ইনসাইড হেলথ

বাগেরহাট সদর উপজেলায় পরপর তিন কমিউনিটি ক্লিনিকে চুরি


প্রকাশ: 03/01/2023


Thumbnail

বাগেরহাট সদর উপজেলায় গত দুই মাসে পরপর তিনটি কমিউনিটি ক্লিনিকে চুরির ঘটনা ঘঠেছে। অনেকের ধারনা সরকারের ভাবমূর্তি নষ্ট করতে এ ধরনের ঘটনা ঘটানো ঘটেছে। বাংলাদেশ সরকারের যেকটি সফলতা রয়েছে যা গরিবের চিকিৎসা কেন্দ্র নামে পারিচিত কমিউনিটি ক্লিনিক। বাগেরহাট জেলার প্রত্যন্ত গ্রাম এলাকার হাজার হাজার মানুষ প্রতিদিন এই ক্লিনিক থেকে প্রাথমিক চিকিৎসা গ্রহণ করেন। গত কয়েকদিনে বাগেরহাট সদর উপজেলার রাখালগছি ইউনিয়নের সু-নগর কমিউনিটি ক্লিনিক, ডেমা ইউনিয়নের পিসি ডেমা কমিউনিটি ক্লিনিক, গোটাপাড়া ইউনিয়নের মুক্ষাইট কমিউনিটি ক্লিনিক চুরি হয়। এই ঘটনায় প্রতিটি ক্লিনিক থেকে নগদ টাকা, মেডিকেল সামগ্রী, সৌরবিদ্যুৎ চালানোর জন্য  ব্যাটারীসগ গুরুত্বপূর্ণ মালামাল চুরি হয়। আনুমানিক মূল্য ১লক্ষ টাকা বলে ধারনা করছে সাথে দায়িত্বশীল একাধিক ব্যক্তি।
১লা জানুয়ারি ২০২৩ দিবাগত রাতে জানালার গ্রীল কেটে ক্লিনিকের ভিতরে ঢুকে সৌর ব্যাটারী ও আলমীরার তালা ভেঙ্গে নগদ ৩৬৩০ টাকা চুরি করে নিয়ে গেছে অজ্ঞাত চোরেরা । 

মুক্ষাইট কমিউনিটি ক্লিনিকের সিএইচসিপি মো: মিজানুর রহমান জানান, প্রতিদিনের ন্যায় বছরের প্রথম দিন ডিউটি শেষে ৩ টায় যথানিয়মে ক্লিনিক বন্ধ করে চলে যাই। পরের দিন অর্থাৎ সোমবার সকাল ৯ টায় ক্লিনিকে গিয়ে দেখতে পাই জানালার গ্রিল কাটা ও দরজা খোলা। তাৎক্ষনিক ক্লিনিক পরিচালনা কমিটির সভাপতি ইউপি সদস্য আসলাম কাজী টুটুল ও সহ সভাপতি ইউপি সদস্যা মাহমুদা আক্তারকে ফোন দিয়ে জানাই এবং তাদের ডেকে আনি। ভিতরে ঢুকে দেখি আলমারীর তালা ভাংগা। আলমীরার ভিতরে ড্রয়ারে রাখা টাকা নাই। পাশের রুমে রাখা সৌর বিদ্যুতের ব্যাটারী নাই। যার আনুমানিক মূল্য ২২ হাজার টাকা। 

এ বিষয়টি জানতে চাইলে বাগেরহাট সদর উপজেলা উপজেলা স্বাস্থ্য ও প:প: কর্মকর্তা প্রদিপ কুমার বকসী আমাদের সময়কে বলেন গত কয়েক মাসে আমাদের বেশ কটি কমিউনিটি ক্লিনিকে চুরির ঘটনা ঘটেছে। এটা খুবই দু:খজনক। আমি অতি সত্তর প্রশাসনের দৃষ্টি আকর্ষণ করছি যাতে অতি দ্রুত সময়ের মধ্যে দোষীদের আইনের আওতায় এনে শাস্তির ব্যবস্থা করা হয়। । উপজেলা স্বাস্থ্য অফিস থেকে ক্লিনিকগুলো পরিদর্শনের করে থানায় লিখিত অভিযোগ দায়ের করা হয়েছে।তিনি আরও বলেন এখনি ব্যবস্থা না নিলে আরও বড় ধরনের ক্ষতি হতে পারে বলেও  আশংকা প্রকাশ করেন এই কর্মকর্তা।

এ বিষয়ে বাগেরহাট মডেল থানা অফিসার্স ইন চার্জ কে এম আজিজুল ইসলাম বলেন, বেশ কয়েকমাস ধরে কিছু কমিউনিটি ক্লিনিকে চুরির ঘটনা ঘটেছে।আমরা অভিযোগ পাওয়ার পর বেশ কিছু চোরকে ইতিমধ্যে ধরতে সক্ষম হয়েছি। এছাড়া বাকী চোর ধরার জন্য অভিযান অব্যাহত রয়েছে।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭