ইনসাইড গ্রাউন্ড

ফুটবল বিশ্বকাপে বছরের শেষ, ক্রিকেট বিশ্বকাপের অপেক্ষায় শুরু নতুন বছর


প্রকাশ: 02/01/2023


Thumbnail

ক্রীড়া জগতের জন্য সদ্য সমাপ্ত ২০২২ সাল ছিলো নানা কারণে গুরুত্বপূর্ণ। ক্রিকেট-ফুটবল দুই সংস্করণেই দুটি বিশ্বকাপ অনুষ্ঠিত হয়েছে গত বছর। নানা প্রতিযোগিতা মিলিয়ে নতুন বছরেও জৃজমাট থাকবে ক্রীড়াজগত। ফুটবল বিশ্বকাপ দিয়ে পুরনো বছরকে বিদায় জানিয়ে নতুনের অপেক্ষায় বিশ্ব। এবছর নারী-পুরুষ উভয় বিভাগেই দুটি ক্রিকেট বিশ্বকাপ অনুষ্ঠিত হবে। সেই সাথে দ্বিপাক্ষিক সিরিজ মিলিয়ে ক্রিকেট ক্যালেন্ডার এক পরিপূর্ণ প্যাকেজ হয়ে উঠেছে। সেই সাথে ক্লাব ফুটবল এবং টেনিসসহ নানা প্রতিযোগিতায় রমরমা থাকবে ২০২৩ সালের ক্রীড়াজগত।

ক্রিকেট:

চলতি বছরেও ব্যস্ত সূচীতে ঠাসা ক্রিকেট। সদ্য সমাপ্ত বছরের শেষ মাসে মাঠে গড়িয়েছে দুটি সিরিজ। যা এখনো চলমান। ঘরের মাটিতে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ৩ ম্যাচের টেস্ট সিরিজ খেলছে অস্ট্রেলিয়া। যার শেষটি শুরু হবে আগামী ৪ঠা জানুয়ারি। আর দীর্ঘ ২০ বছর পর পাকিস্তান সফর করছে নিউ জিল্যান্ড। আজ থেকে শুরু হবে দুই দলের দ্বিতীয় ও শেষ টেস্ট।

বিপিএল:

আগামী ৬ জানুয়ারি থেকে শুরু হবে বাংলাদেশ প্রিমিয়ার লীগ-বিপিএল এর ৯ম আসর। তিনটি ভেন্যুতে আগামী ১৬ ফেব্রুয়ারি পর্যন্ত চলবে ফ্রাঞ্চাইজিভিত্তিক এই টি-টোয়েন্টি টুর্নামেন্ট।

নারীদের অনুর্ধ্ব-১৯ টি-টোয়েন্টি বিশ্বকাপ:

পুরুষদের ক্রিকেটে অনুর্ধ্ব ১৯ বিশ্বকাপের পথচলা শুরু ১৯৮৮ সাল থেকে। তবে এত বছরেও নারীদের ক্রিকেটে ছিলো না অনুর্ধ্ব ১৯ বিশ্বকাপ। তবে চলতি বছর প্রথমবারের মতো এর আয়োজন করতে যাচ্ছে আইসিসি। ১৬ দলের অংশগ্রহণে দক্ষিণ আফ্রিকায় বসবে এই যজ্ঞ। টুর্নামেন্টটি হবে টি-টোয়েন্টি ফরম্যাটে। ২৯ জানুয়ারি অনুষ্ঠিত হবে ফাইনাল।

নারীদের টি-টোয়েন্টি বিশ্বকাপ:

নারীদের অনুর্ধ্ব ১৯ টি-টোয়েন্টি বিশ্বকাপ শেষ হতেই শুরু হবে নারীদের টি-টোয়েন্টি বিশ্বকাপ। এই টুর্নামেন্টের আয়োজকও দক্ষিণ আফ্রিকা। ৬ ফেব্রুয়ারি থেকে শুরু করে চলবে ২৬ ফেব্রুয়ারি পর্যন্ত। ক্রিকেটের সংক্ষিপ্ত সংস্করণের শ্রেষ্ঠত্বের মুকুট জিততে লড়বে ১০টি দল।

আইপিএল:

১লা এপ্রিল থেকে শুরু হবে ফ্রাঞ্চাইজিভিত্তিক সবচেয়ে বড় টি-টোয়েন্টি টুর্নামেন্ট ইন্ডিয়ান প্রিমিয়ার লীগ-আইপিএল। ১৬তম আসরের পর্দা নামবে ৪ঠা জুন।

বাংলাদেশের ক্রিকেট:

২০২৩ সালে ব্যস্ত সময় কাটবে বাংলাদেশের ক্রিকেটারদের। বিপিএল দিয়ে শুরু হয়ে এই ব্যস্ততা চলবে আগামী বছরের জানুয়ারি পর্যন্ত। আইসিসির এফটিপি অনুযায়ী, এই বছর কমপক্ষে ১৫ ওয়ানডে এবং ৩১ টি-টোয়েন্টি ম্যাচ খেলবে বাংলাদেশ। এছাড়া ঘরের মাটিতে এবং বিদেশেও একাধিক দ্বিপাক্ষিক সিরিজ খেলবে সাকিব-লিটনরা।

ইংল্যান্ডের বাংলাদেশ সফর:

এই বছর মার্চে বাংলাদেশ সফরে আসবে ইংল্যান্ড। ১লা মার্চ থেকে ১৪ মার্চ, ৩টি করে ওয়ানডে ও টি-টোয়েন্টি। ওয়ানডে সিরিজটি আইসিসি সুপার লিগের অংশ।

আয়ারল্যান্ডের বাংলাদেশ সফর:

১৫ বছর পর মার্চ-এপ্রিলে বাংলাদেশ সফরে করবে আয়ারল্যান্ড। একটি টেস্ট, তিনটি ওয়ানডে এবং তিনটি টি-টোয়েন্টি ম্যাচ খেলবে দুই দল।

বাংলাদেশের আয়ারল্যান্ড সফর:

ঘরের মাঠে আইরিশদের বিপক্ষে সিরিজ শেষ করেই, ব্যাক টু ব্যাক সিরিজ খেলতে আয়ারল্যান্ড যাবে বাংলাদেশ। এই সিরিজের সূচী এখনো চূড়ান্ত হয়নি। তবে সম্ভাব্য সময়সূচী মে মাসে। এই সফরে সুপার লিগের অংশ হিসেবে তিনটি ওয়ানডে খেলবে বাংলাদেশ। এরপর চারটি টি-টোয়েন্টি দিয়ে শেষ হবে টাইগারদের চলতি বছরের প্রথম বিদেশ সফর।

আফগানিস্তানের বাংলাদেশ সফর:

জুন-জুলাইতে আফগানিস্তান আসবে বাংলাদেশে। এই সফরে দুটি টেস্ট এবং ৩টি করে ওয়ানডে ও টি-টোয়েন্টি ম্যাচ খেলবে দুই দল।

এশিয়া কাপ ২০২৩:

২রা সেপ্টেম্বর থেকে শুরু হবে এশিয়া কাপের ১৬তম আসর। পাকিস্তানে অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে এবারের আসর। তবে ভারত-পাকিস্তানের রাজনৈতিক জটিলতার কারণে নিরপেক্ষ ভেন্যুতে সরিয়ে নেয়া হতে পারে টুর্নামেন্টটি। ওয়ানডে ফরম্যাটে অনুষ্ঠিত হবে এশিয়া কাপের এবারের আসর।

নিউজিল্যান্ডের বাংলাদেশ সফর:

এশিয়া কাপ শেষ হতেই বাংলাদেশ সফরে আসবে নিউজিল্যান্ড। এই সফরটি কিউইরা শেষ করবে দুই ভাগে। সফরের প্রথম অংশে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ খেলবে দল দুটি। এরপরই বিশ্বকাপে অংশ নেবে দুই দল।

বিশ্বকাপ ক্রিকেট ২০২৩ :

অক্টোবর-নভেম্বরে অনুষ্ঠিত হবে ক্রিকেটের সর্বোচ্চ প্রতিযোগিতা বিশ্বকাপ ক্রিকেট। প্রতি চার বছর পরপর অনুষ্ঠিত হওয়া বিশ্বকাপের ১৩তম আসরটির আয়োজক ভারত। তবে এখনো বিশ্বকাপের সব দল চূড়ান্ত না হওয়ায় বিশ্বকাপের সূচী চূড়ান্ত হয়নি। আইসিসি ওয়ানডে সুপার লিগ শেষে তা জানা যাবে। স্বাগতিক ভারতসহ ৮টি দল বিশ্বকাপ নিশ্চিত করেছে। আর বাছাইপর্ব থেকে জায়গা করে নেবে ২টি দল। সেখানে জিম্বাবুয়ের সঙ্গী হবে কোন দল সেটিই জানার অপেক্ষায় সকলে।

নিউজিল্যান্ডের বাংলাদেশ সফর:

ভারতে বিশ্বকাপ শেষে দ্বিতীয় দফায় বাংলাদেশে আসবে কিউইরা। নভেম্বর-ডিসেম্বরে দুই ম্যাচের টেস্ট সিরিজ খেলবে দল দুটি।

বাংলাদেশের নিউজিল্যান্ড সফর:

বাংলাদেশের পর্ব শেষ হতেই ডিসেম্বরে ঘরের মাটিতে টাইগারদের আতিথেয়তা দেবে কিউইরা। ৩টি করে ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজ শুরু হবে ২৩ ডিসেম্বর। যা শেষ হবে ২৪ জানুয়ারি।

ফুটবল:

বছরজুড়েই ক্লাব ফুটবল নিয়ে ব্যস্ত থাকতে হয় ফুটবলারদের। তবে বছরের মাঝামাঝি আসতেই ফুটবলের উত্তেজনা পায় ভিন্ন মাত্রা। ক্লাব ফুটবলের শীর্ষ প্রতিযোগিতাগুলোর শিরোপা নির্ধারনী লড়াইয়ে নামে ক্লাবগুলো। ইংলিশ প্রিমিয়ার লিগ, স্প্যানিশ লা লিগা, বুন্দেসলিগার মতো প্রথম সারির টুর্নামেন্টের মৌসুম শেষ হয় জুন-জুলাইয়ে। বাংলাদেশের ফুটবলেও বড় রয়েছে সাফ চ্যাম্পিয়নশিপের মতো বড় ইভেন্ট।

দেশের ফুটবল:

ক্রিকেটের সাথে দেশের ফুটবলেও নজর থাকবে সকলের। এবছর অনুষ্ঠিত হবে দক্ষিণ এশিয়ার বিশ্বকাপ বলে পরিচিত সাফ চ্যাম্পিয়নশিপের ১৪তম আসর। তবে টুর্নামেন্টের সূচী এবং ভেন্যু এখনো চূড়ান্ত হয়নি। একসময় ফুটবলে দাপট দেখালেও, বাংলাদেশের জন্য এখন তা অতীত। গত ১৭ বছরে এই টুর্নামেন্টের ফাইনালে উঠতে পারেনি লাল সবুজের প্রতিনিধিরা।

ইংলিশ প্রিমিয়ার লিগ:

গত বছর ৬ আগষ্ট ২০২২-২৩ মৌসুম শুরু হয়। মাঝে বিশ্বকাপ ফুটবলের জন্য বন্ধ থাকার পর ২৬ তারিখ থেকে মাঠে গড়িয়েছে খেলা। পৃথিবীর সবচেয়ে গুরুত্বপূর্ণ টুর্নামেন্টের ফাইনাল রাউন্ডের খেলা শুরু হবে চলতি বছরের ২৮ মে।

লা লিগা:

২০২২ সালের ১২ আগষ্ট থেকে স্প্যানিশ লা লিগা চলতি মৌসুম শুরু হয়। মাঝে ১৪ নভেম্বর থেকে বন্ধ থাকে লিগ। বিশ্বকাপ শেষে ক্লাবগুলো মাঠের যুদ্ধে ফিরেছে। যার সমাপ্তি হবে ২০২৩ সালের ৪ জুন।

চ্যাম্পিয়ন্স লিগ ও ইউরোপা লিগ:

তবে লিগ টুর্নামেন্টের বাইরে এসময়টাতে ফুটবল প্রেমীদের বাড়তি নজর থাকে উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের দিকে। ক্লাব ফুটবলের সবচেয়ে মর্যাদার প্রতিযোগিতা হওয়ায় চ্যাম্পিয়ন্স লিগের কদরও অভাবনীয়। ইউরোপের শীর্ষ ক্লাবগুলো লড়াই করে একের অপরের বিপক্ষে। চলতি বছর ১০ জুন অনুষ্ঠিত হবে চ্যাম্পিয়ন্স লিগের ফাইনাল। এছাড়া ৩১ মে অনুষ্ঠিত হবে ইউরোপা লিগের ফাইনাল।

নারীদের ফুটবল বিশ্বকাপ:

২০ জুলাই থেকে পর্দা উঠবে নারীদের ফুটবল বিশ্বকাপের। ৯ম আসরটির যৌথ আয়োজক অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ড। ৩২ দলের অংশগ্রহণে এই মহাযজ্ঞ চলবে ২০ আগষ্ট পর্যন্ত।

টেনিস:

টেনিসের শীর্ষ চারটি গ্রান্ড স্লামের প্রথমটি মাঠে গড়ায় জানুয়ারি মাসে। টেনিসের অন্যতম প্রধান অস্ট্রেলিয়া ওপেনের আসর অনুষ্ঠিত হবে ১৬-২৯ জানুয়ারি পর্যন্ত। মেলবোর্ন পার্কে পুরুষ ও নারী- উভয় বিভাগেই চলবে এই প্রতিযোগিতা। আর বছরের দ্বিতীয় গ্রান্ড স্লাম ফ্রেঞ্চ ওপেনের আসর বসবে মে মাসে। রোঁলা গারোর লাল কোর্টে ২৮ মে থেকে শুরু হয়ে প্রতিযোগিতাটি চলবে ১১ জুন পর্যন্ত।

পরের মাসেই বছরের তৃতীয় মেজর টেনিস টুর্নামেন্ট উইম্বলডন অনুষ্ঠিত হবে। ৩ জুলাই থেকে শুরু হয়ে ১৬ জুলাই পর্যন্ত পুরুষ ও নারী এককে লড়াই করেন বিশ্বসেরা টেনিস তারকারা। আর আগস্ট-সেপ্টেম্বর থেকে মাঠে গড়ায় ইউএস ওপেনের খেলা। এর মধ্য দিয়ে চলতি বছরের জন্য পর্দা নামবে টেনিসের শীর্ষ চার টুর্নামেন্টের। ২৮ আগষ্ট পর্দা উঠবে এই টুর্নামেন্টের। আর শেষ হবে ১০ সেপ্টেম্বর।

অন্যান্য:

ক্রিকেট-ফুটবল-টেনিস ছাড়াও বছরজুড়ে বেশ অনেকগুলো গুরুত্বপূর্ণ প্রতিযোগিতা আয়োজিত হবে। ভারতে অনুষ্ঠিত হবে ছেলেদের হকি বিশ্বকাপ। ১৩ জানুয়ারি থেকে শুরু হয়ে ২৯ জানুয়ারি পর্যন্ত চলবে এই প্রতিযোগিতা। ১লা জুলাই থেকে শুরু হবে সাইক্লিং এর সবচেয়ে মর্যাদাজনক প্রতিযোগিতা ট্যুর দি ফ্রান্স। ৪ থেকে ১১ আগস্ট ত্রিনিদাদ অ্যান্ড টোবাগোয় বসবে কমনওয়েলথ যুব গেমসের আসর। একই মাসে হাঙ্গেরির বুদাপেস্টে বিশ্ব অ্যাথলেটিকস চ্যাম্পিয়নশিপ অনুষ্ঠিত হবে। ১৯ আগষ্ট শুরু হয়ে ২৭ আগষ্ট পর্যন্ত চলবে এই প্রতিযোগিতা। আর চীনের হাংজুতে এশিয়ান গেমস শুরু ২৩ সেপ্টেম্বর। যার সমাপ্তি হবে ৮ অক্টোবর।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭