ইনসাইড ট্রেড

ভোজ্যতেলের ভ্যাট ছাড়ের সুবিধা বাড়লো ৪ মাস


প্রকাশ: 04/01/2023


Thumbnail

দেশের বাজারে ভোজ্যতেলের মূল্য স্থিতিশীল রাখতে সয়াবিন ও পাম তেলের ওপর মূল্য সংযোজন কর (ভ্যাট) প্রত্যাহারের মেয়াদ আরও চার মাস (৩০ এপ্রিল পর্যন্ত) বাড়ানো হয়েছে।

মঙ্গলবার (৩ জানুয়ারি) জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম সাক্ষরিত এক আদেশে এ তথ্য জানা যায়।

এই সুবিধার আওতায় সয়াবিন ও পাম তেলের উৎপাদন ও ব্যবসায়িক পর্যায়ে সব ভ্যাট ছাড় পাবেন ব্যবসায়ীরা। তবে আমদানি পর্যায়ে ৫ শতাংশ ভ্যাট দিতে হবে তাঁদের।

এর আগে, গত ১৪ ডিসেম্বর ভোজ্যতেলের উৎপাদন ও ব্যবসায়ী পর্যায়ে ভ্যাট প্রত্যাহারের মেয়াদ আরও ছয় মাস বাড়ানোর সুপারিশ করে এনবিআরকে চিঠি দেয় বাণিজ্য মন্ত্রণালয়। সেই প্রস্তাবে সাড়া দিয়ে ভ্যাট ছাড়ের মেয়াদ বাড়াল কর আদায়ে নিয়োজিত প্রতিষ্ঠানটি।

উল্লেখ্য, গত বছর বিশ্ববাজারে ভোজ্যতেলের দাম বাড়ার সঙ্গে সঙ্গে দেশের বাজারেও অস্থিরতা তৈরি হয়। এরপর ভোজ্যতেলের মূল্যবৃদ্ধির লাগাম টানতে বেশ কিছু উদ্যোগ নেয় সরকার। ওই সময় অপরিশোধিত সয়াবিন ও পরিশোধিত-অপরিশোধিত পাম অয়েলের আমদানিতে শুধু ৫ শতাংশ বহাল রেখে ৩০ জুন পর্যন্ত সমুদয় অন্যান্য ভ্যাট প্রত্যাহার করে এনবিআর। এর সেই মেয়াদ কয়েক দফা বাড়িয়ে ৩১ ডিসেম্বর পর্যন্ত করা হয়।

আগে অপরিশোধিত সয়াবিন ও পাম অয়েলের আমদানি পর্যায়ে ১৫ শতাংশ ভ্যাট ছাড়াও ৫ শতাংশ অগ্রিম কর দিতে হতো। এ ছাড়া উৎপাদন ও ব্যবসায়ী পর্যায়েও মূল্য সংযোজনের ওপর ১৫ শতাংশ ভ্যাট ছিল।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭