ইনসাইড গ্রাউন্ড

শীতকালীন দলবদল: ইউরোপের ক্লাবগুলোর চোখ তারকা ফুটবলারে


প্রকাশ: 02/01/2023


Thumbnail

ক্লাব ফুটবলে চলছে বছরের দ্বিতীয় দলবদলের মৌসুম। শীতকালীন এই দলবদলে প্রতিটি ক্লাবের লক্ষ্য বাকি মৌসুমের জন্য ঘাটতি পুষিয়ে নেয়ার, প্রয়োজনীয় ফুটবলারকে দলে ভেড়ানোর। সেই তাগিদ থেকে ইউরোপের ক্লাবগুলো এরইমধ্যে আঁটঘাট বেঁধে মাঠে নেমে পড়েছে। আর বিশ্বকাপ পরবর্তী সময়ে ফুটবল মাঠে গড়ানোর ফলে তরুণ এবং তারকা ফুটবলারদের চোখ দিচ্ছে শীর্ষ ক্লাবগুলো।

ইংলিশ প্রিমিয়ার লীগে খুব একটা সুবিধাজনক স্থানে না থাকলেও, বেশ কয়েকজন ফুটবলারকে দলে টানার চেষ্টা করছে চেলসি। নতুন কোচ গ্রাহাম পটারের অধীনে ঘুরে দাড়ানোর এই প্রচেষ্টায় দলে আসতে পারেন কাতার বিশ্বকাপের উদীয়মান তারকার পুরষ্কার পাওয়া এনজো ফার্নান্দেজ। আর্জেন্টাইন এই মিডফিল্ডারের চেলসি যোগ দেয়াটা এখন অনেকটাই নিশ্চিত। চেলসির প্রস্তাবে সম্মতিও জানিয়েছে ফার্নান্দেজ। ফলে বেনফিকার সাথে আর্থিক হিসাব-নিকাশ চূড়ান্ত করলেই পর্তুগাল থেকে লন্ডনে পাড়ি জমাবেন এই সেন্ট্রাল মিডফিল্ডার।

এনজোর পাশাপাশি আরেক তরুণ ডিফেন্ডারকে দলে ভিড়িয়েছে চেলসি। মোনাকোর সাথে ফরাসি ফুটবলার বেনোত বাদিয়াশিলের সাথে চুক্তি সম্পন্ন করেছে ব্লুসরা। দ্যা অ্যাটলেটিকের খবর অনুযায়ী, ২১ বছর বয়সী এই ডিফেন্ডারের জন্য ৩৮ মিলিয়ন ইউরো খরচ করতে হবে চেলসিকে। সেই সাথে শাখতার দোনেৎস্কের উইঙ্গার মিখাইলো মুদরিকের সাথে আর্সেনালের চুক্তির পথে বাঁধা হয়ে দাড়াতে পারে লন্ডনের ক্লাবটি। গানারদের দেয়া ৪৫ মিলিয়ন ইউরোর প্রস্তাব ফিরিয়ে দিয়েছে ইউক্রেনের ক্লাবটি। আর সে সুযোগটা কাজে লাগিয়ে আর্সেনালের পছন্দ করা ফুটবলারকে চেলসি ছিনিয়ে নিতে পারে বলে জানিয়েছে দ্যা গার্ডিয়ান।

দলবদলের এই মৌসুমে বেশ তোড়জোড় দেখা যাচ্ছে ইতালিয়ান ক্লাব জুভেন্টাসেরও। এরইমধ্যে আর্সেনালের তরুণ তারকা বুকোয়া সাকার দিকে নজর রয়েছে তুরিনের বুড়িদের। দেশটির প্রভাবশালী গণমাধ্যমের খবর অনুযায়ী, সাকাকে দলে ভেড়াতে ট্রান্সফার ফির সাথে দুসান ভ্লাহোভিচকে জুড়ে নতুন প্রস্তাব দেয়া হতে পারে আর্সেনালকে। সেক্ষেত্রে গ্যাব্রিয়েল জেসুসের শূন্য জায়গা পূরণের মতো একজন ফুটবলার পেয়ে যাবে আর্সেনাল।

এদিকে, বিশ্বকাপে দুর্দান্ত পারফরম্যান্সের কারণে ম্যানচেস্টার ইউনাইটেডের চোখ পড়েছে মরোক্কান গোলরক্ষক ইয়াসিন বোনোর উপর। নিউক্যাসল থেকে ধারে আসা মার্টিন দুবরাকাকে ক্লাবে ফিরিয়ে নেয়ার গোলরক্ষকের সংকটে পড়েছে রেড ডেভিলসরা। ফলে বোনোর দিকে ঝুঁকতে পারে এরিক টেন হাগের দল। অবশ্য জার্মান জায়ান্ট বায়ার্ন মিউনিখও পেতে চায় বোনোকে। 

অন্যদিকে ম্যানচেস্টা সিটির রাডারে রয়েছেন বার্সেলোনার তরুণ তারকা আনসু ফাতি। গোল ডটকমের তথ্য অনুযায়ী, ২০ বছর বয়ষী এই স্প্যানিশ ফুটবলারের জন্য কাতালান ক্লাবটিকে ৭০ মিলিয়ন ইউরোর প্রস্তাব দিতে পারে সিটি।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭