ইনসাইড গ্রাউন্ড

যে কারণে ইউরোপের ক্লাবে খেলা হয়নি পেলের


প্রকাশ: 30/12/2022


Thumbnail

আন্তর্জাতি ফুটবল ক্যারিয়ার শুরু করেছিলেন মাত্র ১৬ বছর বয়সে। ফুটবল পেশাদার ক্যারিয়ারে ২২ বছরে কাটিয়েছেন পেলে। আন্তর্জাতিক ফুটবলের বাহিরে সমগ্র ক্যারিয়ারে মাত্র দুইটি ক্লাবে খেলছেন ফুটবলের এই কিংবদন্তি,ব্রাজিলের সান্তোস আর যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক কসমসে। ফুটবল ইতিহাসের সেরা খেলোয়াড় হলেও কখনোই পাননি ব্যালন ডিওর পুরস্কার। কারণ ফুটবল রাজা খ্যাত এই লিজেন্ড ক্যারিয়ারে কখনো খেলেননি ইউরোপের ক্লাবে।

১২৮১ গোলের বিশ্বরেকর্ড গড়ে তিনি শতাব্দীর তো বটেই, সর্বকালের সেরা ফুটবলার হিসেবেও স্বীকৃত। তবে আধুনিক ফুটবলারদের স্বপ্ন ইউরোপের ক্লাবগুলোতে খেলা, কিন্তু সে সময়ের সেরা খেলোয়াড় হয়েও ইউরোপের কোন ক্লাবে কেনো পেলে খেলেননি, এই নিয়ে কৌতুহল রয়েছে ভক্ত-অনুরাগীদের।

বর্তমান সময়ে ইউরোপের ক্লাবগুলো যেমন বিশ্বের আনাচে কানাছে থাকা প্রতিভাদের খুঁজে নিজেদের ক্লাবে নিয়ে আসে। পেলের যুগে বিষয়টি এমন ছিলো না। তবে ব্রাজিলের হয়ে তিনটি বিশ্বকাপ জিতা পেলেকে দলে পেতে মরিয়া ছিলো ইউরোপের শীর্ষ ক্লাবগুলো। চেষ্টা করেছিলো ইন্টার মিলান, জুভেন্টাস, ম্যানচেস্টার ইউনাইটেড রিয়াল।

১৯৬১ সালে আরান্তেস দো নাসিমেন্তকে যিনি বিশ্ব পেলে নামে পরিচিত ব্রাজিলের রাস্ট্রীয় সম্পদ ঘোষণা করে সে সময়ের দেশটির প্রেসিডেন্ট জানু কুয়াদরুস। ব্রাজিলের রাস্ট্রীয় সম্পদ হওয়ায় ইউরোপের কোন ক্লাব দলে ভেড়াতে পারেনি ফুটবল কিংবদন্তীকে।

তবে ক্যারিয়ারের শেষ সময়ে এসে ১৯৭৫ থেকে ১৯৭৭ সালে নিউইয়র্ক কসমসে খেলেছেন পেলে। ফুটবলের বর্ণাট্য ক্যারিয়ারও ইতি টানেন কসমসে খেলার পরেই।

গতকাল দিবাগত রাতে সবাইকে কাঁদিয়ে না ফেরার দেশে চলে গেলেন ফুটবলের কালো মানিক খ্যাত পেলে। মৃত্যুকালে এই কিংবদন্তির বয়স হয়েছিলো ৮২ বছর।      

 

 

 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭