ওয়ার্ল্ড ইনসাইড

বৈশ্বিক অর্থনীতির এক-তৃতীয়াংশ মন্দার কবলে পড়বে : আইএমএফ


প্রকাশ: 02/01/2023


Thumbnail

চলতি বছর বৈশ্বিক অর্থনীতির এক-তৃতীয়াংশ মন্দার কবলে পড়বে বলে সতর্ক করেছে আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ)। সংস্থাটির ব্যবস্থাপনা পরিচালক ক্রিস্টালিনা জর্জিভা বলেন, গত বছরের চেয়ে চলতি বছরটি আরও কঠিন হবে।

যুক্তরাষ্ট্র, ইউরোপীয় ইউনিয়ন ও চীনের অর্থনীতিতে মন্থর গতির কারণে এমনটা দেখা যাবে বলে ধারণা আইএমএফের। বার্তা সংস্থা বিবিসির এক প্রতিবেদনে এমনটা উল্লেখ করা হয়।

জর্জিয়েভা বলেন, আমরা ধারণা করছি বৈশ্বিক অর্থনীতির এক তৃতীয়াংশ মন্দার সম্মুখীন হবে। এমনকি যেসব দেশ মন্দার মুখোমুখি হয়নি, তারাও কয়েক লাখ মানুষের জন্য মন্দার সম্মুখীন হওয়ার মতো অনুভব করবে।

এর আগে ২০২২ সালের অক্টোবরে বৈশ্বিক অর্থনৈতিক প্রবৃদ্ধি পূর্বাভাস কমিয়ে আনে আইএমএফ। দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি রোধে বিশ্বব্যাপী কেন্দ্রীয় ব্যাংকগুলোর সুদের হার বাড়ানো ও ইউক্রেন যুদ্ধের কারণে পূর্বাভাস কমিয়ে আনে আইএমএফ।

আইএমএফের ব্যবস্থাপনা পরিচালক জানান, নতুন বছরের শুরুতে অর্থনীতিতে বিভিন্ন প্রতিবন্ধকতার সম্মুখীন হবে চীন। যদিও দেশটি তার ‘শূন্য কোভিড’ নীতি থেকে সরে এসে বহু ব্যবসা প্রতিষ্ঠান পরিচালনার সুযোগ দিয়েছে। এদিকে এ নীতি থেকে সরে আসার ফলে দেশটিতে পাল্লা দিয়ে বাড়ছে কোভিড সংক্রমণের মাত্রাও।

তিনি বলেন, আগামী কয়েক মাস চীনের জন্য এটি কঠিন হবে। চীনা প্রবৃদ্ধির ওপর নেতিবাচক প্রভাব পড়বে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭