত হোসেন। নতুন এই সব সহ সমসাময়িক নানা বিষয় নিয়ে বাংলা ইনসাইডারের সাথে কথা হলো শিরিন শিলার। জানিয়েছেন অভিজ্ঞতা ও ভালো লাগার কথা। 

বাংলা ইনসাইডার: বছরের শেষ ছবি, কেমন লাগছে?

শিরিন শিলা: বছরের শেষে যেমন থাকছি, বছরের শুরুতেও তেমনি আমাকে পাচ্ছে দর্শক। নতুন বছরের প্রথম সপ্তাহে আমার ছবি দেখবে তারা। খুবই ভালো লাগছে। নতুন বছরে নতুন ছবির আমেজে থাকতে পারছি, তাই অন্যরকম অনুভূতি হচ্ছে।



বাংলা ইনসাইডার: এ ছবিতে একজন বীরাঙ্গনার চরিত্রে অভিনয় করেছেন। অভিজ্ঞতা কেমন?

শিরিন শিলা: এবারই প্রথম মুক্তিযুদ্ধের ছবিতে কাজ করলাম। এমন একটি চরিত্রে অভিনয় করা ভাগ্যের ব্যাপার। চরিত্রটি ধারণের জন্য আমাকে অনেক পরিশ্রম করতে হয়েছে। চেষ্টা করেছি চরিত্রটি যথাযথভাবে ফুটিয়ে তুলতে। প্রথমবার মুক্তিযুদ্ধের ছবিতে অভিনয় করেছি। তাই এ ছবির প্রতি দরদ অন্যরকম। কেউ বীরাঙ্গনা হয়ে জন্মায় না। এ ছবিতে আমি গ্রামের উচ্ছ্বল একজন মেয়ে। যারা বাবা গানের শিক্ষক। যুদ্ধ শুরু হলে আমাকে ধরে নিয়ে যায় হানাদার বাহিনী। আমি বাকি দশজনের মতো নই। গ্রামের অন্য মেয়েদের বাঁচাতে গিয়ে নিজে বিপদের মুখে পড়ে যাই। একটা পর্যায়ে সমাজের কাছে আমার পরিচয় হয় বীরাঙ্গনা। এরকম একটি গল্প তুলে ধরা হয়েছে এ ছবিতে। পাশাপাশি সেই সময় আসলে বীরাঙ্গনাদের আসলে কত অত্যাচার সহ্য করতে হয়েছে তা অনুভব করতে পেরেছি। শুটিং করতে গিয়ে আমার নিজের উপর দিয়েও বেশ ধকল গিয়েছে। সেই নির্যাতনের কথা মনে হলে এখনও গায়ের লোম দাঁড়িয়ে যাচ্ছে। 



বাংলা ইনসাইডার: ইদানীং দেখা যাচ্ছে গল্প নির্ভর ছবিতে কাজ করছেন? এর কারণটা কী?

শিরিন শিলা: আমি প্রথমত একজন অভিনেত্রী। তারপর নায়িকা। আমি নায়িকা হয়ে থাকতে চাই না। এমন চরিত্রে অভিনয় করতে চাই যার মাঝে আমি চিরকাল বেঁচে থাকব।

বাংলা ইনসাইডার: আগামীতে কী কী ছবি আসছে?

শিরিন শিলা: এর মাঝে অনেকগুলো ছবির কাজ শেষ করেছি। ছবিগুলো সামনের বছর একেক করে মুক্তি পাবে। যেমন- মেহেদী হাসানের ‘নদীর জলে শাপলা ভাসে’, সাদেক সিদ্দিকীর ‘ডাইরেক্ট অ্যাটাক’, চন্দন চৌধুরীর ’২৪.৩ এর রাত’ ও মনতাজুর রহমান আকবরের ‘ঘর ভাঙ্গা সংসার’। এ ছাড়া কাজ করছি আনোয়ার শিকদারের ‘ভালোবাসি তোমায়’ ছবিতে। ডিপজলের সঙ্গে ‘জিম্মি’ ছবিতেও কাজ করেছি।



বাংলা ইনসাইডার: নতুন বছর নিয়ে কী প্রত্যাশা করছেন?

শিরিন শিলা: আগামী বছর দর্শক আমাকে নতুন নতুন ছবিতে দেখবে। এ বছর অনেকগুলো ছবিতে কাজ করেছি। সেগুলো ২০২৩ সালে মুক্তি পাবে। আগামী বছর নিয়ে অভিনয় বাদে আর পরিকল্পনা নেই।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭