ইনসাইড আর্টিকেল

নতুন বছরে গড়ে তুলুন সঠিক অভ্যাস


প্রকাশ: 01/01/2023


Thumbnail

প্রতিটি বছর শুরু হয় নতুন নতুন উৎসাহ-উদ্দীপনা, আশা-ভরসা ও লক্ষ্য নিয়ে। বহমান নদীর মত   সময়ের সাথে সাথে আমাদের জীবন ও প্রতিনিয়ত পরিবর্তনশীল। পরিবর্তনের স্রোতে এই উৎসা্হ- উদ্দীপনা ও কাঙ্ক্ষিত লক্ষ্য অর্জনের মনোবল যেনো হারিয়ে না যায় এবং সফলতা অর্জনে যেনো অটুট থাকতে পারেন সেইজন্য গড়ে তুলতে পারেন কিছু ইতিবাচক অভ্যাস যা আপনাকে সাহায্য করবে নতুন বছরে নতুন উদ্দ্যেগে এগিয়ে যেতে। 

·         ভোরে ঘুম থেকে উঠার চেষ্টা করুন এতে করে আপনার স্বাস্থ্য ও ভালো থাকবে এবং কাজ শেষ করার জন্য পর্যাপ্ত সময় পাবেন। 

·         প্রতিটি কাজের জন্য নির্দিষ্ট পরিকল্পনা অনুযায়ী ড্রাফট তৈরী করুন এতে করে আপনার কাজ অনেক সহজ হয়ে যাবে।

·         সময়ের কাজ সময়ে শেষ করার প্রতিজ্ঞা করুন। ‘আগামীকাল থেকে করবো’ এই বাক্যটি জীবন থেকে পরিহার করলে এবং পরবর্তী দিনগুলোর জন্য কাজ ফেলে না রেখে সময় নিয়ে আপনার কাজটি যথাযথ ভাবে সম্পন্ন করার চেষ্টা করলে অফিস কিংবা পড়ালেখার চাপ কোনকিছুই কাবু করতে পারবেনা আপনাকে।

·         কমফোর্ট জোন থেকে বের হয়ে মাঝে মাঝে কাজ করার চেষ্টা করুন এতে করে নিজেকে যাচাই করার পাশাপাশি কাজের নতুন ক্ষেত্র তৈরী হওয়ার একটি সুযোগ তৈরী হবে।

·         প্রতিদিন নতুন কোনো বিষয় সম্পর্কে জানার চেষ্টা করুন। সেটা হতে পারে নতুন কোনো বই, সিনেমা, দেশ, জাতি, রাজনীতি, অর্থনীতি, গনতন্ত্র, খেলা অর্থাৎ যেকোনো বিষয় নিয়ে।

·         সাধ্যমত আশেপাশের মানুষের উপকার করার চেষ্টা করুন এবং যারা আপনার উপকারে আসে তাদের প্রতি কৃতজ্ঞ থাকার চেষ্টা করুন।

·         ইতিবাচক চিন্তাভাবনা জীবনকে অনেকখানি সহজ করে দেয়। সেক্ষেত্রে নিজের জীবনের প্রতি, কাজের প্রতি, প্রিয়জনের প্রতি ইতিবাচক চিন্তাভাবনা রাখুন।

·         রাতজাগা পরিহার করুন যেকোনো মূল্যে।

·         কাজ, পড়ালেখা কিংবা পরিবারের পাশাপাশি নিজের জন্য সময় বের করার চেষ্টা করুন। প্রতিদিন অন্তত ৩০ মিনিট হলেও নিজের জন্য রাখুন। সেই নির্দিষ্ট সময়ে একান্তই আপনার পছন্দের কাজ করার চেষ্টা করুন। সেটি হতে পারে এক্লসারসাইজ করা, বই পড়া, সিনেমা দেখা, রান্না, মেকাপ, শপিং, সাইক্লিং, সুইমিং কিংবা ঘুম ও হতে পারে। যা করতে আপনার ভালো লাগে একান্তই তাই করুন। 

·         নিজের জন্য অর্থ সঞ্চয়ের বিষয়ে ভাবতে হবে। এমনকি কোথায় গেলে আপনার জন্য সাশ্রয় হবে সেটিও জানা থাকা উচিত। প্রতিমাসে অল্প অল্প করে কিছু সঞ্চয় করলে পরবর্তীতে তা আপনার প্রয়োজনের সময়ই কাজে দিবে। 

সর্বপরি নিজের প্রতি বিশ্বাস রাখুন কেননা আপনি নিজেকে যতটা শক্ত মনে করবেন, নিজের জীবনের প্রতি নিয়ন্ত্রন ও ততখানি থাকবে। সঠিক খাদ্যাভাস, স্বাস্থ্যকর খাবার, নিয়মিত শরীর চর্চা, ইতিবাচক চিন্তা প্রভৃতি আপনার প্রতিটি দিনকে করে তুলবে আরো সুন্দর ও সহজ। তবে মনে রাখতে হবে জীবন মানে কখনো ভালো, কখনো খারাপ। কিন্তু খারাপ স্মৃতি কিংবা ব্যর্থতা কে পেছনে ফেলে নতুন উদ্যমে এগিয়ে যেতে হবে সামনের দিকে। 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭