ইনসাইড বাংলাদেশ

সাতক্ষীরা ভূয়া এনজিওর নামে কোটি টাকা আত্মসাৎ, মূলহোতা আটক


প্রকাশ: 04/01/2023


Thumbnail

সাতক্ষীরায় ভূয়া এনজিও বনলতা সঞ্চয় ও ঋণদান সমবায় সমিতি খুলে কয়েক কোটি টাকা হাতিয়ে নেওয়ার ঘটনায় হাবিবুর রহমান (৩৫) নামের এক প্রতারককে আটক করেছে র‌্যাব-৬ সাতক্ষীরা।

সোমবার (০২ জানুয়ারি) সন্ধায় শহরের পলাশপোল  এলাকায় থেকে তাকে আটক করা হয়।আটককৃত হাবিবুর রহমান পলাশপোল এলাকার  মো. আজিজুর রহমানের ছেলে।

র‍্যাব-৬ এর কোম্পানি কমান্ডার মেজর জে.এম গালি হোসাইন মঙ্গলবার বেলা ১১টায় সাতক্ষীরা র‌্যাব-০৬  কার্যলয়ে প্রেস ব্রিফিং এর মাধ্যমে জানান,  প্রতারকহাবিবুর রহমান ও তার কতিপয় সহযোগীরা মিলে ২০১৯ সালে "বনলতা সঞ্চয় ও ঋনদান সমবয় সমিতি লিমিটেড" নামে একটি ভুয়া এনজিও খুলে। অধিক লাভের প্রলোভন দেখিয়ে স্থানীয় সাধারণ মানুষের নিকট থেকে কোটি টাকা নিয়ে বেশ কিছু দিন পরিচালনা করার পর হঠাৎ তাদের অফিস বন্ধ করে উধাও হয়ে যায়।পরবর্তীতে বেশ কয়েকজন ভুক্তভোগীর অভিযোগ পেয়ে তাকে আটক করা হয় এবং সে সুনির্দিষ্ট অভিযোগ স্বীকার করে ও গ্রেফতারকৃত আসামীকে সাতক্ষীরা সদর থানায় হস্তান্তর করা হয়েছে।

এদিকে, এ বিষয়ে সোমবার বিকালে সাধন চন্দ্র সরকার বাদী হয়ে সাতক্ষীরা সদর থানায় একটি প্রতারণার মামলা দায়ের করেন।

মামলার লিখিত বিবরণীতে জানা যায়, ২০২০ সালে সদর উপজেলার ব্যাংদহা বাজারে সিটি ব্যাংকের একটি এজেন্ট শাখা চালু করেন হাবিবুর রহমান। নিজেকে সিটি ব্যাংক ব্যাংদহা শাখার চেয়ারম্যান পরিচয় দিয়ে কর্মী নিয়োগ দেন ৩০ জন। প্রত্যেকের নিকট থেকে জামানত গ্রহণ করেন এক থেকে তিন লাখ টাকা। এরপর বনলতা সঞ্চয় ও ঋণদান সমবায় সমিতি নামে আরেকটি অফিস চালু করেন। অধিক মুনাফার লোভ দেখিয়ে নিয়োগকৃত কর্মীদের দিয়ে গ্রাহক সংগ্রহ করতে থাকেন। এক পর্যায়ে শত শত মানুষ বিভিন্ন অংকের টাকা সেখানে জমা রাখেন। যারা কেউই পরবর্তীতে টাকা ফেরৎ পাননি। এরপর হঠাৎই এজেন্ট শাখার কার্যালয় ও সমিতির অফিস বন্ধ করে লাপাত্তা হয়ে যান হাবিবুর।

মামলার বাদী সাধন চন্দ্র সরকার বলেন, আমার নিকট থেকে সাত লক্ষ টাকা গ্রহণ করেছে। এ টাকায় মাসিক ২৮ হাজার টাকা লভ্যংশ প্রদান করবে বলে জানিয়েছিল হাবিবুর। তবে আমাকে এক টাকাও প্রদান করেনি, এছাড়া জমাকৃত টাকাও দেয়নি। খুঁজেও তাকে পাওয়া যায় না। মোবাইল ফোন নম্বরও বদলে ফেলেছে। শত শত মানুষের কাছ থেকে এভাবে টাকা নিয়ে আত্নসাৎ করেছে। যারা অধিকাংশ হিন্দু সম্প্রদায়ের মানুষ। আমি থানায় মামলা দিয়েছি এই প্রতারকের বিরুদ্ধে আইনী ব্যবস্থা গ্রহণ করা হোক।

সাতক্ষীরা সদর অফিসার ইনচার্জ (ওসি)  আবু জিহাদ ফকরুল আলম খান  জানান, এ বিষয়ে একটি প্রতারণার মামলা নিয়েছি। ইতিমধ্যে হাবিবুর রহমানকে গ্রেফতার করা হয়েছে। তার বিরুদ্ধে বাকি ভুক্তভোগীদের অভিযোগ তদন্ত পূর্বক আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে।

 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭