ইনসাইড পলিটিক্স

আবারও গণফোরামের বলয়ে বিএনপি!


প্রকাশ: 03/01/2023


Thumbnail

চলমান সরকার বিরোধী যুগপৎ আন্দোলনের মধ্যে মোস্তফা মহসিন মন্টুর নেতৃত্বাধীন গণফোরামের সঙ্গে বৈঠক করেছে বিএনপি। যা রাজনৈতিক অঙ্গনে বিশেষ করে বিএনপির মধ্যে এক চাঞ্চল্যকর সৃষ্টি করেছে। ইতোমধ্যে দলের ভেতর নেতাকর্মীদের মধ্যে প্রশ্ন উঠেছে তাহলে কি ২০১৮ সালের মতো এবারও গণফোরামের নেতৃত্বে বিএনপি জাতীয় নির্বাচনে অংশ নিচ্ছে? গণফোরামের সাথে বিএনপির বৈঠকের বিষয়টি রাজনৈতিক পর্যবেক্ষক মহলও বুঝতে চেষ্টা করছে বলে জানা গেছে। উল্লেখ্য যে, ২০১৮ সালে ড. কামাল হোসেনের নেতৃত্বে জাতীয় ঐক্যফ্রন্ট গঠন করা হয়েছিলো এবং জাতীয় ঐক্যফ্রন্ট এর ব্যানারে বিএনপি নির্বাচন করেছিলো। ওই পুরো প্রক্রিয়ায় সংযুক্ত ছিলেন গণফোরামের মোস্তফা মহসিন মন্টু।

গতকাল বৈঠক শেষে বিএনপির স্থায়ী কমিটির সদস্য ইকবাল হাসান মাহমুদ টুকু জানিয়েছেন যে, বৈঠকে মোস্তফা মহসিন মন্টুর নেতৃত্বাধীন গণফোরাম বিএনপির সাথে যুগপৎ আন্দোলন করার ব্যাপারে ঐক্য মত প্রকাশ করেছে। তিনি এটিও জানিয়েছেন যে, আগামী ১১ জানুয়ারি বিএনপি যুগপৎ আন্দোলনের অংশ হিসেবে দেশব্যাপী যে গণঅবস্থান কর্মসূচি ঘোষণা করেছে গণফোরাম এই কর্মসূচি পালন করবে। তবে বিএনপির তৃণমূলের নেতাকর্মীরা এই বৈঠককে একটি ষড়যন্ত্রের অংশ হিসেবেই দেখছেন। তারা বলছেন, ২০১৮ সালে গণফোরামের নেতৃত্বে নির্বাচন অংশগ্রহণ করা ছিলো বিএনপির চরম ভুল। কারণ ড. কামাল হোসেন সরকারের এজেন্ড ছিলেন। এবারও বিএনপি একই ভুল করতে যাচ্ছে বলে মনে করেন তারা। কারণ গণফোরামের একাংশের নেতৃত্বে রয়েছেন মোস্তফা মহসিন মন্টু ছিলেন। 

মোস্তফা মহসিন মন্টু ঢাকা দক্ষিণে এক সময় একক ক্ষমতাধারী আওয়ামী লীগের রাজনীতি করতেন। ছাত্রজীবন থেকে আওয়ামী লীগের রাজনীতিতে যুক্ত ছিলেন। পরবর্তীতে তিনি যুবলীগের চেয়ারম্যান নির্বাচিত হন। তিনি ঢাকা জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক হিসেবেও দায়িত্ব পালন করেন। গণফোরাম-ঐক্যফ্রন্টের মনোনীত নেতা সুলতান মোহাম্মদ মনসুর আহমেদ ২০১৮ সালে ধানের শীষ প্রতীকে নির্বাচন করে এখনো সংসদে বহাল রয়েছেন। বিএনপির তৃণমূল সহ দলের নীতি নির্ধারক মহলের একাধিক নেতার মতামত না থাকার পরও ২০১৮ সালে বিএনপি নির্বাচনে গিয়েছিলো কেবল মাত্র গণফোরামের ওপর ভরসা করে। এই গণফোরামের নেতৃত্বেই বিএনপি সে সময় সংলাপও গিয়েছিলো। কিন্তু এর পরিণাম কি হয়েছিলো তা সবার জানা। এখন আবার এমন কি হলো যে, বিএনপি সেই গণফোরামের সাথেই ঐক্য গড়তে গেলো। গণফোরামে একাধিক সাবেক আওয়ামী নেতা রয়েছে আর বিএনপি তাদের সাথেই ঐক্য গড়ছেন। এখন দেখার বিষয় ২০১৮ সালের মতো এবারও নাটকীয় কিছু হয় কিনা।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭