লিভিং ইনসাইড

ফুলকপির বাহারি পাঁচ পদ


প্রকাশ: 31/12/2022


Thumbnail

শীত এলেই বাজারে দেখা মেলে রঙ্গিন সব সবজির মেলা। এই সময় বাজারে সবচেয়ে বেশি দেখা যায় ফুলকপি, বাঁধাকপি, লালশাক, পালংশাক, মুলা, শালগম, শিম, টমেটো, পেঁয়াজপাতা, লাউ, ব্রোকলি, মটরশুঁটি, গাজর, ইত্যাদি। পুষ্টিবিদদের মতে, শীতকালীন এই সকল সবজিতে রয়েছে প্রচুর পরিমাণে পটাশিয়াম, বিটা-ক্যারোটিন, ম্যাগনেসিয়াম, আয়রন, ফলিকএসিড, এন্টিঅক্সিডেন্ট, ও ভিটামিন। শীতকালীন এই সকল সবজির মধ্যে ফুলকপি বেশ সুস্বাদু এবং রকমারি খাবার তৈরি করা যায় এটি দিয়ে। অন্য কোনো খাবারের অনুষঙ্গ নয় বরং শুধুমাত্র ফুলকপি দিয়েই তৈরি করা যায় মুখরোচক নানান পদ। ফুলকপির এমনই পাঁচটি সুস্বাদু খাবারের রেসিপি দিয়েছেন হোম ইকোনমিক্স কলেজের ফুড এন্ড নিউট্রিশন বিভাগের শিক্ষার্থী ও রন্ধনশিল্পী সানজিদা হক।

ফুলকপির রাজকোফতা

উপকরণ: কুচি করা ফুলকপি ৪কাপ, গরু বা খাসির মাংসের কিমা বাটা ১ কাপ, মিহি পেঁয়াজ কুচি ১ কাপ, আদাকুচি ১ চা-চামচ। কাঁচামরিচ কুচি, ধনেপাতা কুচি ও লবণ স্বাদ মতো। গোলমরিচ গুঁড়া ও চাট মসলার গুঁড়া ১ টেবিল চামচ করে। টমেটো কুচি আধা কাপ, ব্রেড ক্রাম্ব ও কর্নফ্লাওয়ার আধাকাপ বা পরিমাণ মতো। ডিম ২টি, কাজুবাদাম ও কিশমিশ কুচি ২ টেবিল চামচ করে, ভাজার জন্য তেল পরিমাণ মতো।

পদ্ধতি: তেল ছাড়া সব উপকরণ ফুলকপির সঙ্গে ভালোভাবে মিশিয়ে নিন। হাতে অল্প তেল নিয়ে কোফতা বানিয়ে ডুবো তেলে মচমচে করে ভেজে তুলুন।

ফুলকপির কেক

উপকরণ: ফুলকপি ১টি। গাজরআধাকাপ। ময়দা ১ কাপ। ডিম ৪টি। বেকিংপাউডার ২ টেবিল-চামচ। তেল ১ কাপ। মাখনবাঘি ২ টেবিল-চামচ। পেঁয়াজ কুচি আধাকাপ। কাঁচামরিচ কুচি ৪টি। গোলমরিচের গুঁড়া  ১ চা-চামচ। সয়া সস ২ টেবিল-চামচ। পনির গ্রেড করা ২ টেবিল-চামচ। লবণ পরিমাণ মতো। কালিজিরা আধাচা-চামচ। ক্যাপসিকাম ১টি।

পদ্ধতি: ফুলকপি ও গাজর ছোট টুকরো করে হালকা ভাপ দিয়ে নিন। প্যানে তেল দিয়ে তা সামান্য ভেজে নিন। অন্য একটি পাত্রে ডিম, ময়দা, সামান্য পানি দিয়ে গুলে সব উপকরণ দিয়ে ভালোভাবে মেশান। একটি সসপ্যানে কাগজে তেল মেখে প্রথমে ক্যাপসিকাম, পেঁয়াজ, মরিচকুচি ও কালিজিরা বিছিয়ে মিশ্রণটি ঢেলেদিন। অন্য একটি পাত্রে বালি বিছিয়ে কেকের পাত্রটি ঢেকে চুলায় বসিয়ে দিন।  আধঘণ্টাপরকেকটিফুলেউঠলেনামিয়েনিন।

চিকেন ফুলকপি ভুনা

উপকরণ: মুরগির মাংস মাঝারি টুকরা করা ৫০০ গ্রাম। ফুলকপি টুকরা ২ কাপ। পেঁয়াজ টুকরা করা আধাকাপ। আদাবাটা ১ চা-চামচ। রসুনবাটা ২ চা-চামচ। হলুদগুঁড়া ২ চা-চামচ। গরম মসলা গুঁড়া ১ চা-চামচ। মরিচ গুঁড়া ১ চা-চামচ। লবণ স্বাদ অনুযায়ী। তেল পরিমাণ মতো। ধনেপাতা কুচি অল্প। আস্ত কাঁচামরিচ ৫-৬টি। পানি প্রয়োজন মতো।

পদ্ধতি: প্রথমে মুরগির মাংস ধুয়ে নিন। তারপর একটি কড়াইয়ে তেল গরম করে তাতে প্রথমে পেঁয়াজ ভাজুন। এরপর মসলাগুঁড়া ও লবণ দিয়ে হালকা করে ভেজে এতে মুরগি ও ফুলকপির টুকরা দিন। হালকা করে ভেজে নিয়ে ফুলকপির টুকরা তুলে রাখুন। এরপর মুরগিতে একে একে সব বাটা ও গুঁড়া মসলা দিয়ে ভালো করে কষিয়ে তাতে ধনেপাতা কুচি, কাঁচামরিচ, ভাজা ফুলকপি এবং অল্প পানি দিয়ে কিছুক্ষণ ঢেকে ভুনাভুনা করে রান্না করে নামিয়ে নিন। গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন।

হানি চিলি কলিফ্লাওয়ার

উপকরণ: ১টি ফুলকপি, ২টেবিল চামচ মধু, ১টেবিল চামচ সয়াসস, ২টি শুকনা মরিচ, ১টি ছোট পেঁয়াজ, ১টেবিল চামচ তিল, ১/৪ কাপ ময়দা, ১চা চামচ মরিচের গুঁড়া, ১টেবিল চামচ টমেটো সস, ৫ কোয়া রসুন, স্বাদ মতো লবণ, ভাজার জন্য তেল।

প্রণালি: ফুলকপি বড়া তৈরির মতো আকার করে কেটে নিন। টুকরো গুলো ধুয়ে শুকিয়ে রাখুন। ময়দার সঙ্গে লবণ, মরিচের গুঁড়াও পরিমাণ মতো পানি মিশিয়ে ব্যাটার বানিয়ে নিন। ব্যাটার খুব বেশি পাতলা কিংবা ঘন হবেনা। এরপর কড়াইয়ে তেল গরম করে ফুলকপির টুকরো গুলো ময়দার ব্যাটারে ডুবিয়ে সোনালি করে ভেজে তুলুন। প্যানে অল্প তেল গরম করে রসুন কচি, পেঁয়াজ কুচি ও শুকনা মরিচ ভেজে নিন কয়েক মিনিট। এরপর সয়া সস, টমেটো সস, মধু স্বাদ মতো লবণ মিশিয়ে আরও দুই মিনিট রান্না করুন। ভেজে রাখা ফুল গুলো মিশ্রণটিতে কোট করে উপরে তিল ছিটিয়ে দিন। পরিবেশন করুন মজাদার হানি চিলি কলিফ্লাওয়ার।

ফুলকপির কোরমা

উপকরণ: ফুলকপির ফুল ৮-১০টি, পেঁয়াজকুচি ২টেবিল চামচ, আদাবাটা ১চা চামচ, রসুন বাটা আধা চা চামচ, মরিচগুঁড়া ১চা চামচ, কাজুবাদাম বাটা ১টেবিল চামচ, টমেটো পিউরি ১টেবিল চামচ, টকদই ২টেবিল চামচ, কাঁচামরিচ কয়েকটি, জিরা গুঁড়া আধা চা চামচ, তেজপাতা ১টি, দারুচনি ১টুকরা,  লবঙ্গ ও এলাচি ২টি,  চিনি সামান্য,  লবণ স্বাদ মতো,  গরম মসলা গুঁড়া ১চা চামচ ও তেল আধা কাপ।

পদ্ধতি: প্রথমে প্যান চুলায় বসিয়ে তেল গরম করে নিন। এরপর ফুলকপি তে সামান্য লবণ মিশিয়ে হালকা ভেজে নিন। এবার প্যানে তেল গরম করে একে একে দারুচিনি, এলাচি, লবঙ্গ, তেজপাতা ফোঁড়ন দিন। এরপর পেঁয়াজ কুচি হালকা ভেজে আদা ও রসুন বাটা মিশিয়ে আরও কিছুক্ষণ নেড়ে চেড়ে নিন। এবার গুঁড়ামরিচ, জিরা ও লবণ দিয়ে নেড়ে অল্প আঁচে ঢেকেদিন। কিছুক্ষণ পর কাজু বাদাম বাটা, টমেটো পিউরি ও চিনি দিয়ে কিছুক্ষণ নেড়ে টক দই দিন। এবার ভেজে রাখা ফুলকপি দিয়ে ভালো করে নিন। এরপর সামান্য পানি দিয়ে কম আঁচে ঢেকে দিন। কিছুক্ষণ পর ঝোল মাখামাখা হলে কাঁচা-মরিচ ও গরম মসলা গুঁড়া ছড়িয়ে নামিয়ে নিন। ভাত, পোলাও, রুটি-পরোটা সব খাবারের সঙ্গেই দারুন মানিয়ে যায় ফুলকপির কোরমা।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭