ইনসাইড পলিটিক্স

আওয়ামী লীগে উপেক্ষিত ত্যাগী ও পরীক্ষিত নেতারা?


প্রকাশ: 30/12/2022


Thumbnail

দেশের সবচেয়ে প্রাচীন দল আওয়ামী লীগে অনুপ্রবেশকারী হিসেবে পরিচিত ‘হাইব্রিডদের’ ভিড়ে হারিয়ে যাচ্ছেন উপেক্ষিত ‘ত্যাগী ও যোগ্য’ নেতাকর্মীরা। ক্ষমতাসীন দলটির হাইকমাণ্ডের নির্দেশনার পরেও মূল্যায়ন হচ্ছেন না তারা। দীর্ঘদিন ক্ষমতায় থাকার কারণে সংগঠনটিতে ভিড় করছেন নানা দিক থেকে ছুটে আসা ক্ষমতালোভীরা—যারা পরিচিতি পেয়েছেন অনুপ্রবেশকারী হাইব্রিড হিসেবে। অভিযোগ উঠেছে, এখন ‘তারাই’ দলটির কেন্দ্রের উপ-কমিটি থেকে শুরু করে তৃণমূল পর্যায়ের জেলা, উপজেলা, ইউনিয়ন ও ওয়ার্ড কমিটির গুরুত্বপূর্ণ পদ পাচ্ছেন। অনুপ্রবেশকারী এসব হাইব্রিডদের রসানলেও পড়তে হচ্ছে আওয়ামী লীগের ত্যাগী ও পরীক্ষিত নেতাকর্মীদের। দলের দুঃসময়ে যারা এগিয়ে আসেন তাদের কেন মূল্যায়ন হয় না—এখন এমন প্রশ্নই ঘুরপাক খাচ্ছে।

সাম্প্রতিক সময়ে বিষয়টি নিয়ে আরও বেশি আলোচনা হচ্ছে চাঁপাইনবাবগঞ্জ-২ আসন থেকে উপ-নির্বাচনে অংশগ্রহণ করতে চলচ্চিত্র নায়িকা মাহিয়া মাহির আওয়ামী লীগের মনোনয়ন ফরম সংগ্রহের ঘটনা। মাহিয়া মাহির স্বামী সরাসরি আওয়ামী লীগের রাজনীতির সাথে যুক্ত থাকলেও মাহিকে একজন হাইব্রিড বলেই অভিহিত করছেন আওয়ামী লীগের কোনো কোনো নেতা। হঠাৎ রাজনীতির মাঠে নেমে সংসদ নির্বাচনে ক্ষমতাসীন দলের প্রার্থীতা চাওয়ায় চিত্রনায়িকা মাহিয়া মাহিকে নিয়ে বিব্রত তৃণমূল আওয়ামী লীগ। তৃণমূল নেতাকর্মীদের দাবি, আসন্ন ১ ফেব্রুয়ারি উপ-নির্বাচনে আওয়ামী লীগের ত্যাগী ও পরীক্ষিত নেতাকেই মনোনয়ন দেওয়া হোক।

আওয়ামী লীগের তৃণমূল নেতরা বলছেন, মাহিয়া মাহি হঠাৎ করেই মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন। তিনি কখনো সরাসরি রাজনীতির সাথে যুক্ত ছিলেন না। তার জায়গায় দলের আরও অনেক ত্যাগী এবং পরীক্ষিত নেতা আছেন যারা নির্বাচনে যোগ্য এবং মনোনয়ন প্রত্যাশী। যদিও ইতোমধ্যে দলের সাধারণ সম্পাদক এর ব্যাখ্যাও দিয়েছেন। তিনি বলেছেন, ওদের পরিবার তো আওয়ামী লীগ, ও তো আওয়ামী লীগ করে। তাকে ফরম কেনার অধিকার দেওয়া হয়েছে। এখন দেখার বিষয় শেষ পর্যন্ত মাহিয়া মাহিকে আওয়ামী লীগ মনোনয়ন দেয় কিনা।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭